বিজ্ঞাপন

‘প্রশিক্ষণের পরও আমাদের চরিত্র যেন নন্দলালের মতো না হয়’

February 16, 2019 | 2:18 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: প্রশিক্ষণ নেওয়ার পর নির্বাচন কমিশনের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের ‘নন্দলালে’র ভূমিকায় অবতীর্ণ না হওয়ার আহ্বান জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম।

তিনি বলেন, আমরা যতই ট্রেইনিংই দেই, সফটওয়্যার ডেভেলপ করি, ইক্যুইপমেন্ট এনে দেই না কোন, তা কোনো কাজে আসবে না, যদি আপনারা নন্দলালের ভূমিকায় অবতীর্ণ হন।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে ইটিআই ভবনে উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে ইএমএস সিআইএমএস সফটওয়্যার সংক্রান্ত প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে এমন কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

প্রশিক্ষণার্থীদের উদ্দেশে রফিকুল ইসলাম বলেন, আমরা প্রত্যেকেই যেন নির্বাচনের সময় নিজেদের কাজটা ঠিক সময়ে, ঠিকভাবে এবং নিখুঁতভাবে করি— সেদিকে খেয়াল রাখতে হবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন ইন্টারনেটের গতি কমানোর বিষয় উল্লেখ করে তিনি বলেন, আপনারা ৩০ তারিখের নির্বাচনে কী করেছেন? যেকোনো কারণে কর্তৃপক্ষ আমাদের কানিক্টেভিটিকে ফোরজি-থ্রিজি থেকে টুজিতে নামিয়ে দিয়েছে। নামিয়ে দেওয়ার জন্য আমরা কিন্তু আর কানিক্টিভিটি পাইনি। তখন আমাদের যে ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম ছিল, ক্যান্ডিডেট ম্যানেজম্যান্ট সিস্টেম ছিল, সেই সফটওয়্যারটা দিয়ে তৈরি করা ডাটা ফ্যাক্সের মাধ্যমে ব্যবহার করে সেমি-ম্যানুয়াল সিস্টেমে পাঠিয়েছিলেন। এটি করা না হলে পরে সারারাত বা তারপরের দিন সঙ্গে করে নিয়ে আসতে হতো। এই জিনিসকে মাথায় রেখেই সবকিছু করতে হবে।

তিনি বলেন, আপনাদের সামান্য একটা ত্রুটি আমাদেরকে ভয়ংকর একটা পরিস্থিতির মুখোমুখি করতে পারে। আপনার কাজটা যে কতটুকু গুরুত্বপূর্ণ, আপনাদেরকে বলে বোঝাতে পারব না। শুধু আমরা জানি, আমরা রীতিমতো একটা প্রশ্নের সামনে পড়তে পারি, যে প্রশ্নটার জন্য দায়ী আপনারা। কিন্তু প্রশ্নটা আসবে আমাদের কাছে।

বিজ্ঞাপন

রফিকুল ইসলাম বলেন, আপনারা ঠিক সময়ে ঠিক জিনিসটা না পারেন, পারফেক্ট জিনিসটা না পারেন, অন্তত গ্রহণযোগ্য জিনিসটাকে আপনাকে উপস্থাপন করতে হবে। এই উপস্থাপন ও পরিবেশনের দায়টা আপনাদের।

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন