বিজ্ঞাপন

সিরাজগঞ্জে স্লিপার ভাঙা, ঝুঁকি নিয়ে চলছে ২৪ ট্রেন

January 26, 2019 | 9:05 am

।। রানা আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার মোহনপুর থেকে দিলপাশার পর্যন্ত ট্রেন লাইনের স্লিপার ভাঙা থাকায় ঝুঁকিপূর্ণ পথে চলছে প্রতিদিন পশ্চিমাঞ্চলের ২৪টি ট্রেন। লাইনে নিচে পাথর না থাকাসহ লাইনের অনেক অংশে রয়েছে ভাঙা। এই পথেই দেশের বাইরে থেকে মালামাল বোঝাই ট্রেন চলাচলসহ যাত্রীবাহী ট্রেন চলাচল করে।

রেল লাইনের এ বেহালদশা দ্রুত সংস্কার করা না হলে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনায় প্রাণহানির আশঙ্কা করছেন স্থানীয়রা। স্থানীয় স্টেশন মাস্টার বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানালেও ঝুঁকিপূর্ণ রেললাইন মেরামতে রেল কর্তৃপক্ষ এখনও ব্যবস্থা নেয়নি।

সরেজমিনে দেখা যায়, উল্লাপাড়া উপজেলার মোহনপুর থেকে দিলপাশার পর্যন্ত প্রায় সাত কিলোমিটার এলাকায় রয়েছে ছোট-বড় স্লিপার ভাঙা অংশ।

বিজ্ঞাপন

উল্লাপাড়া উপজেলার লাহিড়ী মোহনপুরের স্টেশনের খুব কাছেই রেললাইন বিচ্ছিন্ন হওয়ার খবরে গত ৫ জানুয়ারি ঢাকা থেকে ছেড়ে আসা মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি দাঁড় করে রাখা হয়। তিন ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ থাকার পর রেলপথ মেরামত করে চলাচলের উপযোগী করা হয়।

স্থানীয়দের অভিযোগ, দীর্ঘদিন থেকে এ রেলপথের স্লিপারগুলো ভাঙা আর স্লিপারের নিচ থেকে পাথর সরে ফাঁকা হয়ে গেছে। এমন বেহালদশা থাকলেও কোনো উদ্যোগ নেয়নি রেল কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

গত এক সপ্তাহ আগে অন্তত দুবার স্থানীয়রা লাল পতাকা উড়িয়ে বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা করেন হাজার যাত্রীকে। আর এ সময় ঘণ্টার পর ঘণ্টা আটকা পড়ে বেশ কয়েকটি ট্রেন।

মোহনপুর এলাকার স্থানীয় বাসিন্দা ফুয়াদ আল আহসান, মোতাহার আলী ও আজগর আলী, লিয়াকত আলী, সিকার হোসেন জানান, এরই মধ্যে গত দুই সপ্তাহে লাইনের অবস্থা ভাঙা থাকায় আমরা স্থানীয়দের নিয়ে লাল পতাকা উড়িয়ে ট্রেন থামায়। পরে লাইন মেরামত শেষে আবারও ট্রেন চলাচল শুরু হয়।

লাইনের এমন অবস্থার কারণে যে কোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

বিজ্ঞাপন

অথচ এ ব্যাপারে কর্তৃপক্ষের কোনো নজর নেই। দ্রুত এই ৭ কিলোমিটার অংশ মেরামত না করা হলে ট্রেন চলাচলের বিঘ্ন ঘটতে পারে।

রেল লাইনের বেহালদশার কথা স্বীকার করে লাহিড়ী মোহনপুর স্টেশন মাস্টার মো. আব্দুর রাজ্জাক জানান, ঝুঁকিপূর্ণ রেললাইন মেরামতের তাগিদ দিয়ে কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছে। এরইমধ্যে প্রকৌশল বিভাগ রেললাইন পরিদর্শন করে গেছে।

সারাবাংলা/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন