বিজ্ঞাপন

ঊনসত্তরের গণঅভ্যুত্থান দিবসে রাবিতে পতাকা মিছিল

January 24, 2019 | 5:18 pm

।। ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

রাবি: ঊনসত্তরের গণঅভ্যুত্থানের ৫০ বছর পূর্ত উপলক্ষে পতাকা মিছিল বের করে বাংলাদেশ ছাত্র ফেডারেশনের রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখার নেতাকর্মীরা। বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মিছিল বের হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে একটি সমাবেশে অংশ নেয়।

সমাবেশে বাংলাদেশ ছাত্র ফেডারেশন রাবি শাখার সাংগঠনিক সম্পাদক সুমন মোড়লের সঞ্চলনায় বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি তাসবির-উল ইসলাম কিঞ্জল বলেন, ‘ঊনসত্তরের অভ্যুত্থানে স্বৈরাচারী শাসক আইয়ুব সরকারকে উৎখাতের জন্য বাংলাদেশের শ্রমিক-কৃষক-ছাত্র-বুদ্ধিজীবী শিক্ষকসহ সব পেশার মানুষ রাজপথে নেমে স্বৈরাচারের বিরুদ্ধে আন্দোলন করে স্বৈরাচারকে পরাজিত করে। একই চিত্র আমরা লক্ষ্য করেছি বাংলাদেশে নিরাপদ সড়ক আন্দোলন। যেখানে শিশু কিশোররা রাস্তায় নেমে গাড়ির লাইসেন্স চেক করে। এরকম ঘটনা ঊনসত্তরেও ঘটেছিল। মহল্লায় মহল্লায় চোর ডাকাত দুর্নীতিবাজদের বিরুদ্ধে ছাত্র শ্রমিকরাই লড়াই করেছে। আইন আদালত যখন দুর্নীতিতে ব্যস্ত তখন ছাত্র শ্রমিকরাই দুর্নীতিবাজদের বিচার করেছে। ঊনসত্তরের গণঅভ্যুত্থান এটাই বলে যে মানুষ অসীম সম্ভাবনার অধিকারী।’

এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রসংসদ (ডাকসু) নির্বাচন হবে উল্লেখ করে তিনি বলেন, ‘ডাকসুর পর রাকসুর নির্বাচন হওয়ার কথা রয়েছে। নির্বাচনে নিপীড়নের বিরুদ্ধে সাধারণ ছাত্ররা তাদের অবস্থান পরিষ্কার করবেন বলে আশা করছি।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, ১৯৬৯ সালের ২৪ জানুয়ারি সংঘটিত হয়েছিল ঐতিহাসিক গণঅভ্যুত্থান। ওই দিন সকাল থেকে ছাত্র-জনতা নেমে আসে রাজধানীল রাজপথে। বিক্ষোভে উত্তাল হয় রাজপথ। সচিবালয়ের পাশে আবদুল গণি রোডে মন্ত্রীর বাড়িতে আক্রমণ, পুলিশের গুলিতে নবকুমার ইনস্টিটিউটের দশম শ্রেণির ছাত্র মতিউরের সঙ্গে মকবুল, রুস্তমসহ চারজন নিহত হয়।

সমাবেশে বাংলাদেশ ছাত্র ফেডারেশন রাজশাহী মহানগর শাখার সাধারণ সম্পাদক জিন্নাত আরা সুমু, রাবি শাখা ছাত্র ইউনিয়নের সদস্য শাকিলা খাতুন, বিপ্লবী ছাত্রমৈত্রীর সাধারণ সম্পাদক রঞ্জু হাসানসহ অর্ধশতাধিক নেতাকর্মী সমাবেশে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন