বিজ্ঞাপন

হাসপাতালে আগুনের ঘটনা একটা সতর্ক বার্তা: স্বাস্থ্যমন্ত্রী

February 15, 2019 | 1:21 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা আমাদের জন্য শিক্ষা। সকল হাসপাতালের জন্য একটা উইক কল বা সতর্ক বার্তা। তাই সব হাসপাতালের ঝুঁকিপূর্ণ সিস্টেমগুলো মেরামত করা হবে বলে জানিয়েছেন তিনি।

শুক্রবারে (১৫ ফেব্রুয়ারি) সকালে স্বাস্থ্যমন্ত্রীর নিজ বাসায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আপনারা জানেন আমাদের হাসপাতালগুলো অনেক পুরনো হয়ে গেছে। তাই সেখানে আমাদের যে ফায়ার ফাইটিং সিস্টেম আছে সেগুলোকে আরও আধুনিক করা প্রয়োজন বলে মনে করি।

বিজ্ঞাপন

তিনি বলেন, বাংলাদেশের সব হাসপাতালে যেসব বৈদ্যুতিক তার বা যন্ত্রপাতি আছে সেগুলো আমরা আবার চেক করাবো। সবগুলোর আধুনিকায়ন করব। ইতোমধ্যে এ খবরটি আমরা প্রধানমন্ত্রীকে অবহিত করেছি। উনিও যথাযথ নির্দেশনা দিয়েছেন যাতে ভবিষ্যতে এই ধরনের ঘটনা না ঘটে। আমাদের যে ফায়ার ফাইটিং এরেঞ্জমেন্ট সেটিকে আরও জোরদার করার কথা বলেছেন উনি।

আরও পড়ুন: আগুন নিয়ন্ত্রণে, রাতেই চালু হচ্ছে সোহরাওয়ার্দী হাসপাতাল

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, হাসপাতালে আগুন ছড়ায়নি, ধোঁয়া ছড়িয়েছিল। যে কারণে কারও কোনো ক্ষতি হয়নি। হাসপাতালে ১২ শ রোগীকে নিরাপদে অন্যত্র সরানো হয়েছে। আমরা দ্রুত সেটি করতে পারায় কোনো হতাহতের ঘটনা হয়নি। রোগীদের মধ্যে ঢাকা মেডিকেলেই ভর্তি আছেন ৩৮৫ জন। বাকিরা অন্যান্য স্থানে চিকিৎসা নিচ্ছেন। তবে কারো চিকিৎসার ব্যাঘাত যেন না ঘটে সে জন্য আমরা সংশ্লিষ্ট সকল হাসপাতালে বলে দিয়েছি এবং সে অনুযায়ী চিকিৎসা হচ্ছে। এক্ষেত্রে রোগীরা যদি এ হাসপাতালে আসতে চায় আসতে পারবে। অথবা যেখানে ভর্তি আছেন সেখানেও চিকিৎসা সেবা পাবেন।

বিজ্ঞাপন

জাহিদ মালিক বলেন, হাসপাতালটিতে প্রায় ১৬টি বিভাগ রয়েছে। তার মধ্যে গাইনি ও শিশু বিভাগ ছাড়া বাকি ১৪ টি ইউনিট চালু হয়ে গেছে। আপনারা জানেন হাসপাতালের জরুরি বিভাগসহ বেশ কয়েকটি বিভাগ রাতেই চালু হয়েছিল।

আগুনের ঘটনায় কমিটি গঠন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, ইতোমধ্যে আমরা একটি সাত সদস্যের হাই পাওয়ার ইনকোয়ারি টিম তৈরি করেছি। সে টিমকে বলা হয়েছে আগামী তিনদিনের মধ্যে রিপোর্ট দেয়ার জন্যে। আজকে অলরেডি তারা সকাল দশটায় মিটিং-এ বসেছে। তারা কার্যক্রম শুরু করে দিয়েছে।

আগুনের ঘটনায় হাসপাতাল থেকে নেয়ার সময় দেড় বছরের একটি শিশু মারা গেছে, সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এমন খবরের সত্যতা জানতে গতকাল রাতেই অনেক সাংবাদিকরা আমাকে ফোন করছিলেন। আমি তখনও বলেছি এখনও বলছি, অগ্নিকাণ্ডের ঘটনায় শিশু নিহতের খবর সঠিক নয়।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর আবুল কালাম আজাদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন