বিজ্ঞাপন

‘অগ্নিকাণ্ডের ঘটনায় অন্তত ১ টি দৃষ্টান্তমূলক শাস্তি দেখতে চাই’ 

February 16, 2019 | 3:53 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।। 

বিজ্ঞাপন

ঢাকা: অগ্নিকাণ্ডের কারণে অনেক মানুষ নিঃস্ব হয়ে পড়ে।  তখন ওই অসহায় মানুষটি কোথায় যাবে, কী খাবে, কোথায় তা নিয়ে চরম ভোগান্তাতি পড়ে। আর এ ধরনের ঘটনা প্রতিদিনই ঘটছে। এসব ঘটনায় যাদের গাফলতির থাকে তেমন অন্তত একটি ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তি দেখতে চাই বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে  বাংলাদেশ সিভিল সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উদ্যোগে অগ্নি নিরাপত্তা বিষয়ে বৈঠকে সাঈদ খোকন এমন মন্তব্য করেন।

পুলিশ প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে সাঈদ খোকন বলেন, প্রতিটি অগ্নিকাণ্ডের ঘটনার সঙ্গে জড়িত অপরাধীদের তদন্ত সাপেক্ষে আইনের আওতায় এনে অন্তত ১ জনের শাস্তি কার্যকর করুন।

বিজ্ঞাপন

তিনি বলেন, এই শহরটা আমাদের। এ শহরের মানুষের নিরাপত্তা আমাদের নিশ্চিত করতে হবে। বর্তমানের সমস্যাগুলোর সমাধান করার চেষ্টা করতে হবে আমাদেরকেই।

তিনি আরও বলেন, গত ১০/১৫ বছরে যে শহর ছিল তা অনেক পরিবর্তন হয়েছে। ভবিষ্যতে আরও পরিবর্তন আসবে, সেই জন্য একটু সময় দরকার।

তিনি জানান, দুর্যোগ মোকাবেলার জন্য একটি প্রকল্পের প্রায় শতকরা ৭৫ ভাগ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। খুব শিগগিরি পুরান ঢাকার অবৈধ  কেমিক্যা  ফ্যাকটরি  বন্ধ করে দেওয়া হবে।

বিজ্ঞাপন

এছাড়া গ্যাস সিলিন্ডার দুর্ঘটনা রোধে সবাইকে সচেতন হতে হবে বলেও মন্তব্য করেন তিনি। সচেতনতা বাড়াতে প্রয়োজনে শিশুদের পাঠ্যপুস্তকে অগ্নি নিরাপত্তা বিষয়ক একটি অধ্যায় যোগ করার পরামর্শ দেন সাঈদ খোকন।

নিরাপত্তা বিষয়ক বৈঠকে অন্য বক্তারা বলেন, ফায়ার সার্ভিসে ১ টাকা ইনভেস্ট করলে ১০ টাকা সঞ্চয় হবে। অগ্নি নিরাপত্তা বিষয়ে সকলের সঠিক ধারণা সৃষ্টি করতে হবে। পুরুষের পাশাপাশি নারীদেরও ফায়ার সার্ভিস বিষয়ে তাদের সচেতনতা সৃষ্টি করতে হবে। প্রতিটি ভবনের অ্যাসোসিয়েশন ও সিকিউরিটিদের বিষয়ে বিশেষ নজর দিতে হবে।

অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন ছাড়াও ব্রি. জেনারেল আলী আহমেদ খান, ঢাকা মহানগর অতিরিক্ত পুলিশ কমিশনার কৃষ্ণপদ রায় , চিফ ইঞ্জিনিয়ার পাবলিক ওয়ার্কার ডিপার্টমেন্ট আব্দুল মালেক, তারেক বিন ইউসুফ, মোতাহার হোসেন খানসহ অনেকে অংশ নেন।

সারাবাংলা/এআই/জেডএফ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন