বিজ্ঞাপন

জেএসসি: চট্টগ্রামে পুনঃনিরীক্ষণে পাসের তালিকায় আরও ২৩ জন

January 24, 2019 | 8:29 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম শিক্ষাবোর্ড থেকে গতবছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় অংশ নেওয়া ২৯৩ জন পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। ফেল করা ২৩ জন পরীক্ষার্থী পুনঃনিরীক্ষণে পাস করেছেন। এছাড়া পাস করা ২৬৭ জনের ফল পরিবর্তন হয়েছে। পুনঃনিরীক্ষণেও ফল পরিবর্তন হয়নি ফেল করা ৩ জন পরীক্ষার্থীর।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) চট্টগ্রাম শিক্ষাবোর্ড জেএসসির পুনঃনিরীক্ষণের এই ফল ঘোষণা করেছেন।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান সারাবাংলাকে জানিয়েছেন, সাতটি বিষয়ে মোট ১৬ হাজার ৪টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন জমা পড়ে। আবেদনকারীর সংখ্যা ছিল ১১ হাজার ৪৬৫ জন।

বিজ্ঞাপন

সাতটি বিষয়ের মধ্যে বাংলার ২ হাজার ২৮০টি, ইংরেজির জন্য ৩ হাজার ২৩টি, গণিতের জন্য ৩ হাজার ৬৭৪টি, ইসলাম ও নৈতিক শিক্ষায় ১ হাজার ৮৪টি, বিজ্ঞানে ২ হাজার ৯৮৮টি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়ে ১ হাজার ৮৪৪টি, আইসিটিতে ৬৫৭টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন জমা পড়ে।

এর আগে ২০১৭ সালে জেএসসিতে পুনঃনিরীক্ষণে ৩০৯ জনের ফল পরিবর্তন হয়েছিল বলে জানান মাহবুব হাসান।

গত বছরের (২০১৮) ২৪ ডিসেম্বর জেএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। ঘোষিত ফলাফল অনুসারে এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে জেএসসিতে পাসের হার ৮১ দশমিক ৫২ শতাংশ। এই বোর্ডের অধীনে ২২৪টি কেন্দ্রে এবার জেএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলো এক হাজার ২৪০টি শিক্ষা প্রতিষ্ঠানের ২ লাখ ২ হাজার ৪৫৫ জন শিক্ষার্থী। এদের মধ্যে পাস করেছেন ১ লাখ ৬৫ হাজার ৩৮ জন।

বিজ্ঞাপন

নিয়ম অনুযায়ী যাদের ফলাফল নিয়ে আপত্তি আছে তারা পুনঃনিরীক্ষণের আবেদন করেছিলেন।

জেএসসির ঘোষিত ফলাফলে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার পাসের হার সামান্য বাড়লেও জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীর সংখ্যা কমে যায়। গতবারের তুলনায় জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীর সংখ্যা প্রায় অর্ধেক।

পরীক্ষার্থীদের মধ্যে ৫ হাজার ২৩১ জন জিপিএ-৫ পেয়েছেন। গতবার এ সংখ্যা ছিল ১০ হাজার ৩১৫ জন। জিপিএ-৫ পাওয়া ছাত্রের সংখ্যা ২ হাজার ৩০ জন এবং ছাত্রীর সংখ্যা ৩ হাজার ২০১ জন।

গণিত এবং ইংরেজিতে নম্বর কম পাওয়ায় জেএসসিতে এবার জিপিএ-৫ এর সংখ্যা কমেছে বলে মূল্যায়ন এসেছিল চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কর্মকর্তাদের কাছ থেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমআই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন