বিজ্ঞাপন

প্রথমবারের মতো ঢাকা আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব উদ্ধোধন

January 27, 2019 | 10:14 pm

।। ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাবি: প্রথমবারের ‘ঢাকা আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব ২০১’-এর আয়োজন করেছে ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি। রোববার (২৭ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই উৎসবের উদ্ধোধন করেন।

ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি যোথভাবে উৎসবের আয়োজন করেছে।

উদ্ধোধনী বক্তৃতায় অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘আলোকচিত্র শিল্প বর্তমানে তরুণদের মধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি প্রতিষ্ঠাকাল থেকেই আলোকচিত্র নিয়ে নতুন কিছু করার প্রয়াস চালিয়ে যাচ্ছে।’ আলোকচিত্রে অংশ নেওয়া শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, ‘লেখাপড়ার পাশাপাশি ছবি তোলা শিক্ষার্থীদের একধরনের সৃজনশীল কাজ। দক্ষতা ও সুন্দর মন থাকলেই কেবল ছবি তোলা সম্ভব।’

বিজ্ঞাপন

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয় রোববার শুরু হওয়া আন্তর্জাতিক আলোকচিত্র উৎসবটি আগামী ৩০ জানুয়ারি বৃহস্পতিবার পর্যন্ত চলবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার পাঁচ ও ছয় নং গ্যালারিতে উৎসবটি চলছে। প্রতিদিন সকাল ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত সকল দর্শনার্থীদের জন্য উন্মুক্ত।

আয়োজকদের পক্ষ থেকে আরও জানানো হয়, আলোকচিত্র উৎসবে একক ক্যাটাগরি ও পোর্টফলিও ক্যাটাগরিতে বাংলাদেশসহ বিশ্বের সাতটি দেশের আলোকচিত্রীদের ১৪৫টি একক আলোকচিত্র প্রদর্শিত হচ্ছে। এছাড়া ১৬টি ফটোস্টোরি স্থান পেয়েছে। পাশাপাশি ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটির (ডিইউপিএস) ১২তম বার্ষিক আলোকচিত্র প্রদর্শনীর জন্য নির্বাচিত আলোকচিত্রগুলোও প্রদর্শিত হবে।

বিচারক হিসেবে উপস্থিত আছেন পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া সেন্টারের অধ্যক্ষ আলোকচিত্রী আবীর আব্দুলাহ, কাউন্টার ফটোর অধ্যক্ষ সাইফুল হক অমি এবং আলোকচিত্রী তাসলিমা আখতার। প্রতিযোগিতামূলক এই আলোকচিত্র উৎসবে আটজন আলোকচিত্রীকে পুরস্কৃত করা হবে। আগামী ৩০ জানুয়ারি উৎসবের সমাপনী উৎসবে বিজয়ীদের পুরষ্কার প্রদান করা হবে এবং বাংলাদেশের আলোকচিত্র আন্দোলনের পথিকৃৎ মনজুর আলম বেগকে ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটির পক্ষ থেকে আজীবন সম্মাননা (মরণোত্তর) প্রদান করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেকে/এমআই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন