বিজ্ঞাপন

ইজতেমার প্রথম ধাপের আখেরি মোনাজাত সকাল ১০টায়

February 16, 2019 | 5:03 am

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: আলমি শুরার তত্ত্বাবধানে আয়োজিত চলতি বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত শনিবার (১৬ ফেব্রুয়ারি) বেলা ১০টায় অনুষ্ঠিত হবে। মোনাজাত পরিচালনা করবেন কাকরাইলের মুরব্বি ও তাবলিগ জামাতের শুরা সদস্য হাফেজ মাওলানা জোবায়ের।

চারদিনের বিশ্ব ইজতেমায় মাওলানা জোবায়ের ও মাওলানা সাদ অনুসারীদের দু’দিন করে পৃথক ব্যবস্থাপনায় দু’টি আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে।

শুক্রবার হতে শুরু হওয়া প্রথম ধাপের ইজতেমা আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে আজ শনিবার। প্রথম ধাপের নেতৃত্বে রয়েছেন জোবায়েরপন্থী আলেম ওলামা কওমিপন্থী তবলীগ অনুসারী মুসুল্লিরা। দ্বিতীয় ধাপের নেতৃত্বে থাকবেন সা’দ অনুসারী ওয়াসেকুল ইসলামের তবলীগ অনুসারীরা।

বিজ্ঞাপন

মোনাজাত উপলক্ষে শনিবার ভোর থেকেই তুরাগ তীরে লাখো মানুষের ঢল নেমেছ। মহাসড়কে যানচলাচল বন্ধ থাকায় ভোর থেকেই সবাই দলে দলে পায়ে হেঁটে ইজতেমাস্থলে আসছেন।

আখেরি মোনাজাতকে কেন্দ্র করে শনিবার মধ্যরাত থেকেই ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুরের ভোগড়া বাইপাস থেকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, মীরের বাজার থেকে টঙ্গী পর্যন্ত মহাসড়কে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। মোনাজাত প্রচারের জন্য গণযোগাযোগ অধিদপ্তর ও গাজীপুর জেলা তথ্য অফিস বিশেষ ব্যবস্থা নিয়েছে। ইজতেমার ময়দানের বাইরে অবস্থানকারী মুসল্লি ও পথচারীদের মোনাজাতে শরিক হতে ইজতেমা ময়দানের বাইরে আশেপাশের এলাকায় শতাধিক মাইকের সংযোগ দেওয়া হয়েছে। মোনাজাত অংশ গ্রহণের সুবিধার্থে ৩২টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে রেল কর্তৃপক্ষ।

আয়োজকদের কাছ থেকে জানা গেছে, মাওলানা জোবায়ের পন্থিদের আখেরি মোনাজাতের পর মাওলানা ওয়াসেকুল ইসলামের অনুসারিরা ইজতেমা মাঠে প্রবেশ করবেন। তবে যে কোনও অপ্রীতিকর পরিস্থিতি নিরসনে প্রস্তুত রয়েছে আইন শৃঙ্খলা বাহিনী। নিরাপত্তায় নিয়োজিত রয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর ১৬ হাজার সদস্য।

বিজ্ঞাপন

সোমবার (১৮ ফেব্রুয়ারি) মাওলানা সাদপন্থীদের আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এ পর্বের চার দিনের বিশ্ব ইজতেমা।

ইজতেমায় অপ্রীতির ঘটনা এড়াতে নেওয়া হয়েছে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা। সার্বিক নিরাপত্তা মনিটরিংয়ে র‌্যাবের হেলিকপ্টার টহল দিচ্ছে। ১৭টি ওয়াচ টাওয়ার থেকে পুরো ইজতেমা ময়দান নিয়ন্ত্রিত হচ্ছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে বসানো হয়েছে প্রায় ৫০০টি সিসি ক্যামেরা। ডিএমপি থেকে ডগ স্কোয়াড, বোম ডিসপোজাল টিম এবং ফায়ার সার্ভিসের একাধিক টিম দায়িত্ব পালন করছে।

বিদেশী মুসুল্লি : পুলিশের কন্ট্রোল রুম সূত্র জানা গেছে, ইজতেমার ১ম পর্বের প্রথম দিন আমেরিকা, সৌদি আরব, ভারত, পাকিস্তান, তুরস্ক, লেবানন, ফিলিস্তিন, আফগানিস্তান, আফ্রিকা, ইংল্যান্ডসহ বিশ্বের ৮০টি দেশের প্রায় এক হাজারেরও বেশি মুসুল্লি অংশ নিয়েছেন।

সারাবাংলা/এমএমএইচ/জেএএম/এসএমএন

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন