বিজ্ঞাপন

স্টোকসের মাইলফলক, তবে শীর্ষে সাকিব

January 27, 2019 | 4:32 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে ৩৮১ রানের জয় তুলে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তবে এই ম্যাচে দল বড় ব্যবধানে হারলেও দারুণ এক মাইলফলক ছুঁয়েছেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস।

তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচের চতুর্থ দিনেই শনিবার (২৬ জানুয়ারি) জয় তুলে নিয়েছে উইন্ডিজরা। এই টেস্টের প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ২৮৯ রান তোলে স্বাগতিকরা। জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ৭৭ রানেই গুটিয়ে যায় ইংলিশদের ইনিংস।

এরপর দ্বিতীয় ইনিংসে জেসন হোল্ডারের ক্যারিয়ার সেরা ২০২ রানের অপরাজিত ইনিংসে ভর করে ৬ উইকেটে ৪১৫ রান তুলে ইনিংস ঘোষনা করে উইন্ডিজরা। জবাবে ব্যাট করতে নেমে রোস্টন চেজের বিধ্বংসী বোলিংয়ে ২৪৬ রানে থামে ইংলিশদের ইনিংস। তাতেই উইন্ডিজরা জয় পায় ৩৮১ রানে। ৬০ রানে ৮ উইকেট তুলে টেস্ট ক্যারিয়ারে ৫০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন চেজ।

বিজ্ঞাপন

তবে দল হারলেও এই ম্যাচে দারুণ এক মাইলফলকে পৌঁছে গেছেন ইংলিশ অলরাউন্ডার স্টোকস। এই টেস্টে বল হাতে ৬ উইকেট ও ব্যাট হাতে ৩৪ রান তোলেন এই অলরাউন্ডার। তাতেই টেস্ট ক্যারিয়ারের ৩ হাজার রানের মাইফলকে পৌঁছে যান স্টোকস। এ নিয়ে বল হাতে ১২৩ উইকেট আছে ইংলিশ এই তারকার। তাতেই টেস্ট ক্যারিয়ারে তিন হাজার রান ও ১০০ উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেলেন স্টোকস।

টেস্টে তিন হাজার রান ও ১০০ উইকেটের মাইলফলকে পৌঁছাতে দ্রুততার দিক থেকে শীর্ষে আছেন বাংলাদেশ দলের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ২০১৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে এই মাইলফলক ছুঁয়েছিলেন সাকিব। যেখানে মাত্র ৪৫ টেস্ট খেলেই রেকর্ডটি ছুঁয়ে ফেলেন তিনি।

এই মাইলফলকে দ্রুততার দিক থেকে তালিকার দুইয়ে আছে উইন্ডিজ কিংবদন্তি গ্যারি সোবার্সের নাম। ১৯৬৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজের ৪৮ টেস্ট ম্যাচে মাইলফলটিতে পৌঁছে যান তিনি। এরপর ১৯৭৭ সালে ভারতের বিপক্ষে ক্যারিয়ারের ৪৯তম টেস্ট মাঠে নেমে এই মাইলফলকে পৌঁছান টনি গ্রেগ। যা এখন পর্যন্ত এই মাইলফলকে দ্রুততার দিক থেকে তৃতীয়।

বিজ্ঞাপন

এবার একই মাইলফলক ছুঁতে দ্রুততার দিক থেকে তালিকার চারে জায়গা করে নিলেন স্টোকস। উইন্ডিজদের বিপক্ষে এই ম্যাচ দ্বিতীয় ইংলিশ অলরাউন্ডার হিসেবে মাইলফলকটিতে পৌঁছে যান স্টোকস।

এছাড়াও টেস্টে ৩ হাজার রান ও ১০০ উইকেট শিকারে দ্রুততার দিক থেকে পাঁচে আছে দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিসের নাম। ২০০১ সালে ভারতের বিপক্ষে ক্যারিয়ারের ৫৩তম ম্যাচে এই মাইলফলকটির দেখা পান ক্যালিস।

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন