বিজ্ঞাপন

বাণিজ্য আলোচনায় অগ্রগতি, শি-ট্রাম্প বৈঠকের ইঙ্গিত

February 1, 2019 | 11:26 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য আলোচনায় গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে বলে জানিয়েছে চীনের রাষ্ট্র-পরিচালিত গণমাধ্যম। পাশাপাশি দুই দেশের মধ্যে মজবুত একটি চুক্তি নিশ্চিত করতে শীঘ্রই চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে বসবেন বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর আল জাজিরার।

চীনা প্রতিনিধিদের বিবৃতি উদ্ধৃতি করে বার্তা সংস্থা সিনহুয়া শুক্রবার (১ ফেব্রুয়ারি) জানিয়েছে, দুই পক্ষ ওয়াশিংটন ডিসিতে দুই দিনব্যাপী উচ্চ পর্যায়ের অমায়িক, সুনির্দিষ্ট ও ফলপ্রসূ আলোচনা করেছে।

আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতির কথা জানিয়েছে মার্কিন আলোচনাকারীরাও। তবে হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানিয়েছে, আগামী ১ মার্চের আগে দুই দেশের মধ্যে কোন চুক্তি স্বাক্ষরিত না হলে ২০০ বিলিয়ন ডলার সমমূল্যের চীনা পণ্যের আরোপিত শুল্কের পরিমাণ ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করা হবে।

বিজ্ঞাপন

অর্থনীতিবিদরা বলছেন, এমনটা হলে বৈশ্বিক অর্থনীতি ব্যাপক ক্ষতির শিকার হবে।

বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) হোয়াইট হাউজ থেকে দেওয়া এক বক্তব্যে চীনা উপ-প্রধানমন্ত্রী লিউ হে’কে সাথে নিয়ে ট্রাম্প জানান, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চুক্তি সাক্ষরিত হবে বলে আশাবাদী তিনি।

বৃহস্পতিবারের বৈঠকে যুক্তরাষ্ট্র থেকে গড়ে প্রতিদিন ৫০ লাখ টন সয়াবিন বেশি কিনতে রাজি হয়েছে চীন। চীনের এই পদক্ষেপে উল্লাস প্রকাশ করেছেন ট্রাম্প। বলেছেন, এতে মার্কিন কৃষকেরা খুবই আনন্দিত হবেন।

বিজ্ঞাপন

তবে পরবর্তীতে হোয়াইট হাউজ জানিয়েছে, যুক্তরাষ্ট্র থেকে প্রতিদিন সয়াবিন কিনবে না চীন। এমনকি কবে থেকে কিনবে সে বিষয়ও ঠিক করা হয়নি।

সারাবাংলা/ আরএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন