বিজ্ঞাপন

লুইসের সেঞ্চুরি, ওয়াহাবের হ্যাটট্রিক, কুমিল্লার জয়

January 28, 2019 | 5:26 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

ম্যাচ জিতে প্লে অফের দিকে অনেকদূর এগিয়ে গেল ইমরুল কায়েসের দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। অন্যদিকে, আসর থেকে ছিটকে পড়া নিশ্চিত হলেও এই ম্যাচে জয় পেলে শুধু দুই পয়েন্ট যোগ হতো মাহমুদউল্লাহর দল খুলনা টাইটান্সের। তবে, জিততে পারেনি খুলনা, কুমিল্লার কাছে হেরেছে ৮০ রানের বিশাল ব্যবধানে। এ নিয়ে নিজেদের ১১ ম্যাচের ৯টিতেই হারলো খুলনা, ৯ ম্যাচের ৬টিতে জেতা কুমিল্লার পয়েন্ট বেড়ে দাঁড়ালো ১২।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসরের চট্টগ্রাম পর্বে সোমবার (২৮ জানুয়ারি) আসরের ৩৩তম ম্যাচে মুখোমুখি হয় দুই দল। টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন খুলনার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে ৫ উইকেট হারিয়ে কুমিল্লার সংগ্রহ দাঁড়ায় ২৩৭ রান। যা এখন পর্যন্ত বিপিএলের সর্বোচ্চ সংগ্রহের দিক থেকে দ্বিতীয়। ব্যাটিংয়ে নেমে খুলনা ১৮.৫ ওভারে গুটিয়ে যাওয়া আগে তোলে ১৫৭ রান।

বিজ্ঞাপন

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ করেন ওপেনার তামিম ইকবাল ও এভিন লুইস। দু’জন মিলে গড়েন ৫৮ রানের জুটি। তবে সেই জুটি ভেঙে দেন মাহমুদউল্লাহ। তার বলে ডেভিড উইসির হাতে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ২৫ রানে ফেরেন তামিম। এরপর ব্যাটিংয়ে এসে রান যোগ করার আগেই সাজঘরের পথ ধরেন এনামুল হক বিজয়। মাহমুদউল্লাহর বলে নাজমুল শান্তর হাতে ক্যাচ দিয়ে ফেরেন এই ডানহাতি ব্যাটসম্যান।

এরপর ইমরুল কায়েসকে সঙ্গে করে ব্যাটে ঝড় তোলেন আরেক ওপেনার এভিন লুইস। দুজন মিলে গড়েন ৯৭ রানের জুটি। তবে দলীয় ১৫৫ রানে ইমরুলকে ফেরার শরিফুল ইসলাম। তার বলে এলবির শিকার হয়ে ২১ বলে ৪ বাউন্ডারি ও ২ ছক্কায় ৩৯ রানে ফেরেন ইমরুল। এরপর থিসারা পেরেরা (১১) ও শহীদ আফ্রিদি (১) আউট হয়ে ফিরলেও শামসুর রহমানকে সঙ্গে করে শতক তুলে নেন লুইস। ৪৭ বলেই শতক হাঁকান তিনি। শেষ পর্যন্ত ৪৯ বলে ৫ বাউন্ডারি ও ১০টি ওভার বাউন্ডারিতে ১০৯ রানে অপরাজিত থাকেন এই উইন্ডিজ ব্যাটসম্যান। এছাড়াও ১৫ বলে ১ চার ও ২ ছক্কায় ২৮ রানের অপরাজিত থাকেন শামসুর।

মাহমুদউল্লাহ রিয়াদ ও কার্লোস ব্রাথওয়েইট ২টি করে উইকেট নেন। শরিফুল নেন ১টি উইকেট।

বিজ্ঞাপন

বিপিএল ষষ্ঠ আসরের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে র‌্যাবিটহোলবিডি


২৩৮ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা বেশ ভালোই করেছিল খুলনা। ৫.৩ ওভারে খুলনার দুই ওপেনার জুনায়েদ সিদ্দিকী এবং ব্রেন্ডন টেইলর তুলে নেন ৫৫ রান। জুনায়েদ ২৪ বলে চারটি চার আর একটি ছক্কায় করেন ২৭ রান। আরেক ওপেনার টেইলর ৩৩ বলে ৫টি চার আর একটি ছক্কায় করেন ৫০ রান। ১০ বলে দুই বাউন্ডারিতে ১৩ রান করে বিদায় নেন ডেভিড মালান। আর ৭ বলে ১১ রান করে বিদায় নেন দলপতি মাহমুদউল্লাহ।

কার্লোস ব্রাথওয়েইটের ব্যাট থেকে আসে ১৩ বলে ২২ রান। এরপর নাজমুল হোসেন শান্ত ১৪, আরিফুল হক ২, তাইজুল ইসলাম ১, ডেভিড উইসি ৮, সাদ্দাম হোসেন ০ রান করেন। হ্যাটট্রিক করতে ১৯তম ওভারে কুমিল্লার পাকিস্তানি পেসার ওয়াহাব রিয়াজ ফিরিয়ে দেন ডেভিড উইসি, তাইজুল ইসলাম এবং সাদ্দাম হোসেনকে।

বিজ্ঞাপন

বল হাতে কুমিল্লার পাকিস্তানি স্পিনার আফ্রিদি ৪ ওভারে ২৭ রান দিয়ে তুলে নেন তিনটি উইকেট। মেহেদি হাসান ৪ ওভারে ২৮ রান দিয়ে নেন একটি উইকেট। মোহাম্মদ সাইফুদ্দিন ৩ ওভারে ২৯ রান দিয়ে নেন একটি উইকেট। মোহাম্মদ শহীদ ২ ওভারে ২৪ রান দিয়ে কোনো উইকেট পাননি। ওয়াহাব রিয়াজ ২.৫ ওভারে ১৪ রান দিয়ে পান তিনটি উইকেট। লঙ্কান তারকা থিসারা পেরেরা ৩ ওভারে ২৮ রান খরচায় তুলে নেন একটি উইকেট।

ছবি: শ্যামল নন্দী
সারাবাংলা/এমআরপি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন