বিজ্ঞাপন

‘পাহাড়ে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের চাহিদা রয়েছে’

January 25, 2019 | 3:25 am

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

রাঙ্গামাটি: রাঙ্গামাটির অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম শফি কামাল বলেছেন, ‘পার্বত্য চট্টগ্রামে পর্যটনশিল্পের অপার সম্ভাবনা রয়েছে। পর্যটনশিল্পকে কেন্দ্র করে এখানে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের চাহিদাও রয়েছে।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) বিকেলে শহরের আশিকা কনফারেন্স হলে আয়োজিত বিভিন্ন ধরনের হস্তশিল্প পণ্য তৈরি বিষয়ক প্রশিক্ষণের সমাপনী ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অতিরিক্ত জেলা প্রশাসক বলেন, এসএমই ফাউন্ডেশনের সহযোগিতায় নারী বিবর্তন ফ্যাশন হাউজ ও উদ্যোক্তা উন্নয়ন পরিষদের আয়োজনে রাঙ্গামাটিতে যে প্রশিক্ষণের যে ব্যবস্থা করা হয়েছে; এটা খবুই ভালো উদ্যোগ। ৫ দিনব্যাপী এ প্রশিক্ষণ গ্রহণ করে অংশগ্রহণকারীরা এখান থেকে কিছু শিখতে পেরেছে। এ প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে তারা দেশ ও রাঙ্গামাটির উন্নয়নে ভূমিকা রাখতে পারবে, নিজেরাও সাবলম্বী হবে।’

বিজ্ঞাপন

এসএম শফি কামাল বলেন, ‘এই শিল্পে আমরা এখনও আশানুরূপভাবে বিকাশ ঘটাতে পারিনি। তার মানে এই নয় সময় শেষ হয়ে হয়ে গেছে। আমি মনে করি, আগামী দিনে রাঙ্গামাটিতে পর্যটকের সংখ্যা আরো বাড়বে; সেখানে এই শিল্প অবদান রাখবে।’

নারী বিবর্তন ফ্যাশন হাউজের পরিচালক ও বেসরকারি উন্নয়ন সংস্থা প্রোগ্রেসিভ’র নির্বাহী পরিচালক সুচরিতা চাকমার সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন রাঙ্গামাটি প্রেসক্লাব সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য নিরূপা দেওয়ান, এসএমই ফাউন্ডেশনের সহকারী ব্যবস্থাপক আবির হোসেন, বেসরকারি উন্নয়ন সংস্থা আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক ও উদ্যোক্তা উন্নয়ন পরিষদ রাঙ্গামাটি জেলার সাধারণ সম্পাদক বিপ্লব চাকমা।

সমাপনী অনুষ্ঠানে এডিসি শফি কামাল বলেন, ‘এসএমই ফাউন্ডেশন বাংলাদেশের মাঝারি ও ক্ষুদ্রশিল্পের উন্নয়নের লক্ষ্যে সরকারের হয়ে কাজ করে যাচ্ছে। ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের পথ দেখানো এবং তাদের উৎসাহিত করার জন্যই এসএমই মেলার আয়োজন করা হয়। পার্বত্য এলাকার হস্তশিল্প সামগ্রীর উৎপাদন বাড়াতে ও বাজার সৃষ্টি করতে এ প্রশিক্ষণ বিশেষ ভূমিকা রাখবে। আর বাজার তৈরি করতে হলে প্রচার বাড়াতে হবে।’

বিজ্ঞাপন

গত ২০ জানুয়ারি রাঙ্গামাটিতে এই হস্তশিল্প পন্য তৈরিবিষয়ক প্রশিক্ষণ শুরু হয়। প্রশিক্ষণে বিশেষ করে মহিলাদের গয়না, হাতের কারু, পুঁতির মালাসহ বিভিন্ন সামগ্রী তৈরির ওপর প্রশিক্ষণ দেয়া হয়। প্রশিক্ষণে জেলার ৩৪ প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন। এর মধ্যে বেশিরভাগই নারী। ৫ দিনব্যাপী এ প্রশিক্ষণে প্রশিক্ষক ছিলেন ডিএনএ ফ্যাশন হাউজের কর্ণধার ও  প্রশিক্ষক পার্থ গুপ্ত ও তন্দ্রা মুখার্জী।

প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা জানিয়েছেন, এ প্রশিক্ষণ গ্রহণ করে তারা বিভিন্ন হাতের কাজ শিখতে পেরেছেন। প্রশিক্ষণ শেষে তা ব্যক্তিজীবনে ব্যবহার করে সাবলম্বী হতে পারবেন বলে তারা আশা করেন।

সারাবাংলা/এমএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন