বিজ্ঞাপন

আইএস কর্মী শামীমাকে বাংলাদেশে পাঠাতে পারে ব্রিটেন

February 15, 2019 | 8:01 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএসআইএস) যোগ দেয়া বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক শামীমা বেগমের নাগরিকত্ব কেড়ে নিয়ে তাকে বাংলাদেশে পাঠিয়ে দিতে পারে যুক্তরাজ্য সরকার। অন্তঃসত্ত্বা শামীমা বেগম এখন সিরিয়ার একটি শরণার্থী শিবির থেকে বাড়ি ফেরার আকুতি জানিয়েছেন।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভেদ বলেন, ‘আইএসের মতো নিষিদ্ধ জঙ্গি সংগঠনের সঙ্গে যারা সম্পৃক্ত হয়েছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে কোনো দ্বিধাবোধ করবো না।’

একাধিক সূত্রে জানা গেছে, বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক শামীমা বেগমের বাড়ি ফেরার আকুতির প্রেক্ষিতে করণীয় সম্পর্কে বৈঠক করছে যুক্তরাজ্যের কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

শামীমা বেগমের বিষয় সমাধানে যুক্তরাজ্য যেভাবে ভাবছে তা হলো, জঙ্গি সংগঠনে যোগ দেয়ার অপরাধে আদালতে তার বিচার নিশ্চিত করা। অথবা শামীমার বাবা-মা যেহেতু বাংলাদেশি তাই তার ব্রিটিশ নাগরিকত্ব খারিজ করে দিয়ে তাকে সরাসরি বাংলাদেশে পাঠিয়ে দেয়া।

এদিকে, আইএসে যোগ দেয়ার অপরাধে শামীমা বেগমকে বাংলাদেশে পাঠিয়ে দেয়ার পক্ষেই বেশিরভাগ লোকজন মতামত দিচ্ছে বলে জানা গেছে।

ব্রিটেনের লেখক, ধারাভাষ্যকর এবং সংবাদকর্মী ডেভিড ভেন্স এক টুইট বার্তায় বলেন, ‘আইএস কর্মী শামীমা বেগমের শেকড় বাংলাদেশে। তাকে সেখানেই পাঠানো হোক। শামীমাকে লন্ডনে আসতে দেয়া হলে আইএসকে প্রশ্রয় দেয়া হবে।’

বিজ্ঞাপন

প্রসঙ্গত, শামীমা বেগমের বয়স এখন ১৯ বছর। তার বয়স যখন ১৫ ছিল তখন তিনি তার দুই বান্ধবীর সঙ্গে লন্ডন থেকে পালিয়ে সিরিয়ায় গিয়ে আইএসে যোগ দেন। এখন তিনি অন্তঃসত্বা। গত সপ্তাহে শামীমা বেগম সিরিয়ার একটি শরণার্থী শিবির থেকে গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারের মাধ্যমে বাড়ি ফেরার আকুতি জানিয়েছেন।

সারাবাংলা/জেআইএল/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন