বিজ্ঞাপন

রেকর্ডের দিনে চিটাগংয়ের বিপক্ষে বড় জয় রংপুরের

January 25, 2019 | 10:49 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

বিপিএলে নিজেদের পঞ্চম জয় তুলে নিলো মাশরাফি বিন মর্তুজার দল রংপুর রাইডার্স। শুক্রবার (২৫ জানুয়ারি) ষষ্ঠ আসরের ৩০তম ম্যাচে স্বাগতিক চিটাগং কিংসকে ৭২ রানের বড় ব্যবধানে হারালো ডিপেন্ডিং চ্যাম্পিয়ন রংপুর।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন চিটাগং দলের অধিনায়ক মুশফিকুর রহিম। টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে ৪ উইকেট হারিয়ে ২৩৯ রান তোলে রংপুর। ২৪০ রানের পাহাড় সমান টার্গেট তাড়া করতে নেমে সবকটি ওভার খেলে ৮ উইকেট হারিয়ে ১৬৭ রান তোলে চিটাগং।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৩৩ রানে ২টি উইকেট হারায় চিটাগং। ওপেনার মোহাম্মদ শাহজাদ ২০ ও সিকান্দার রাজা ৩ রানে ফেরেন। এরপর মুশফিকুর রহিমের সঙ্গে জুটি গড়ে দলের হাল ধরার চেষ্টা করেন আরেক ওপেনার ইয়াসির আলী। তবে দলীয় ৬৭ রানে ব্যক্তিগত ২২ রানে করে আউট হন মুশফিক। এরপর নাজিবুল্লাহ জাদরান ১ ও মোসাদ্দেক হোসেন ১৪ রান করে আউট হন।

বিজ্ঞাপন

তবে একদিক থেকে দলের হাল ধরার চেষ্টা করেন ইয়াসির আলী। কিন্তু তাকে সাজঘরের পথ দেখান রংপুর অধিনায়ক মাশরাফি। আউট হয়ে ফেরার আগে ৪৭ বলে ৬ চার ও ৩ ছক্কায় ৭৮ রানের ঝড়ো ইনিংস খেলেন ডানহাতি এই ব্যাটসম্যান। তাতেই ব্যাটিং ধ্বসে পড়ে চিটাগং।

এরপর সানজামুল ইসলাম ৪ ও রবিউল হক ৭ রান করে আউট হন। আর শেষ দিকে আবু জায়েদ রাহী ১০ ও খালেদ আহমেদ ৬ রানে অপরাজিত থাকেন।

রংপুরের হয়ে মাশরাফি বিন মর্তুজা ৩৪ রান খরচায় সর্বোচ্চ ৩টি উইকেট নেন। এছাড়াও ফরহাদ রেজা ২টি, নাজমুল ইসলাম অপু ও শহিদুল ইসলাম ১টি করে উইকেট নেন।

বিজ্ঞাপন

এর আগে শুরুতে ব্যাট করতে নেমে দলীয় ৬ রানেই ব্যক্তিগত ২৩ রানে ফেরেন ক্রিস গেইল। তাতে রংপুর দলে কিছুটা ধাক্কা পেলেও সেই ধাক্কা বেশ ভালোভাবেই সামলে নিয়েছেন দুই ব্যাটসম্যান অ্যালেক্স হেলস ও রাইলি রুশো। দু’জন মিলে ঝড়ো ব্যাটিংয়ে শতক তোলেন। এই দুই ইংলিশ ব্যাটসম্যানের জুটি থেকে আসে ১৭৪ রান। সেই জুটি ভেঙে দেন সিকান্দার রাজা। তার করা বলে নাহিদুজ্জামানের হাতে ক্যাচ দিয়ে ফেরেন হেলস। আউট হয়ে ফেরার আগে ৪৭ বলে ১১ চার ও ৫ ছক্কায় ১০০ রান করেন ইংলিশ এই ব্যাটসম্যান।

এরপর সেঞ্চুরিতে যোগ দেন রুশো। ঝড়ো ব্যাটিংয়ে ৫১ বলে ৮ চার ও ৬ ছক্কায় ১০০ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন ইংলিশ এই ব্যাটসম্যান।

সারাবাংলায় পড়ুন: হেলস-রুশোর ব্যাটে বিপিএলে অনন্য ইতিহাস রংপুরের

বিজ্ঞাপন

তবে এই দুই ব্যাটসম্যানের শতকের দিনে মাত্র ১ রান নিয়ে সাজঘরের পথ দেখেন এবি ডি ভিলিয়ার্স। আর মোহাম্মদ মিঠুন ১৫ রান করে আউট হন। তবে ৪ বলে ১ চার ও ১ ছক্কায় ১১ রানে অপরাজিত থাকেন নাহিদুল ইসলাম। তাতেই রংপুরের সংগ্রহ দাঁড়ায় ২৩৯ রান।

চিটাগং কিংসের বিপক্ষে রংপুরের এই ইনিংসটি বিপিএলের ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ রানের ইনিংস। বিপিএলে সর্বোচ্চ রানের ইনিংস এতোদিন ছিল ঢাকা ডায়নামাইটসের দখলে। ২০১৩ সালের ফেব্রুয়ারিতে রংপুর রাইডার্সের বিপক্ষে ঢাকার করা ৪ উইকেটে ২১৭ রান ছিল বিপিএলের সর্বোচ্চ ইনিংস। এবার সেই রেকর্ড ভেঙে নতুন ইতিহাস গড়লো মাশরাফির রংপুর রাইডার্স।

চিটাগংয়ের আবু জায়েদ সর্বোচ্চ ২টি উইকেট নেন। এছাড়াও ১টি করে উইকেট নেন রবিউল হক ও সিকান্দার রাজা।

ছবি: শ্যামল নন্দী

সারাবাংলা/এসএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন