বিজ্ঞাপন

উত্তেজনাপূর্ণ ম্যাচে রংপুরকে হারিয়ে জয়ের ধারায় কুমিল্লা

December 2, 2017 | 11:35 am

জাহিদ হাসান
সারাবংলা প্রতিবেদক

বিজ্ঞাপন

শক্তিশালী রংপুর রাইডার্সকে হারিয়ে জয়ের ধারা অব্যাহত রেখেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ৩ বল বাকী থাকতে মাশরাফিদের ছুঁড়ে দেয়া ছোট টার্গেট টপকে গিয়েছে তামিমরা। এর ফলে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান অক্ষুণ্ণ রেখেছে সালাউদ্দিনের শিষ্যরা।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স শেষ চার নিশ্চিত করেছিলো চট্টগ্রাম পর্বেই। এখন প্রথম কোয়ালিফাইয়ে জায়গা নিতেই মাঠে নেমেছিল তামিমের দল। অন্যদিকে রংপুর শেষ চারে নিজেদের জায়গা সুসংগঠিত রাখতে জেতার বিকল্প নেই। ঢাকা পর্বের শেষ লেগে শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে আজ টস জিতে ফিল্ডিংয়ে সিদ্ধান্ত নেন ভিক্টোরিয়ান্স অধিনায়ক তামিম ইকবাল। এর আগে কুমিল্লা একই ভেন্যুতে গত ১৮ নভেম্বর রংপুরের বিপক্ষে ১৪ রানের জয় তুলে নিয়েছিল।

কুমিল্লার স্কোয়াডে একটি বড় পরিবর্তন এসেছে। গত ম্যাচে থাকা ড্যারেন ব্রাভোকে বিশ্রামে রেখে আফগানিস্তানের বিস্ময়বালক মুজিব জাদ্রানকে দলে নিয়েছে। আরেক আফগান তারকা রশিদ খান চলে যাওয়ার পর আজ জাদ্রানের অভিষেক হয়েছে। ১৬ বছর বয়সী তরুণ অফ-স্পিনার পাকিস্তানের বিপক্ষে সবশেষ অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেট নিয়ে আলো ছড়িয়েছেন।

বিজ্ঞাপন

অন্যদিকে রংপুর স্কোয়াডে তিনটি পরিবর্তন এনেছে। সামিউল্লাহ শেনওয়ারি, রুবেল হোসেইন ও লাসিথ মালিঙ্গাকে বসিয়ে লঙ্কান চামারা কাপুগেদারা ও ইসুরু উদানা ও দেশি স্পিনার সোহাগ গাজীকে রেখেছে।

টসে হেরে ব্যাটিংয়ে আসে শেষ ম্যাচে জয় পাওয়া রংপুর রাইডার্স। মেহেদী ও সাইফউদ্দিনের বোলিং দাপটে ৯৭ রানেই গুটিয়ে যায় মাশরাফিদের ইনিংস। বিপিএলের পঞ্চম আসরের সর্বনিম্ন স্কোর করলো রংপুর। এর আগে সিলেট সিক্সার্স আসরের দশম ম্যাচে ঢাকার বিপক্ষে সর্বনিম্ন ১৯১ রানে গুটিয়ে গিয়েছিল। পয়েন্ট টেবিলের শীর্ষ অবস্থান অক্ষুণ্ণ রাখতে কুমিল্লার দরকার ৯৮ রান।

আজকেও ব্যর্থতা দিয়ে শুরু করেছে মাশরাফিরা। দুই হ্যাভিয়েট গেইল ও ম্যাককালামের সঙ্গে মারকুটে জিয়াউর রহমানকে নিয়ে টপ অর্ডার সাজানো রংপুর আজকে বলতে গেলে ব্যর্থ। রংপুরের বিপক্ষে এর আগের ম্যাচে কুমিল্লা যেই নবাগত মেহেদীকে দিয়ে চমক দেখানো সেই মেহেদী হাসান আজকেও তার স্পিন ঘূর্ণি প্রদর্শন অব্যাহত রেখেছেন। একাই টপওর্ডার ভেঙে-চুরে দিয়েছেন এই উঠতি তারকা। গেইল, জিয়া ও ম্যাককালামকে সাজঘরে পাঠিয়ে বুঝিয়ে দিয়েছেন তাকে দলে রাখার কারণ। এর আগের ম্যাচে ম্যাককালামকে সাজঘরে পাঠিয়েই বিপিএলে নিজের উইকেটের খাতা খুলেছিলেন এই তরুণ স্পিনার। আজকেও ঘূর্ণি-যাদু দেখিয়েছেন। একাই নিয়েছেন চার উইকেট। চারটিই বোল্ড। গেইল সাজঘরে ফিরেছেন রানের খাতা খোলার আগেই। জিয়া ও ম্যাককালামও এই মেহেদীর বলে বোল্ড হয়ে ক্রিজ ছাড়তে হয়েছে। নাহিদুল ইসলামকে বোল্ড করে চার উইকেট পূর্ণ করেছেন।

বিজ্ঞাপন

পুরো ইনিংসে একমাত্র ম্যাককালামই যা লড়ার চেষ্টা করেছেন। ৩১ বল খেলে ২৪ রানের ধীরগতি ব্যাটিং হয়তো ম্যাচটাকে দীর্ঘায়ত করেছে কিন্তু তার যাওয়ার পর মিঠুন ছাড়া বাকী কেউ দুই ডিজিটের ঘর ছুঁতে পারেননি। মিঠুন ১৪ বলে ১৭ রান দিয়ে সাইফুদ্দিনের শিকার হন।

দেশি বোলার সাইফুদ্দিনের জন্যও দিনটা ভালো কেটেছে। তিন ওভার বল করে তিনি পেয়েছেন তিন উইকেট। ৪ ওভারে মাত্র ১৭ রানে এক উইকেট নিয়েছেন অভিষিক্ত মুজিব জাদ্রান । এছাড়া আল-আমিন ও হাসান আলী নিয়েছেন একটি করে উইকেট।

ব্যাটিংয়ে নেমে কুমিল্লা ঠিক পথেই এগুচ্ছিল। লিটন দাস ও তামিম সাজ ঘরে ফিরলে চাপে পরে যায় কুমিল্লা। এরপর বাটলার আর ইমরুলও ইনিংস খানিকটা ধরে রাখার চেষ্টা করলেও আউট হয়ে খানিকটা বিপদে পরে যায়। দ্রুত চার উইকেট হারিয়ে মনে হচ্ছিল রংপুরের পথেই হয়তো হাটতে চলেছে কুমিল্লা! শোয়েব মালিক সেখান থেকে কুমিল্লাকে এগিয়ে নিয়ে জয়ের দিকে। পরে সেখান থেকে সাইফউদ্দিন, স্যামুয়েলস আর হাসান আলী জয়ের বন্দরে পৌঁছে দেন।

যা একটু উত্তেজনা ছড়িয়েছে রংপুর কাপ্তান মাশরাফি বিন মুর্তজা। একাই তিন উইকেট নিয়ে কুমিল্লাকে বিপদে ফেলেছে দিয়েছিলেন তিনি।
শেষ ওভারে দরকার ছিল ২ রান। তিন বলের মাথায় চার মেরে জয়টা নিশ্চিত করে স্যামুয়েলস।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/জেডএইচ/এমএ/ডিসেম্বর ২,২০১৭

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন