বিজ্ঞাপন

বইমেলার ব্যবস্থাপনায় নাখোশ সংস্কৃতি প্রতিমন্ত্রী

January 23, 2019 | 10:16 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।
ঢাকা: অমর একুশে গ্রন্থমেলা আয়োজনের সার্বিক অবস্থা দেখে অসন্তোষ প্রকাশ করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী এম খালিদ। বুধবার (২৩ জানুয়ারি) সকালে সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলার প্রস্তুতি দেখার পর বাংলা একাডেমির মহাপরিচালকের সভাকক্ষে অনুষ্ঠিত এক সভায়  তিনি এই অসন্তোষ প্রকাশ করেছেন।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী বলেন, ‘গ্রন্থমেলা আমার জন্য প্রথম পরীক্ষা।  সে হিসেবে আজ সকালে সোহরাওয়ার্দী উদ্যানে গ্রন্থমেলার যে সার্বিক ব্যবস্থাপনা দেখেছি, তাতে আমি খুশি হতে পারিনি।  যাই হোক, আমাদের হাতে সময় খুব কম।  অতীত ভুলে বর্তমানের দিকে তাকিয়ে ২৪ ঘণ্টাকে এখন ৪৮ ঘণ্টা বানিয়ে সবাইকে কাজ করতে হবে।’

বইমেলার সার্বিক প্রস্তুতি নিয়ে মেলা আয়োজনে জড়িত সব প্রতিষ্ঠানকে নিয়ে এই প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। এ প্রস্তুতি সভায় অংশ নেন সংস্কৃতি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আবু হেনা মোস্তফা কামাল, বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী।  এছাড়া সংস্কৃতি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের পাশাপাশি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, ডিএমপি, ফায়ার সার্ভিসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: বাংলা একাডেমির নতুন মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী

বিজ্ঞাপন

সভায় বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী জানান, ‘এবার বইমেলা থেকে প্রতিদিন অন্তত পাঁচটি বই বেছে নেবে একাডেমি। পরে সে বইয়ের লেখককে নিয়ে আসা হবে একাডেমিতে প্রথমবারের মতো চালু করা ‘লেখক বলছি’ কর্নারে। ’ তিনি বলেন, ‘মাসব্যাপী এই আয়োজনটি চলবে আমাদের।  এ কর্নারে দর্শক, পাঠকরা আসবেন।  লেখককে প্রশ্ন করবেন তারা।’ এছাড়া, প্রতি সপ্তাহের নির্দিষ্ট একটি দিনে তিনি বইমেলার সার্বিক বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করবেন বলে জানান মহাপরিচালক।

২০১৮ সালের মেলায় ৪৫৯১টি বইয়ের মধ্যে ৪৮৮টিকে মানসম্পন্ন হিসেবে ঘোষণা করেছিলো বাংলা একাডেমি। এবারে বইয়ের মানের প্রশ্নে কী ধরনের পদক্ষেপ নিয়েছে বাংলা একাডেমি?—এমন প্রশ্নের উত্তরে মহাপরিচালক বলেন, ‘মেলার বইয়ের মানের প্রশ্নে দুটি প্রতিষ্ঠান জড়িত। পুস্তক প্রকাশক সমিতি ও জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি। কিন্তু দায়টা চলে আসে বাংলা একাডেমির কাঁধে। বইয়ের মানের প্রশ্নে কঠোর অবস্থানে যেতে গেলে দুই সমিতির তাদের স্বার্থ রক্ষায় নানা আবদার করে বসে। স্টল বরাদ্দ নিয়েও তাদের মধ্যে এক অসুস্থ প্রতিযোগিতা রয়েছে।’

আগামী ১ ফেব্রুয়ারি বাংলা একাডেমি চত্বরে অমর একুশে বইমেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেদিন তিনি ‘সিক্রেট ডকুমেন্টস অব ইনটেলিজেন্স ব্রাঞ্চ: ফাদার অব দ্য নেশন শেখ মুজিবুর রহমান’-এর দ্বিতীয় ভলিউমের মোড়ক উন্মোচন করবেন। একইসঙ্গে মিশরের লেখক মুহসেন আল আরিসির ‘শেখ হাসিনা: যে রূপকথা শুধু রূপকথা নয়’ বইটিরও মোড়ক উন্মোচন করবেন তিনি।

বিজ্ঞাপন

/সারাবাংলা/পিএম/এমএনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন