বিজ্ঞাপন

প্রাথমিক বিদ্যালয়ের ৯৩২ দফতরিকে রাজস্ব খাতে স্থানান্তরের নির্দেশ

January 30, 2019 | 8:57 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: সারাদেশের বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দফতরি কাম প্রহরী পদে অস্থায়ী ভিত্তিতে কর্মরত ৯৩২ জনের চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ সংক্রান্ত পৃথক পৃথক ছয়টি রিট আবেদনের জারি করা রুল যথাযথ ঘোষণা করে বুধবার (৩০ জানুয়ারি) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন ও নাসিরউদ্দিন খান সম্রাট। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

পরে আইনজীবী নাসিরউদ্দিন খান সম্রাট বলেন, ‘আদালত চূড়ান্ত শুনানি নিয়ে এ সংক্রান্ত পৃথক ছয়টি রিট একীভূত করে রায় দিয়েছেন। রায়ে রিটকারীদের চাকরি রাজস্বখাতে স্থানান্তরের নির্দেশ দিয়েছেন।’

বিজ্ঞাপন

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার বলেন, ‘‘দফতরি কাম প্রহরী পদে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ প্রাপ্ত ছয়টি রিটের আবেদনকারীদের চাকরি রাজস্বখাতে স্থানান্তরের পাশাপাশি ‘সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দফতরি কাম-প্রহরী পদে আউট সোর্সিংয়ের মাধ্যমে জনবল নিয়োগের নীতিমালা ২০১২’-এর যেসব নীতি আইএলও কনভেনশন ও বাংলাদেশের শ্রম আইনের সঙ্গে সাংঘর্ষিক সেরকম কয়েকটি নীতি অবৈধ ঘোষণা করেছেন।’’

সরকার ২০১২ সালে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দফতরি কাম প্রহরী নিয়োগের জন্য নীতিমালা তৈরি করে। এরপর সারাদেশে ৩৬ হাজার ৯ ৮৮টি পদ সৃষ্টির মাধ্যমে নিয়োগ দেয় সরকার।

সংশ্লিষ্টদের অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেওয়া হয়। এ অবস্থায় রাজস্ব খাতে স্থানান্তর চেয়ে সংশ্লিষ্টরা গত বছর ছয়টি রিট করেন। সেসব রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিভিন্ন সময় আদালত রুল জারি করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/এমএনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন