বিজ্ঞাপন

শিক্ষায় আরও বহুদূর যেতে হবে: শিক্ষামন্ত্রী

January 24, 2019 | 6:07 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট  ।।

বিজ্ঞাপন

ঢাকা: শিক্ষা খাতে আরও বহুদূর যেতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, আমরা শিক্ষা ক্ষেত্রে অনেক কাজ করেছি। তবে আরও বহুদূর যেতে হবে। আমাদের ইশতেহারে সুন্দরভাবেই একটি দিকনির্দেশনা দেওয়া আছে। আমাদের কাজ হচ্ছে সেই ইশতেহার ও বৈশ্বিক লক্ষ্যমাত্রা ধরে কাজ করে যাওয়া।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আন্তর্জাতিক শিক্ষা দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব কথা বলেন। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের যৌথ উদ্যোগে আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে শিক্ষকদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, কেবল চাকরি করা আমাদের কাজ হবে না। শিক্ষার্থীদের সচেতন করে গড়ে তোলার কাজ আমাদের করে যেতে হবে। এসময় অভিভাবকদের উদ্দেশে তিনি বলেন, সন্তানকে কেবল ভালো ছাত্র হিসেবে নয়, বরং সুনাগরিক হিসেবেও গড়ে তোলার চেষ্টা করতে হবে।

মন্ত্রী আশা প্রকাশ করেন, শিক্ষার্থীরা সঠিক শিক্ষা নিয়ে দেশের সংস্কৃতির প্রতি আত্মপ্রত্যয়ী হয়ে বিশ্বস্ত থেকে এগিয়ে যাবে সামনের দিনগুলোতে।

অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, মানসম্মত শিক্ষা নিশ্চিত করতেই কাজ করে যাচ্ছে সরকার।

বিজ্ঞাপন

আলোচনা সভায় অংশ নিয়ে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, ভবিষ্যতের অর্থনীতিতে যে ধরনের মানবসম্পদের প্রয়োজন হবে, সেভাবেই বিনিয়োগ করা হবে।

অনুষ্ঠানে উপস্থিত বাংলাদেশে ইউনেসকোর প্রতিনিধি বিয়াট্রিস কালদুন বলেন, দেশের শান্তি ও উন্নয়নের জন্যে শিক্ষা অপরিহার্য। শিক্ষার মাধ্যমেই নিজের ও দেশের উন্নতি করা সম্ভব। এই শিক্ষা থেকে যেন কেউ বাদ না পড়ে, সেই চেষ্টা আমাদের করতে হবে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শিক্ষাভাবনার কথা জানিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন অর রশিদ গত ১০ বছরে শিক্ষাখাতের বিভিন্ন অগ্রগতির চিত্র তুলে ধরেন।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো.আলমগীর, প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো.আকরাম-আল-হোসেন, বাংলাদেশ ইউনেসকো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল মনজুর হোসেনসহ অন্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএ/এসবি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন