বিজ্ঞাপন

‘দেশে ফিরে নিজের নয়, জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন করছি’

February 13, 2019 | 8:28 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বাংলার দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর যে স্বপ্ন নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীন করেছেন, দেশে ফিরে সেই স্বপ্নই বাস্তবায়ন করছেন বলে জানিয়েছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ১৯৮১ সালে দেশে ফিরে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন করার দায়িত্ব নিয়েছি। সব শোক-ব্যাথা বুকে নিয়েও সেই দায়িত্ব পালন করে যাচ্ছি। আমার নিজের নয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের স্বপ্ন বাস্তবায়ন করছি।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) বিকেলে একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে ময়মনসিংহ-৯ আসনের সরকার দলীয় সংসদ সদস্য আনোয়ারুল আবেদিন খানের এক সম্পূরক প্রশ্নের জবাবে শেখ হাসিনা এসব কথা বলেন।

বিজ্ঞাপন

আনোয়ারুল আবেদিন খান সম্পূরক প্রশ্নে বলেন, ১৯৮১ সালের ১৭ মে দেশে পা রেখেছিলেন। দেশের মাটিতে পা রেখে সেদিন যে স্বপ্ন দেখেছিলেন, সেই স্বপ্নের কতটুকু বাস্তবায়ন করতে পেরেছেন?

এ প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা একটা স্বপ্ন নিয়ে এই দেশ স্বাধীন করেছিলেন— তিনি বাংলার দুঃখী মানুষের মুখে হাসি ফোটাতে চেয়েছিলেন। আমাদের দুভার্গ্য, পঁচাত্তরের ১৫ আগস্ট তাকে নির্মমভাবে হত্যা করা হয়। সেইসঙ্গ আমাদের পরিবারের সব সদস্যকে। আমি ও আমার ছোট বোন বিদেশে ছিলাম বলে বেঁচে গিয়েছিলাম।

বঙ্গবন্ধুকন্যা বলেন, ছয় বছর পর দেশে ফেরার সুযোগ পেয়েছি। দেশে ফিরে এসে সারাদেশ ঘুরে বেড়িয়েছি, বাংলাদেশের মানুষের দুঃখ-দুর্দশা দেখেছি। আর কিভাবে সেই দুঃখ-দুর্দশা দূর করে এ দেশের মানুষকে একটি সুন্দর জীবন দেবো, সেটাই চিন্তা করেছি। স্বপ্ন আমার নয়, স্বপ্ন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের।

বিজ্ঞাপন

শেখ হাসিনা বলেন, আমার বাংলাদেশের মানুষ যে এত কষ্টে ছিল, তাদের ভাগ্য একটু পরিবর্তন করা প্রয়োজন— আমার মনে এই দায়িত্বটাই ছিল সবচেয়ে বেশি। সবসময় ভেবেছি— আমার বাবার স্বপ্নটা বাস্তবায়ন করে বাংলাদেশকে একটি মর্যাদাশীল দেশ হিসেবে গড়ে তুলব। ইচ্ছা ছিল একটি ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত সোনার বাংলাদেশ গড়ে তুলব। এটুকু দাবি করতে পারি— বর্তমানে আমরা বাংলাদেশকে ক্ষুধামুক্ত করতে পেরেছি। উন্নয়নের মহাসড়কে যাত্রা শুরু করেছি। বিশ্বব্যাপী একটি মর্যাদাপূর্ণ দিশে হিসেবে আমরা স্বীকৃতি পেয়েছি। কিন্তু আমরা আরও সামনে এগিয়ে যেতে চাই। দেশ সম্পূর্ণভাবে দারিদ্র্যমুক্ত হবে, বাংলাদেশের প্রতিটি মানুষ সুন্দর জীবন পাবে, উন্নত জীবন পাবে, সমৃদ্ধ জীবন পাবে— এটা যতক্ষণ না করতে পারব, ততক্ষণ আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

সারাবাংলা/এনআর/টিআর

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন