বিজ্ঞাপন

সেন্টমার্টিন নিয়ে ফের মিয়ানমারের ঔদ্ধত্য, রাষ্ট্রদূতকে তলব

February 14, 2019 | 2:34 pm

।। এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকাসেন্টমার্টিনকে প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার ফের নিজেদের বলে দাবি করার চেষ্টা করছে। দেশটির সরকারি একটি ওয়েবসাইটের মানচিত্রে বাংলাদেশের সেন্টমার্টিনকেও আবারও মিয়ানমারের মধ্যে চিহ্নিত করা হয়েছে। বারবার ‘ঔদ্ধত্যপূর্ণ’ এই আচরণের কারণ জানতে চেয়ে মিয়ানমারের রাষ্ট্রদূত উ লুইন ও’কে তলব করা হয়েছে। তবে রাষ্ট্রদূত ঢাকার বাইরে থাকায় আজ বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) দুপুর ৩টায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে হাজির হতে বলা হয়েছে মিয়ানমারের ঢাকা মিশনের চার্জ দ্য এ্যফেয়ার্স অং মিন্টকে।

এর আগে, গত অক্টোবরেও একই কাজ করে দেশটি। তখনও এই ঘটনার প্রতিবাদ জানিয়ে একটি কূটনৈতিক চিঠি দেয় বাংলাদেশ।

আরও পড়ুন- সেন্টমার্টিনের মালিকানা দাবি মিয়ানমারের, রাষ্ট্রদূতকে তলব

বিজ্ঞাপন

গত ৬ অক্টোবর (শনিবার) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (সমুদ্র বিষয়ক) অবসরপ্রাপ্ত নৌ কর্মকর্তা মো. খুরশেদ আলমের দফতরে মিয়ানমারের রাষ্ট্রদূত উ লুইন ও’কে তলব করা হয়। তাকে বলা হয়, মিয়ানমার সরকার গায়ে পড়ে ঝগড়া করতে চাচ্ছে। মিয়ানমার ইচ্ছাকৃতভাবে বাংলাদেশের সেন্টমার্টিনকে বৈশ্বিক অঙ্গনে নিজেদের বলে প্রচার করছে, যা খুবই আপত্তিজনক। মিয়ানমার যদি এমন আপত্তিজনক কাজ চালিয়ে যেতে থাকে, তবে বাংলাদেশ উপযুক্ত ব্যবস্থা নেবে।

এসময় রাষ্ট্রদূত উ লুইন ও’র হাতে একটি কূটনৈতিক চিঠি ধরিয়ে দেওয়া হয়। সেন্টমার্টিন যে বাংলাদেশের অংশ, তার পূঙ্খানুপুঙ্খ প্রমাণ তুলে ধরা হয় ওই চিঠিতে। পাশাপাশি মিয়ানমারের এমন আপত্তিকর কার্যকলাপের জবাবও চাওয়া হয়।

এরপর মিয়ানমারের মানচিত্র থেকে সেন্টমার্টিনকে সরিয়ে নিলেও এখন একই ঘটনার পুনরাবৃত্তি ঘটেছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- এখনও ম্যাপ থেকে সেন্টমার্টিনকে সরায়নি মিয়ানমার

পররাষ্ট্র সচিব মো শহীদুল হক সারাবাংলাকে বলেন, কী কারণে মিয়ানমার এমন আচরণ করছে, তা বলা মুশকিল। রাষ্ট্রদূতকে ডাকা হয়েছে, তিনি এলে বোঝা যাবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানা গেছে, ১৯৩৭ সালে অবিভক্ত ভারতের অংশ হিসেবে ছিল সেন্টমার্টিন। ১৯৪৭ সালে দেশভাগের সময় সেন্টমার্টিন পাকিস্তানের অংশে স্থান পায়। পরে ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার সময় সেন্টমার্টিন বাংলাদেশের অংশে ছিল।

আরও পড়ুন- সেন্টমার্টিন ইস্যুতে এখনও জবাব দেয়নি মিয়ানমার

বিজ্ঞাপন

এদিকে, বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সমুদ্রসীমা নিয়ে বিরোধ ছিল। সর্বশেষ ২০১৩ সালের ১৪ মার্চ সমুদ্রসীমা বিষয়ক জাতিসংঘের আন্তর্জাতিক ট্রাইব্যুনাল (আইটিএলওএস) বাংলাদেশ ও মিয়ানমারের সমুদ্রসীমা বিষয়ক বিরোধ নিষ্পত্তির রায় দেন। ওই রায়েও সেন্টমার্টিরকে বাংলাদেশের অংশ হিসেবে চিহ্নিত করা হয়।

এই বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব পর্যায়ের একজন কর্মকর্তা সারাবাংলার সঙ্গে আলাপে সেন্টমার্টিন নিয়ে মিয়ানমারের এই কর্মকাণ্ডকে ‘দূরভিসন্ধিমূলক’ বলে উল্লেখ করেন।

সারাবাংলা/জেআইএল/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন