বিজ্ঞাপন

বনানী পর্যন্ত এক্সপ্রেসওয়ের কাজ শেষ হবে মে মাসে: কাদের

February 13, 2019 | 2:44 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: চলতি বছরের মে মাসে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ বনানী পর্যন্ত শেষ হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ অংশের অর্ধেক কাজ শেষ এবং যাত্রাবাড়ী পর্যন্ত পুরো প্রকল্পের ২০ শতাংশ অগ্রগতি হয়েছে।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে বিমানবন্দর সড়কের কাউলায় এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ পরিদর্শনে গিয়ে একথা জানান মন্ত্রী। এদিন প্রথমবারের মত এক্সপ্রেসওয়েতে উঠানো দু’টি স্প্যান ঘুরে দেখেন মন্ত্রী।

মন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘গতকাল দুটি স্প্যান আই গার্ডার স্থাপন শেষ হয়েছে। এ পর্যন্ত ১৩০৪টি পাইল, ২৮০ টি পাইল ক্যাপ, ৬২টি ক্রস বিম, ১৬৩টি কলাম, ৮৪ টি আংশিক কলাম এং ১৮৬ টি আই গার্ডার নির্মাণ শেষ হয়েছে।

বিজ্ঞাপন

এ সময় প্রকল্প ঘুরে দেখেন সড়ক ও সেতু মন্ত্রী। এ পর্যন্ত অগ্রগতির নিয়ে মন্ত্রীকে অবহিত করেন এক্সপ্রেওয়ের নতুন প্রকল্প পরিচালক এএইচএমএস আক্তার।

আরও পড়ুন- সেপ্টেম্বরে দেশের প্রথম এক্সপ্রেসওয়ের কাজ শেষ হবে: কা‌দের

প্রকল্প পরিচালক জানান, মে মাসে প্রথম ধাপ বনানী পর্যন্ত শেষ হলেও গাড়ি চলাচলের জন্যে এক্সপ্রেসওয়ে উন্মুক্ত হবে আগামী বছরের জুনে। তখন মগবাজার পর্যন্ত দ্বিতীয় ধাপের কাজ শেষ হবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, সরকারি ও বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে প্রকল্পটি থাইল্যান্ডের ইটালিয়ান থাই ডেভলপমেন্ট পাবলিক লিমিটেড কোম্পানি ও চীনের সিনোহাইড্রো। প্রায় সাড়ে ৮ হাজার কোটি টাকায় নির্মাণ হচ্ছে দেশের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ে।

মার্চ মাসের মধ্যে অর্থায়ন নিশ্চিতকরণ

সেতুমন্ত্রী বলেন, বেশ কয়েক বছর থেকে ঝুলে ছিল ঢাকার প্রথম এক্সপ্রেসওয়ে প্রকল্পটি। অর্থায়ন নিয়ে অনিশ্চয়তা ছিল। এখন চীন যুক্ত হয়ে আগামী মার্চ মাসের মধ্যে অর্থায়ন নিশ্চিত করবে। এর ফলে আর কোন জটিলতা নেই এখন এ প্রকল্পে।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সামনে থেকে রেললাইনের পাশাপাশি বনানী মগবাজার হয়ে কমলাপুর দিয়ে যাত্রাবাড়ীতে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের সঙ্গে যুক্ত হবে এক্সপ্রেসওয়ে।

বিজ্ঞাপন

৮০ কিলোমিটার গতিতে এক্সপেসওয়েতে গাড়ি চলতে পারবে। এক্সপ্রেসওয়ে ধরে দিনে এক লাখ যানবাহন পার হবে। রাজধানীর ৩১ টি স্থান থেকে গাড়ি এক্সপ্রেসওয়ে ওঠা নামা করার র‌্যাম্প থাকবে।

প্রাইভেট কার থেকে শুরু করে সব ধরণের গাড়ি ১০০ থেকে ৪০০ টাকা পর্যন্ত টোল দিয়ে এক্সপ্রেসওয়ে দিয়ে চলবে। কোন ট্র্যাফিক সিগন্যাল ছাড়াই মিনিট বিশেকে বিমানবন্দর থেকে মগবাজার কমলাপুর নামা এবং আধ-ঘন্টায় গিয়ে নামা যাবে ঢাকা-চট্টগ্রাম রুটের যাত্রাবাড়ী অংশের কুতুবখালিতে।

প্রায় ২০ কিলোমিটার লম্বা এই এক্সপ্রেসওয়ের উঠানামা করার ৩১ টি র‌্যাম্প হবে। মাটি থেকে কোথাও কোথাও ৬০ ফুট উঁচু দিয়ে চলবে এক্সপ্রেসওয়ে।

সারাবাংলা/এসএ/আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন