বিজ্ঞাপন

বইপ্রেম শিশু-কিশোরদের মাদকাসক্তি থেকে দূরে রাখবে: দস্তগীর গাজী

February 15, 2019 | 2:39 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

নারায়ণগঞ্জ: ছোটবেলা থেকেই বইপ্রেম ও বই পড়ার অভ্যাস শিশু-কিশোরদের হাসিখুশি, প্রফুল্ল এবং তাদের মাদকাসক্তিতে থেকে দূরে রাখবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক।

তিনি বলেন, বই শুধু আমাদের জ্ঞানই দেয় না, মনকে হাসি-খুশি ও প্রফুল্ল রাখে। একটি শিশু যখন ছোট থেকে বই পড়ার অভ্যাস গড়বে, তখন সে পড়ার প্রতি আকর্ষণ নিয়ে বড় হবে, তার থাকবে পড়ার নেশা। সে কখনো বাজে কাজে জড়াবে না, কিশোর বয়সে মাদকাসক্তও হবে না। শিশুটি কখনো এমন কাজ করবে না যাতে তার পরিবারের সদস্যদের কষ্ট ভোগ করতে হয়।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপ‌জেলার গাজী ভব‌নে ক‌বি মোহাম্মদ শ‌ফিকুল ইসলাম এস আলমের লেখা ‘রহম‌তে ভরা আরব দেশ’ বইয়ের মোড়ক উম্মোচন ক‌রে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

দুঃখের সময় আপন জনের মতো বই পাশে থাকে জানিয়ে দস্তগীর গাজী বলেন, প্রত্যেক শিশুকে জ্ঞানী ও আদর্শবান শিক্ষার্থী হিসেবে গড়তে হলে, পাঠ্যপুস্তকের পাশাপাশি বিভিন্ন গ্রন্থাগারেরর অন্য সব বইও পড়তে দিতে হবে। পাঠ্যপুস্তক বই শুধু আমাদের শিক্ষিত হিসেবে গড়ে ওঠার প্রথম ধাপ। ‍সুনাগরিক হিসেবে বড় হওয়ার জন্য বিভিন্ন বই পড়ে বিশ্বকে জানতে হবে।

মন্ত্রী ব‌লেন, শিশু ও শিক্ষার্থীদের কোনও সমস্যা সমাধানের নতুন পথ নিয়ে ভাবতে সাহায্য করে বই। তাই বই পড়ার অভ্যাস গড়ে তুললে মনের অনেক নতুন জানালা খুলে যায়। একটি তরবারিকে যেমন ধারালো রাখার জন্য শানপাথর দিয়ে শান দিতে হয়, তেমনি মস্তিস্ককেও শান দিতে হয় বই দিয়ে। তাতেই ধারালো হবে কল্পনা শক্তি।

দস্তগীর গাজী বলেন, শিশু কিশোরদের বই পড়ে জানতে হবে জাতীয় কবি নজরুলের জীবনী, আমাদের পল্লী কবি জসীম উদ্দীনের জীবনী, শেরে বাংলা ফজলুল হকে জীবনী, বিদ্যাসাগরের জীবনী। এসব জেনেই বাংলার ছেলেরা অদম্যভাবে এগিয়ে যাওয়ায় সাহসী হবে। তাই অলসভাবে সময় না কাটিয়ে তাদের ধর্ম, সাহিত্য ও বিজ্ঞানসহ বিভিন্ন বিষয়ে দীক্ষা লাভ করতে হবে।

বিজ্ঞাপন

বই বিষয়ক এই আলোচনায় আরও উপস্থিত ছিলেন, রূপগঞ্জ উপ‌জেলা প‌রিষ‌দের ভাইস চেয়ারম্য‌ান সৈয়দা ফের‌দৌসী আলম নীলা, উপ‌জেলা আওয়ামী লী‌গের সাংগঠ‌নিক সম্পাদক এনামুল হক ভুঁইয়া, উপ‌জেলা আওয়ামী লী‌গের দপ্তর সম্পাদক আব্দুল আ‌জিজ, কা‌য়েতপাড়া ইউ‌নিয়ন আওয়ামী লী‌গের সভাপ‌তি মোহাম্মদ জা‌হেদ আলী, আওয়ামী লীগ নেতা তা‌বিবুল কা‌দির তমালসহ অনেকে।

সারাবাংলা/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন