বিজ্ঞাপন

ঘরের মাঠে মুশফিকের চিটাগংকে রুখে দিলো রাজশাহী

January 26, 2019 | 10:21 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

ম্যাচে জয় পেলে প্লে অফে খেলার আশা বেঁচে থাকবে অনেকটাই। এমন সমীকরণ সামনে নিয়েই স্বাগতিক চিটাগং ভাইকিংসের বিপক্ষে খেলতে নেমেছিল মেহেদী হাসান মিরাজের দল রাজশাহী। অন্যদিকে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা চট্টগ্রাম নেমেছিল নিজেদের জায়গাটা আরো পোক্ত করে নিতে। তবে এই ম্যাচে স্বাগতিক চিটাগংয়ের বিপক্ষে ৭ রানের জয় তুলে নিয়েছে মিরাজের রাজশাহী।

শনিবার (২৬ জানুয়ারি) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে বিপিএলের চট্টগ্রাম পর্বের দ্বিতীয় দিনে আসরের ৩২তম ম্যাচে স্বাগতিক চিটাগং ভাইকিংসের মুখোমুখি হয়েছে রাজশাহী কিংস। টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন চিটাগং দলপতি মুশফিকুর রহিম। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে ৫ উইকেট হারিয়ে ১৯৮ রান তোলে মেহেদী হাসান মিরাজের দল রাজশাহী। জবাবে জয়ের লক্ষে ব্যাট করতে নেমে ১৯১ রানে থামে চিটাগংয়ের ইনিংস।

বিজ্ঞাপন

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই ব্যাট চালাতে থাকেন ওপেনার মোহাম্মদ শাহজাদ। তবে দলীয় ৩১ রানে আরেক ওপেনার ক্যামেরন ডেলপোর্টকে মাত্র ৭ রানে ফেরান মোস্তাফিজুর রহমান। তার করা বলে চার্লসের হাতে ক্যাচ দিয়ে ফেরেন এই ওপেনার।

এরপর ইয়াসির আলীকে সঙ্গে করে ব্যাটে ঝড় তুলতে থাকেন মোহাম্মদ শাহজাদ। তবে দলীয় ৭৯ রানে এই ওপেনারকে সাজঘরের পথ দেখান রাজশাহী দলপতি মেহেদী হাসান মিরাজ। ফিজের করা বল তুলে মারতে গিয়ে সৌম্য সরকারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন শাহজাদ। ফেরার আগে ২২ বলে ৩ চার ও ৫ ছক্কায় ৪৯ রানের ঝড়ো এক ইনিংস খেলেন তিনি।

এরপর ইয়াসির আলীর সঙ্গে ব্যাটিংয়ে আসেন চিটাগং দলের অধিনায়ক মুশফিকুর রহমান। ব্যাটে ঝড় তুলে ৩২ বলে অর্ধশতক তুলে নেন আগের ম্যাচে রংপুর রাইডার্সের বিপক্ষে ৭৮ রানের ইনিংস খেলা ইয়াসির আলী। চলতি বিপিএলে এটি তার তৃতীয় অর্ধশতক। মুশফিকের সঙ্গে ৫৭ রানের জুটি গড়ে দলীয় ১৩৬ রানে আরাফাত সানির বলে বোল্ড হয়ে ফেরেন তিনি। ফেরার আগে ৩৮ বলে ৭ চার ও ২ ছক্কায় ৫৮ রানের ইনিংস খেলেন ডানহাতি এই ব্যাটসম্যান।

বিজ্ঞাপন

ছয় রানের ব্যবধানে উইকেট বিলিয়ে দেন মুশফিক। ২০ বলে ১ চার ও ১ ছক্কায় ২২ রানের ইনিংস খেলে কামরুল ইসলাম রাব্বির বলে মুমিনুল হকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন চিটাগং দলপতি। এরপর মোসাদ্দেক ফেরেন ১ রানে ফিরলেও নাজিবুল্লাহ জাদরানকে সঙ্গে করে ব্যাটে ঝড় তোলেন সিকান্দার রাজা। তবে ১৯তম ওভারের শেষ বলে দলীয় ১৮৬ রানে জাদরানকে ব্যক্তিগত ১১ রানে ফেরান কামরুল ইসলাম রাব্বি।

শেষ ওভারে জয়ের জন্য চিটাগংয়ের দরকার ছিল ১৩ রান। বল হাতে শেষ ওভারে আসেন মোস্তাফিজ। তার করা ২০তম ওভারের প্রথম বলে বোল্ড হয়ে ব্যক্তিগত ২৯ রানে বোল্ড হয়ে ফেরেন রাজা। ১৫ বলে ২ চার ও ২ ছক্কায় ২৯ রানের ইনিংসটি খেলেন রাজা। এরপর দ্বিতীয় বলে ২ রান নেন রবিউল। পরের বলে নেন ১ রান। ওভারের চতুর্থ বল মোকাবেলা করে ১ রান নিয়ে আবারো রবিউলকে স্ট্রাইকে পাঠান নাঈম হাসান। তবে পঞ্চম বলে রবিউল হককে বোল্ড করে ফেরান মোস্তাফিজ। আর শেষ বলে ১ রান নেন আবু জায়েদ রাহী। তাতেই ৭ রানের জয় পেয়ে যায় রাজশাহী।

বিজ্ঞাপন

রাজশাহীর হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নেন মোস্তাফিজুর রহমান। ২টি করে উইকেট নেন অধিনায়ক মেহেদী হাসান মিরাজ ও কামরুল ইসলাম রাব্বি। এছাড়াও ১টি উইকেট পান আরাফাত সানি।

এর আগে শুরুতে ব্যাট করতে নেমে দারুণ শুরু হয় রাজশাহীর। প্রথম জুটিতে জনসন চার্লস ও সৌম্য সরকার ৫০ রানের ওপেনিং জুটি গড়েন। এরপর ব্যক্তিগত ২৬ রানে সৌম্যকে ফেরান খালেদ আহমেদ। তার বলে মুশফিকুর রহিমের হাতে ক্যাচ দিয়ে ফেরেন বাঁহাতি এই ব্যাটসম্যান। এরপর দ্বিতীয় উইকেটে লরি ইভান্সের সঙ্গে ৭০ রানের জুটি গড়েন চার্লস। তবে সেই জুটিও ভেঙে দেন খালেদ। তার করা বলে দলীয় ১২০ রানে ফেরেন ইভান্স। ফেরার আগে ২৯ বলে ৪ বাউন্ডারিতে ৩৬ রানের ইনিংস খেলেন তিনি।

এরপর রায়ান টেন ডেসকাটেকে সঙ্গে করে এগুতে থাকেন চার্লস। ব্যাট হাতে অর্ধশতক তুলে নেন রাজশাহীর এই ওপেনার। তবে দলীয় ১৪৮ রানে তাকে এলবিতে ফেরার আবু জায়েদ রাহী। ফেরার আগে ৪৩ বলে ৪ চার ও ২ ছক্কায় ৫৫ রানের ইনিংস খেলেন চার্লস।

বিপিএল ষষ্ঠ আসরের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে র‌্যাবিটহোলবিডি

তবে শেষ দিকে ব্যাটে ঝড় তোলেন ডাচ ব্যাটসম্যান টেন ডেসকাটে। কিন্তু আবু জায়েদ রাহীর করা ১৯তম ওভারের শেষ বলে রানআউট হয়ে ফেরেন এই ডানহাতি ব্যাটসম্যান। ফেরার আগে ১২ বলে ৪ ছক্কায় ২৭ রান করেন তিনি। এরপর ব্যাটে ঝড় তোলেন ক্রিস্টিয়ান জঙ্কার। শেষ পর্যন্ত ১৭ বলে ১ চার ও ৩ ছক্কায় ৩৭ রান করা এই ব্যাটসম্যানকে থামান ডেলপোর্ট। তার বলে মুশফিকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন জঙ্কার। আর ফজলে মাহমুদ ১ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

চিটাগংয়ের খালেদ আহমেদ সর্বোচ্চ ২টি উইকেট নেন। এছাড়াও ডেলপোর্ট ও আবু জায়েদ ১টি উইকেট নেন।

ম্যাচসেরা নির্বাচিত হন মোস্তাফিজুর রহমান।

এ নিয়ে ৯ ম্যাচে ৬ জয়ে ১২ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে আছে চিটাগং। অন্যদিকে এই ম্যাচে জয় তুলে ৫ ম্যাচ জয়ে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে উঠে এসেছে রাজশাহী।

ছবি : শ্যামল নন্দী

সারাবাংলা/এসএন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন