বিজ্ঞাপন

বিরোধী দলীয় নেতাকে ট্রাম্পের সমর্থন, সম্পর্ক ছিন্ন মাদুরোর

January 24, 2019 | 1:33 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ভেনেজুয়েলায় বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদোকে অন্তর্বর্তী প্রেসিডেন্টের স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র। এ পদক্ষেপে ক্ষিপ্ত হয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে সকল সম্পর্ক ছিন্ন করেছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। তিনি ৭২ ঘণ্টার মধ্যে সকল মার্কিন কূটনীতিককে ভেনেজুয়েলা ছাড়ার নির্দেশ দিয়েছেন। খবর বিবিসির।

এদিকে, মাদুরোর নির্দেশ প্রত্যাখ্যান করে যুক্তরাষ্ট্র জানিয়েছে, ভেনেজুয়েলা থেকে মার্কিন কূটনীতিকদের সরানোর ক্ষমতা হারিয়ে ফেলেছেন মাদুরো। বুধবার (২৩ জানুয়ারি) এসব ঘটনা ঘটে।

গুয়াইদো ও যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলার সেনাবাহিনীর প্রতি মাদুরোকে প্রত্যাখ্যান করার আহ্বান জানিয়েছে। কিন্তু ভেনেজুয়েলার প্রতিরক্ষামন্ত্রী প্রতিক্রিয়ায়, গুয়াইদোর সমালোচনা প্রকাশ করেছেন।

বিজ্ঞাপন

এদিকে, যুক্তরাষ্ট্রের ঘোষণা অনুসরণ করে ব্রাজিল, কলম্বিয়া ও পেরুসহ মোট সাতটি দেশ গুয়াইদোকে বৈধ প্রেসিডেন্টের স্বীকৃতি দিয়েছে। তার প্রতি সমর্থন রয়েছে কানাডারও। তবে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) দেশটিতে নতুন নির্বাচনের আহ্বান জানিয়েছে।

অন্যদিকে, মাদুরোর প্রতি সমর্থন প্রকাশ করেছে মেক্সিকো, কিউবা ও বলিভিয়া।

বর্তমানে ভেনেজুয়েলাজুড়ে মাদুরো-বিরোধী বিক্ষোভ চলছে। এর মধ্যে ঘটে চলেছে এসব নাটকীয় ঘটনা।

বিজ্ঞাপন

বিগত এক বছরে অর্থনৈতিক পতনের শিকার হয়েছে ভেনেজুয়েলা। মুদ্রাস্ফীতি, বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন, নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের কমতি ইত্যাদি কারণে ভেনেজুয়েলা ছেড়ে গেছেন লাখ লাখ মানুষ।

চলতি মাসের শুরুর দিকে দ্বিতীয় দফায় প্রেসিডেন্টের শপথ গ্রহণ করেছেন মাদুরো। গত বছরের মে মাসে এক বিতর্কিত নির্বাচনী জয়ী হন তিনি। এই নির্বাচন প্রত্যাখ্যান করেছে দেশটির বেশিরভাগ বিরোধীদল।

বুধবার যা ঘটেছে

মাদুরো যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ভেনেজুয়েলা পরিচালনার অভিযোগ এনেছেন। তিনি আরও অভিযোগ করেছেন যে, বিরোধীদল তার বিরুদ্ধে অভ্যুত্থান করার চেষ্টা করছে।

টেলিভিশনে প্রচারিত এক বক্তব্যে তিনি বলেন, আমরা অনেক হস্তক্ষেপ সহ্য করেছি, আমাদের আত্মমর্যাদাবোধ রয়েছে, ধুর ছাই!

বিজ্ঞাপন

তার এই বক্তব্যের কিছুক্ষণ আগে নিজেকে ভেনেজুয়েলার ভারপ্রাপ্ত নেতা হিসেবে ঘোষণা দেন বিরোধীদল ন্যাশনাল অ্যাসেম্বলির নেতা হুয়ান গুয়াইদো। এই ঘোষণার কয়েক মিনিটের মধ্যেই গুয়াইদোকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এদিকে ভেনেজুয়েলার একাধিক এনজিও জানিয়েছে,মঙ্গলবার (২২ জানুয়ারি) মাদুরো-বিরোধী বিক্ষোভে গুলিবিদ্ধ হয়ে অন্তত ১৪ ব্যক্তির মৃত্যু হয়েছে।

সারাবাংলা/ আরএ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন