বিজ্ঞাপন

সেবা বাড়াতে অনুমোদনের অপেক্ষায় ডিএমপির নতুন তিন থানা

February 2, 2019 | 1:02 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: রাজধানী ঢাকাকে নিরাপত্তার চাদরে ঢাকতে ও নগরবাসীকে আরো বেশি পুলিশি সেবা দিতে ডিএমপিতে নতুন করে তিনটি থানা স্থাপনের উদ্যোগ নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ। সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী কার্যালয়ে পাঠানো হয়েছে।

প্রস্তাবিত নতুন থানা তিনটি হলো, সবুজবাগ ও খিলগাঁও থানার একাংশ নিয়ে দক্ষিণগাঁও থানা, মোহাম্মদপুর থানার একাংশ নিয়ে রায়েরবাজার থানা এবং খিলক্ষেত, বাড্ডা ও ভাটারা থানার অংশ বিশেষ নিয়ে বসুন্ধরা থানা।

কারণ, হিসেবে বলা হয়েছে, খিলগাঁও থানার ‘শেখের জায়গা’ ও ‘মস্তমাঝি এলাকা’ দুটির দুরত্ব প্রায় পাঁচ কিলোমিটার। থানা থেকে গাড়িতে যেতে সময় লাগে ২৫ থেকে ৩০ মিনিট। পায়ে হেঁটে লাগে এক ঘণ্টা। নির্জন এলাকায় কেউ থাকে না। অনেক সময় পুলিশও যেতে চায় না। তাই, ওই এলাকা নিয়ে নতুন থানার প্রস্তাব।

বিজ্ঞাপন

আবার রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকাও এর মধ্যে অন্যতম। ভাটারা থানার অন্তর্ভুক্ত এই এলাকাটি বিদেশি অপরাধীদের আখড়া হয়ে উঠেছে। থানার ব্যস্ততা ও নির্জন এলাকার কারণে অনেকেই ধরা ছোয়ার বাইরে থাকছেন। রাজধানীর এমন অনেক জায়গা আছে যেখান থেকে থানার দূরত্ব অনেক বেশি। সেসব এলাকার মানুষের কথা বিবেচনা করে রাজধানী ঢাকায় পুলিশের আরও তিনটি নতুন থানা গঠন করা হচ্ছে।

নতুন তিনটি থানার জন্য ২০৭টি নতুন পদ তৈরি করার প্রস্তাবে আছে ছয়জন করে পরিদর্শক, ৩৬ জন উপ-পরিদর্শক (এসআই), ৬০ জন সহকারী উপ-পরিদর্শক (এএসআই), ৯৯ জন কনস্টেবল, তিনজন বাবুর্চি এবং তিনজন সুইপার চাওয়া হয়েছে।

প্রস্তাবে জননিরাপত্তা বিভাগ বলেছে, ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত পাঁচ বছরে প্রস্তাবিত (বসুন্ধরা, দক্ষিণগাঁও, রায়েরবাজার) তিনটি থানা এলাকায় ৩১টি খুন ও অন্যান্য অপরাধের ঘটনায় এক হাজার ৬৭৬টি মামলা দায়ের করা হয়েছে। তিনটি থানা স্থাপন করলে এসব এলাকার লোকজন সহজে পুলিশের সহায়তা পাবে এবং এলাকার আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও অপরাধ দমন সহজ হবে বলে মনে করা হচ্ছে। শর্তসাপেক্ষে থানা স্থাপনের প্রস্তাব অনুমোদন করেছে নিকার।

বিজ্ঞাপন

প্রস্তাবনায় বলা হয়েছে, ঢাকায় এখন অনেক জনসংখ্যা। দিন দিন তা বাড়ছে। জনগনকে পুলিশি সেবা নিশ্চিত করতে ঢাকায় আরো থানার দরকার আছে। নতুন এই তিনটি থানা হলে, নগরবাসীকে নিরাপত্তাসহ আধুনিক সেবা নিশ্চিত করা যাবে।

সারাবাংলা/ইউজে/জেএএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন