বিজ্ঞাপন

বিপিএল খেলে যুব দলে হৃদয়, অপেক্ষায় শরিফুল

February 3, 2019 | 3:15 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে সিরিজের একমাত্র টি-টোয়েন্টি আর তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুটিতে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল পায়নি অধিনায়ক তৌহিদ হৃদয় ও পেসার শরিফুল ইসলামকে। দুজনই খেলেছেন বিপিএলে, কাউকেই ছাড়েনি তাদের ফ্র্যাঞ্চাইজি। তবে, সিরিজের তৃতীয় ওয়ানডেতে হৃদয় খেলার সুযোগ পেয়েছিলেন।

তার আগে টি-টোয়েন্টি এবং প্রথম দুটি ওয়ানডেতে হৃদয়ের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেন উইকেটকিপার ব্যাটসম্যান আকবর আলি। শেষ ওয়ানডেতে হৃদয় একাদশে ফিরলেও আকবরের কাঁধেই ছিল অধিনায়কত্বের দায়িত্ব। সহ-অধিনায়ক ছিলেন অলরাউন্ডার শামিম হোসেন। এই চারটি ম্যাচের কোনোটিতেই ছিলেন না শরিফুল।

হৃদয় এবং শরিফুলের বিপিএল শেষ। অনূর্ধ্ব-১৯ দলে দুজনই নিয়মিত পারফরমার। দুই ম্যাচের যুব টেস্ট সিরিজে তাদের দলে পাওয়া যেতে পারে। ১৮ বছর বয়সী হৃদয় বিপিএলে খেলেছেন সিলেট সিক্সার্স দলে। গত ১ ফেব্রুয়ারি চিটাগং ভাইকিংসের বিপক্ষে সিলেটের শেষ ম্যাচ ছিল। যদিও গত ৬ জানুয়ারি নিজের প্রথম ম্যাচে খেলার পর আর একাদশে সুযোগ হয়নি হৃদয়ের। তারপরও তার ব্যক্তিগত উপকারের কারণে যুব দল তাকে বিপিএল খেলতে বাধা দেয়নি। একমাত্র বিপিএল ম্যাচে হৃদয়ের ব্যাট থেকে আসে ২৪ বলে এক বাউন্ডারিতে ৮ রান।

বিজ্ঞাপন

কুমিল্লার পাকিস্তানি স্পিনার শহীদ আফ্রিদির বলে এলবিডব্লিউ হওয়ার আগে সমালোচনার জন্ম দিয়েছিলেন হৃদয়। প্রথমবারের মতো বিপিএল খেলতে আসা অস্ট্রেলিয়ান তারকা এবং সিলেটের দলপতি ডেভিড ওয়ার্নারের রানআউট হওয়ার পেছনে হৃদয়ের দায়টা বেশি বলেই অনেকে মনে করেন। ক্রিকেট বিশ্লেষকদের মতে, দুই ব্যাটসম্যানই একই প্রান্তে থাকলে অপেক্ষাকৃত জুনিয়ররা উইকেট ছেড়ে নিজের উইকেট বিলিয়ে দেন। কিন্তু, সেদিনের ম্যাচে হৃদয় নিজের উইকেট ছাড়তে চাননি। আম্পায়ার ওয়ার্নারকে আউট বলে ঘোষণা করেন। তবে, টিভি রিপ্লেতে দেখা যায় আউট ছিলেন আসলে হৃদয়। টুর্নামেন্ট থেকে আগেভাগেই সিলেটের বিদায় ঘণ্টা বাজলে হৃদয় যোগ দেন কক্সবাজারে যুব দলের সঙ্গে। তৃতীয় ওয়ানডেতে ব্যাট হাতে চার নম্বরে নেমে করেন ২ রান। আর বল হাতে ১০ ওভারে ৩১ রান দিয়ে তুলে নেন দুটি উইকেট।

বিপিএলের এবারের আসরে অনূর্ধ্ব-১৯ দল থেকে জায়গা করে নেন ১৭ বছর বয়সী শরিফুল ইসলাম। খেলেছেন খুলনা টাইটান্সে। ঘরোয়া ক্রিকেটের দুর্দান্ত এই পারফরমার জায়গা পেয়েছিলেন ‘এ’ দলে। নিয়মিত এই তরুণ পারফরমার বিপিএলে ৫ ম্যাচে উইকেট নিয়েছেন দুটি। ৬ ফুটের বেশি উচ্চতার এই বাঁহাতি পেসার অনূর্ধ্ব-১৭ দলেও খেলেছেন। খেলেছেন প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব, রাজশাহী বিভাগের হয়ে। গতকাল খুলনার শেষ ম্যাচ ছিল। অনূর্ধ্ব-১৯ দলের টি-টোয়েন্টি কিংবা ওয়ানডে সিরিজে খেলা না হলেও শরিফুলের জায়গা হতে পারে দুই ম্যাচের যুব টেস্ট সিরিজে।

পূর্নাঙ্গ যুব সিরিজ খেলতে বাংলাদেশে আসা ইংলিশরা টি-টোয়েন্টি সিরিজের পর ওয়ানডে সিরিজে ধবলধোলাই হয়েছে। কক্সবাজারে ২৫ জানুয়ারি তারা খেলেছে একটি গা গরমের ম্যাচ। সিরিজের একমাত্র যুব টি-টোয়েন্টি ম্যাচটি হয় ২৭ জানুয়ারি। যেখানে টাইগার যুবাদের কাছে ৭ উইকেটের বড় ব্যবধানে হারে সফরকারীরা।

বিজ্ঞাপন

এরপর যুব ওয়ানডে সিরিজের তিনটি ম্যাচেই হেরেছে ইংল্যান্ড। ২৯ জানুয়ারি সিরিজের প্রথম ম্যাচে ২১০ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ ৫ উইকেটে জিতেছিল। ৩১ জানুয়ারি সিরিজের দ্বিতীয় ম্যাচে ২৫৭ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে জুনিয়র টাইগাররা আবারো ৫ উইকেটে জেতে। ২ ফেব্রুয়ারি সিরিজের শেষ ম্যাচে হৃদয়-আকবর-শরিফুলরা জেতে ৬৩ রানের ব্যবধানে।

৪ ফেব্রুয়ারি দুই দল কক্সবাজার থেকে যাবে চট্টগ্রামে। প্রথম যুব টেস্ট শুরু হবে ৭ ফেব্রুয়ারি, পরেরটি ১৫ ফেব্রুয়ারি। ১৯ ফেব্রুয়ারি দেশে ফিরবে ইংলিশরা।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন