বিজ্ঞাপন

মাদুরোর আর্থিক সহায়তা বন্ধ করার চেষ্টা যুক্তরাষ্ট্রের

January 25, 2019 | 10:37 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর আর্থিক প্রবাহ বন্ধ করার চেষ্টা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) এ কথা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জন বল্টন। খবর বিবিসির।

বুধবার (২৩ জানুয়ারি) ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদোকে অন্তর্বর্তী প্রেসিডেন্টের স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র। এই ঘটনার পর যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছেন মাদুরো। পাশাপাশি যুক্তরাষ্ট্র থেকে ভেনেজুয়েলার সকল কূটনীতিককে দেশে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার বল্টন সাংবাদিকদের জানান, ভেনেজুয়েলার বিষয়টি জটিল। কিন্তু তারা চেষ্টা করছেন মাদুরোর আর্থিক প্রবাহ বন্ধ করে গুয়াইদোর জন্য আর্থিক প্রবাহ চালু করার।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা মাদুরোর ওপর চাপ সৃষ্টি করার চেষ্টা করছেন। অন্যদিকে ভেনেজুয়েলায় সৃষ্ট সংকটে এখনো বিশ্বের অধিকাংশ দেশই বিভক্ত।

আরও পড়ুন- বিরোধী দলীয় নেতাকে ট্রাম্পের সমর্থন, সম্পর্ক ছিন্ন মাদুরোর

এদিকে, গুয়াইদোর প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনের সমালোচনা করেছে রাশিয়া। বলেছে, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ আন্তর্জাতিক আইন-বিরোধী। এর কারণে নিশ্চিত রক্তপাত হবে।

বিজ্ঞাপন

এমতাবস্থায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে শনিবার (২৬ জানুয়ারি) একটি জরুরি বৈঠকে বসার আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার অর্গানাইজেশন অফ আমেরিকান স্টেটস’এ (ওএএস) এক বৈঠকে তিনি মাদুরো সরকারকে নৈতিকভাবে দেউলিয়া ও একেবারে কেন্দ্র পর্যন্ত অগণতান্ত্রিক হিসেবে বর্ণনা করেছেন।

অভ্যুত্থান

মাদুরো যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ভেনেজুয়েলা পরিচালনার অভিযোগ এনেছেন। তিনি আরও অভিযোগ করেছেন যে, বিরোধীদল তার বিরুদ্ধে অভ্যুত্থান করার চেষ্টা করছে।

টেলিভিশনে প্রচারিত এক বক্তব্যে তিনি বলেন, আমরা অনেক হস্তক্ষেপ সহ্য করেছি, আমাদের আত্মমর্যাদাবোধ রয়েছে, ধুর ছাই!

বিজ্ঞাপন

তার এই বক্তব্যের কিছুক্ষণ আগে নিজেকে ভেনেজুয়েলার ভারপ্রাপ্ত নেতা হিসেবে ঘোষণা দেন বিরোধীদলীয় নেতা গুয়াইদো। চলতি মাসে তিনি ভেনেজুয়েলার ন্যাশনাল অ্যাসেম্বলি প্রধান হিসেবে নির্বাচিত হন। গুয়াইদোর ঘোষণার কয়েক মিনিটের মধ্যেই তাকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এদিকে ভেনেজুয়েলার একাধিক এনজিও জানিয়েছে, মঙ্গলবার (২২ জানুয়ারি) মাদুরো-বিরোধী বিক্ষোভে গুলিবিদ্ধ হয়ে অন্তত ১৪ ব্যক্তির মৃত্যু হয়েছে।

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন