বিজ্ঞাপন

ভারতে রেল যাবে ৯ রুটে, সংসদে রেলমন্ত্রী

February 4, 2019 | 6:38 pm

।। স্পেশাল করেসপেন্ডন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ভারতের সঙ্গে মোট ৯টি রুটে বাংলাদেশের রেল যোগাযোগ চালু হবে বলে জানিয়েছেন রেলপথ বিষয়ক মন্ত্রী নুরুল ইসলাম সুজন।

তিনি বলেন, বাংলাদেশ-ভারত রেল যোগাযোগের জন্য সাতটি ইন্টারচেঞ্জ রেল পয়েন্টের মধ্যে চারটি চালু রয়েছে। বন্ধ হয়ে যাওয়া বাকি তিনটি ইন্টারচেঞ্জ পয়েন্ট চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া আরও দুটি নতুন ইন্টারচেঞ্জ পয়েন্ট চালু করতে পদক্ষেপ নেওয়া হয়েছে।

সোমবার (৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজমের এক লিখিত প্রশ্নের জবাবে রেলমন্ত্রী এসব তথ্য জানান।

বিজ্ঞাপন

মন্ত্রী জানান, বাংলাদেশ-ভারত রেল ইন্টারচেঞ্জ পয়েন্টগুলো হলো— দর্শনা-গেদে, বেনাপোল-পেট্রাপোল, রোহনপুর-সিঙ্গাবাদ, বিরল-রাধিকাপুর, শাহবাজপুর-মহিশাসন, চিলাহাটি-হলদিবাড়ি, বুড়িমারী-চেংরাবান্ধা, আখাউড়া-আগরতলা ও ফেনী-বিলোনিয়া।

পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের অগ্রগতি ১৬ শতাংশের বেশি

ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী সংসদে জানান, পদ্মাসেতুতে রেলপথ নির্মাণের প্রকল্প আগেই একনেকে অনুমোদিত হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নের জন্য ২০১৬ সালের ৮ আগস্ট চীনের সরকারি কোম্পানি চায়না রেলওয়ে গ্রুপের সঙ্গে নির্মাণ কাজের চুক্তি সই হয়েছে। এরই মধ্যে এ প্রকল্পের কাজ তদারকির জন্য পরামর্শক নিয়োগ করা হয়েছে। চায়না এক্সিম ব্যাংক এ প্রকল্পের অর্থায়ন করছে। গত ডিসেম্বর পর্যন্ত প্রকল্পের অগ্রগতি ১৬ দশমিক ৭০ শতাংশ। প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকা থেকে মাওয়া পর্যন্ত কমিউটার ট্রেন সার্ভিস চালানো সম্ভব হবে বলে জানান মন্ত্রী।

মন্ত্রী জানান, পদ্মাসেতু রেল সংযোগের আওতায় ১০০টি বিজি কোচ সংগ্রহ  প্রক্রিয়াধীন। এ ছাড়া দক্ষিণ কোরিয়ার অর্থায়নে ২০টি, এডিবির অর্থায়নে ১০টি ও সাপ্লায়ার্স ক্রেডিটের আওতায় ৭০টি এমজি লোকেমোটিভ সংগ্রহ কার্যক্রম চলমান রয়েছে। এছাড়া ইডিএফসি, দক্ষিণ কোরিয়ার অর্থায়নে ১৫০টি এমজি, টেন্ডারার্স ফিন্যান্সিংয়ের আওতায় ২০০টি এমজি এবং এডিবির অর্থায়নে ২০০টি এমজি ও ৫০টি বিজি কোচ, এডিবির অর্থায়নে ৪০টি ব্রডগেজ লোকমোটিভ, ৭৫টি মিটারগেজ ও ৫০টি ব্রডগেজ র‌্যাগেজ ভ্যান এবং ৫৮০টি মিটারগেজ ও ৪২টি ব্রডগেজ ওয়াগন সংগ্রহ প্রক্রিয়াধীন রয়েছে। এগুলো এলে রেলের সক্ষমতা বাড়বে বলে জানান রেলমন্ত্রী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন