বিজ্ঞাপন

জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে ভুলত্রুটি ছিল: সিইসি

January 30, 2019 | 12:02 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারে কোথাও কোথাও ভুলত্রুটি এবং অসুবিধা ছিল। সে অসুবিধা এবং ভুলক্রুটিগুলো সংশোধন করে উপজেলা নির্বাচনে ইভিএমে ভোট হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

বুধবার (৩০ জানুয়ারি) সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচনি প্রশিক্ষণ ইন্সটিটিউট (ইটিআই) ভবনে ৫ম উপজেলা নির্বাচন উপলক্ষে নির্বাচনি কর্মকর্তা এবং ইভিএম ব্যবহারের মাধ্যমে ভোটগ্রহণ শীর্ষক প্রশিক্ষণ উদ্বোধনের সময় এসব কথা বলেন সিইসি।

কর্মকর্তাদের উদ্দেশে সিইসি বলেন, ‘ইভিএম নিয়ে আমরা অনেক কথা বলেছি। ইভিএমের উপরে আমাদের আস্থা, বিশ্বাসের কারণে এ কথা আপনাদের সামনে আমরা বার বার বলেছি। যত্নসহকারে এর প্রশিক্ষণ নেবেন এবং দেবেন। নতুন একটা পদ্ধতি বলে কোথাও কোথাও এর ভুলভ্রান্তি হয়ে মানুষের মধ্যে আস্থার সঙ্কট সৃষ্টি হয়। সেটা দূর করা আপনাদের উপর নির্ভর করে।’

বিজ্ঞাপন

সিইসি বলেন, ‘আমরা বলেছিলাম এটা এমন একটা সিস্টেম যে আধাঘণ্টা, একঘণ্টার মধ্যে জনগণের কাছে তুলে দেবো। আমরা সেটি পারিনি। কেনো পারিনি সে কারণগুলো নির্ধারণ করতে হবে। জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের কি ভুল ছিল সেগুলো শনাক্ত করতে হবে। সেগুলো সংশোধন করতে হবে।’

ইভিএম ব্যবহার করতে পারলে নির্বাচনে যে অনিয়ম হয়, তার বেশিরভাগ অনিয়ম বন্ধ হয়ে যাবে বলেও জানান সিইসি। তবে কতগুলো উপজেলায় কিংবা কতগুলো কেন্দ্রে ইভিএমে নির্বাচন হবে সেটির ব্যাপারে কিছু জানান নি তিনি।

সার্থকভাবে জাতীয় সংসদ নির্বাচন শেষ করতে কর্মকর্তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে ধন্যবাদ দিয়ে সিইসি আরো বলেন, উপজেলা নির্বাচনের সাথে জাতীয় সংসদ নির্বাচনের কাঠামোগত দিক থেকে খুব একটা পার্থক্য নেই। স্থানীয়ভাবে হওয়ায় এই নির্বাচনগুলো আরো বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়। আমি আবারো আশা করবো, যেভাবে জাতীয় সংসদ নির্বাচন পরিচালনায় আপনাদের ভূমিকা স্বচ্ছ, নিরপেক্ষ, দৃঢ় ছিল। এবারও আপনাদের সেরকম স্বচ্ছ, নিরপেক্ষ হতে হবে।

বিজ্ঞাপন

এ সময় নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসএইচ/জেএএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন