বিজ্ঞাপন

শ্রম আইন বাতিল ও ন্যূনতম মজুরি ১৬ হাজার করার দাবি

February 15, 2019 | 3:50 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

অবিলম্বে ‘অগণতান্ত্রিক’ শ্রম আইন বাতিল ও গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা নির্ধারণের দাবি জানিয়েছে ‘বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সংহতি’।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক প্রতিনিধি সম্মেলন ও বিক্ষোভ মিছিলের মাধ্যমে এই দাবি জানায় সংগঠনটির নেতারা।

সাধারণ সম্পাদক আবু হাসান টিপু বলেন, আমাদের দাবি তো খুবই মৌলিক দাবি। আমরা অগণতান্ত্রিক শ্রমিক আইনের বাতিল চাই, ভালোভাবে বেঁচে থাকার জন্য ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা চাই। আমরা অন্যায় দাবি তো করছি না, আমাদের কেন বঞ্চিত করা হবে।

বিজ্ঞাপন

প্রতিনিধি সম্মেলনের উদ্বোধক শ্রমজীবী নারী মৈত্রী সংগঠনের সভাপতি বহ্নিশিখা জামালী বলেন, এ দেশের উন্নয়নের পিছনে প্রধান কারিগর আমাদের এই শ্রমিক শ্রেণি। এদের অগ্রাহ্য করে এ দেশের প্রকৃত উন্নয়ন সম্ভব নয়। এদের বঞ্চিত করে দেশে যে উন্নয়ন হবে সেটা ভ্রান্তি ছাড়া আর কিছুই নয়। তাই আমরা দাবি জানাচ্ছি ট্রেড ইউনিয়নসহ সকল শ্রমিকদের পূর্ণ গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, এই সরকার দাবি করে তারা শ্রমিক বান্ধব সরকার। কিন্তু বাস্তবে এর কোন প্রতিফলন আমরা দেখি নাই। এখনও শ্রমিকদের অধিকার আদায়ের ন্যায্য আন্দোলনের কারণে তাদের চাকরিচ্যুতসহ বেতন ভাতা আটকে দেয়া হচ্ছে, হামলা মামলা দিয়ে শ্রমিক ভাইদের স্থবির করে দেয়ার চেষ্টা করছে। আমরা এসব থেকে মুক্তি চাই, আমরা আমাদের ন্যায্য অধিকারের বাস্তবায়ন চাই।

বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সংহতির সভাপতি মীর মোফাজ্জল হোসেন মোস্তাকের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মাহমুদ হোসেন, সাইফুল ইসলামসহ শ্রমিক সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ।

বিজ্ঞাপন

সারাবাংলা/ওএম/এনএইচ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন