বিজ্ঞাপন

‘আন্তর্জাতিক আদিবাসী ভাষা বর্ষ ২০১৯’ উদযাপনের কর্মসূচি ঘোষণা

January 28, 2019 | 7:13 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

‘আন্তর্জাতিক আদিবাসী ভাষা বর্ষ ২০১৯’ উদযাপনের জন্য গৃহীত বছরব্যাপী কর্মসূচির আনুষ্ঠানিক ঘোষণা করা হয়েছে । সোমবার ( ২৮ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে ‘আন্তর্জাতিক আদিবাসী ভাষা বর্ষ ২০১৯ উদযাপন কমিটি’ আয়োজিত সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়।

সম্মেলনে উপস্থিত ছিলেন উদযাপন কমিটির সদস্য সচিব কলামিস্ট ও লেখক বাঁধন আরেং এর উপস্থাপনায় কর্মসূচি ঘোষণা করেন কমিটির আহ্বায়ক লেখক ও গবেষক মথুরা বিকাশ ত্রিপুরা।

প্রসঙ্গত, ‘জাতিসংঘ আদিবাসী বিষয়ক স্থায়ী ফোরাম’ এর সুপারিশের ভিত্তিতে ২০১৬ সালে ‘জাতিসংঘ সাধারণ পরিষদ’ ২০১৯ সালকে ‘আন্তর্জাতিক আদিবাসী ভাষা বর্ষ’ হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়।

বিজ্ঞাপন

‘আন্তর্জাতিক আদিবাসী ভাষা বর্ষ ২০১৯’ উদযাপনের জন্য চার ধরনের কর্মসূচি ঘোষণা করা হয়। কর্মসূচিগুলোর মধ্যে রয়েছে – ইস্যু-ভিত্তিক বিভিন্ন কনফারেন্স করা, সক্ষমতা উন্নয়নমূলক বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন, সাংস্কৃতিক কার্যক্রমের মাধ্যমে প্রচারণামূলক কার্যক্রম ও মিডিয়া মবিলাইজেসশনমূলক কার্যক্রম।

সম্মেলন কর্মসূচির অংশ হিসেবে ফেব্রুয়ারি মাসে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিভিন্ন সেমিনার ও আলোচনাচক্র আয়োজন করা হবে ও বিভিন্ন জাতিসত্ত্বার শিক্ষকদের এক বা একাধিক শিক্ষক সমাবেশের আয়োজন করা হবে।

সক্ষমতা উন্নয়ন কর্মসূচির অংশ হিসেবে দেশের বিভিন্ন অঞ্চলে বিদ্যমান ভাষাগুলোকে লিপিবদ্ধ করার জন্য আঞ্চলিক মতবিনিময় তথা ‘ভাষা ডকুমেন্টশেন’ কর্মশালার আয়োজন করা হবে। বিভিন্ন জাতিসত্ত্বার অবস্থান অনুসারে আপাতত পুরো দেশটিকে আটটি জোনে বিভাজন করে এসব কার্যক্রম পরিচালনা করা হবে। নির্ধারিত অঞ্চলগুলোতে ‘ডিজিটাল ডিভাইস’ ব্যবহার করে ভাষা ডকুমেন্টেশন করার পদ্ধতি বিষয়ে অরিয়েন্টেশন করা হবে।

বিজ্ঞাপন

সাংস্কৃতিক কার্যক্রমের অংশ হিসেবে বাংলাদেশের বিভিন্ন ভাষার বর্ণ হস্তাক্ষরে ও ডিজিটাল পদ্ধতিতে লিখে তা প্রদর্শনীর ব্যবস্থা করা হবে। মাতৃভাষার বিদ্যমান অবস্থা ও করণীয় বিষয়ক সৃজনশীল পরিকল্পনা গ্রহণের জন্য চিত্রশিল্পীদের পোস্টার অংকন প্রতিযোগিতার আয়োজন করা হবে।

মিডিয়া মবিলাইজেসশনমূলক কার্যক্রমের অংশ হিসেবে বাংলাদেশের বিভিন্ন জাতিগোষ্ঠীর মাতৃভাষার অবস্থা বিষয়ে বিভিন্ন টিভি চ্যানেলে টিভি টকশো, বিশেষ ফিচার, আলোচনাচক্র ইত্যাদি আয়োজন করা হবে। পাশাপাশি মাতৃভাষা বিষয়ক বিভিন্ন বই-পুস্তক ও ম্যাগাজিন প্রকাশ করা হবে।

সারাবাংলা/ওএম/আরএ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন