বিজ্ঞাপন

অচলাবস্থা শেষ না হলে স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ দেবো না: ট্রাম্প

January 24, 2019 | 3:07 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

সরকারি অচলাবস্থা চলাকালীন সময়ে স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ না দেওয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় বুধবার (২৩ জানুয়ারি) শেষ রাতের দিকে করা এক টুইটে এ কথা জানান তিনি। খবর আল জাজিরার।

টুইটে ট্রাম্প জানান, যতদিন না সরকারি অচলাবস্থা বন্ধ হচ্ছে ততদিন তিনি স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ দেওয়া থেকে বিরত থাকবেন। উল্লেখ্য, কংগ্রেসে মার্কিন প্রেসিডেন্টদের বার্ষিক ভাষণ স্টেট অফ দ্য ইউনিয়ন নামে পরিচিত।

ট্রাম্প তার টুইটে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের হাউজ স্পিকার ন্যান্সি পেলোসির সমালোচনা করেছেন।

বিজ্ঞাপন

এর আগে একবার স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ দেওয়ার জন্য ট্রাম্পকে আমন্ত্রণ জানিয়ে সেটি প্রত্যাহার করে নেন পেলোসি।

পেলোসি জানান, সরকারি অচলাবস্থা চলার কারণেই তিনি আমন্ত্রণ প্রত্যাহার করে নিয়েছেন।

প্রসঙ্গত, মার্কিন ইতিহাসের সবচেয়ে দীর্ঘ সরকারি অচলাবস্থা চলছে যুক্তরাষ্ট্রে। এক মাসেরও বেশি সময় ধরে চলা এই অচলাবস্থার শিকার হয়েছেন ৮ লাখ সরকারি কর্মচারী। কোন বেতন ছাড়াই কাজ করছেন তারা।

বিজ্ঞাপন

ট্রাম্প তার টুইটে লিখেন, এটা তার (পেলোসি) বিশেষ ক্ষমতা- আমি অচলাবস্থা শেষ হওয়ার পরই ভাষণ দেবো। আমি স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণের জন্য কোন বিকল্প উপায় খুঁজছি না। কারণ প্রতিনিধি পরিষদ কক্ষের ইতিহাস, রীতি ও গুরুত্বের সঙ্গে তুলনা করা যায়, ভাষণ দেওয়ার জন্য এমন কোন ভেন্যু নেই।

বুধবার (২৩ জানুয়ারি) ট্রাম্পকে পাঠানো এক চিঠিতে পেলোসি বলেন, আমি আপনাকে এটা জানাতে এই চিঠি লিখছি যে, যতদিন না সরকারি সেবা পুনরায় চালু হচ্ছে ততদিন প্রতিনিধি পরিষদ প্রেসিডেন্টের স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণের জন্য কোন প্রস্তাবনার অনুমোদন দেওয়ার কথা বিবেচনা করবে না।

উল্লেখ্য, নিম্নকক্ষে ভাষণ দেওয়ার জন্য এমন একটি প্রস্তাবনার অনুমোদন আবশ্যক। আগামী ২৯ জানুয়ারি ভাষণটি দেওয়ার কথা ছিল ট্রাম্পের। পেলোসির চিঠি পাওয়ার পর প্রাথমিকভাবে ট্রাম্প জানিয়েছিলেন, তিনি পূর্বনির্ধারিত সময়েই ভাষণ দেওয়ার পরিকল্পনা করছেন। কিন্তু পরবর্তীতে নিজের ঘোষণা থেকে সেরে আসেন তিনি।

সারাবাংলা/আরএ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন