বিজ্ঞাপন

এবার জাকসুর দাবিতে কর্মসূচি ঘোষণা

January 30, 2019 | 9:56 pm

।। জাবি করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্রসংসদ নির্বাচনের ঘোষণায় সরব হয়ে উঠেছে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়। এরই ধারাবাহিকতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (জাকসু) নির্বাচনের জোর দাবি তুলেছে বাম ছাত্র সংগঠনগুলো।

বুধবার (৩০ জানুয়ারি) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টি করে অবিলম্বে কেন্দ্রীয় ছাত্রসংসদ (জাকসু) নির্বাচনের দাবি জানিয়ে কর্মসূচি ঘোষণা করে শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (মার্কসবাদী)।

দুপুর সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কমন রুমে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান সংগঠনটির সাধারণ সম্পাদক মাহাথির মোহাম্মদ। এ সময় অন্যান্যের মধ্যে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক রাফিকুজ্জামান ফরিদসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

লিখিত বক্তব্যে মাহাথির মোহাম্মদ বলেন, বিশ্ববিদ্যালয় একটি গণতান্ত্রিক প্রতিষ্ঠান। বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সকলের মতামতের ভিত্তিতে পরিচালিত হওয়ার কথা। কিন্তু প্রতিবছর শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের নির্বাচন অনুষ্ঠিত হলেও ২৬ বছর যাবৎ ছাত্রদের প্রতিনিধি নির্বাচন হচ্ছে না। ফলে শিক্ষার্থীদের বিরুদ্ধে গিয়ে প্রশাসন অবৈধ উন্নয়ন ফি চালু করেছে। এছাড়াও শিক্ষার্থীদের ক্লাস উপস্থিতি নম্বর চালু আছে তবে রয়েছে আবাসন সংকট, শিক্ষা ও গবেষণা খাতে বরাদ্দ বাড়ানো হচ্ছে না।

এজন্য অনতিবিলম্বে জাকসু নির্বাচনের গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টির দাবি জানিয়ে নেতারা বলেন, ক্ষমতাসীন ছাত্র সংগঠনের সন্ত্রাস, দখলদারিত্ব, টেন্ডারবাজি, গেস্টরুম কালচার, র‌্যাগিং, মত প্রকাশের স্বাধীনতা না থাকা এবং প্রথম বর্ষের শিক্ষার্থীদের রাজনৈতিকভাবে জোরপূর্বক ব্যবহার করছে। যা অগণতান্ত্রিক এবং সুষ্ঠু ছাত্র সংসদ নির্বাচনের জন্য প্রধান প্রতিবন্ধক।

এজন্য দলমত নির্বিশেষে সকল রাজনৈতিক ছাত্র সংগঠনগুলোর সহাবস্থান নিশ্চিত করতে প্রশাসনের প্রতি জোর দাবিও জানান তারা। সংবাদ সম্মেলনে পাঁচ দফা দাবি উপস্থাপন করে নেতাকর্মীরা। দাবিগুলো হলো- গণতান্ত্রিক পরিবেশ নির্মাণ করে সুষ্ঠু পরিবেশে জাকসু নির্বাচন, হলের গেস্টরুম প্রথা বন্ধ করে আবাসন সুবিধা নিশ্চিত করা, পরিবহন সংকট নিরসন, বিভাগ উন্নয়ন ফি ও বাণিজ্যিক কোর্স বন্ধ, সেশনজট নিরসন ও উপস্থিতি নম্বর বাতিল এবং শিক্ষা ও গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধি করা।

বিজ্ঞাপন

এর আগে গতকাল তিন মাসের মধ্যে ভোটার তালিকা হালনাগাদ পূর্বক জাকসু নির্বাচনের দাবি জানিয়েছে ছাত্র ইউনিয়নের জাবি সংসদ। মঙ্গলবার ছাত্র ইউনিয়নের জাবি সংসদের দপ্তর সম্পাদক হাসান জামিল স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানান তারা।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯৭৩ সালের পাবলিক বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ দ্বারা পরিচালিত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিচালনায় অধ্যাদেশের বাধ্যবাধকতা থাকা সত্ত্বেও বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিনেট ও সিন্ডিকেটে শিক্ষার্থীদের প্রত্যক্ষ মত ও ভোট দেয়ার সুযোগটি বন্ধ দু যুগেরও বেশি সময় ধরে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের চরম উদাসীনতা, গাফিলতি, আন্তরিকতা ও সদিচ্ছার অভাব এবং সরকারের প্রতি অযথা মুখাপেক্ষিতার কারণে স্থবির হয়ে আছে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ ‘জাকসু’ নির্বাচন।

সারাবাংলা/টিআই/এনএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন