বিজ্ঞাপন

দুই সিটি নির্বাচন নিয়ে ইসির সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর বৈঠক কাল

February 17, 2019 | 7:19 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।
ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচন ও নতুন যুক্ত হওয়া দুই সিটির ১৮টি করে ৩৬টি ওয়ার্ডের সাধারণ‍ নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক বসছে নির্বাচন কমিশন (ইসি)। আগামীকাল সোমবার সকাল ১১ টায় রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

বিজ্ঞাপন

বৈঠকে উপস্থিত থাকার জন্য ইতোমধ্যে ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশা পাঠানো হয়েছে। নির্দেশনায় মহাপুলিশ পরিদর্শক, স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব, ডিএমপি কমিশনার, বিজিবি/র‌্যাব/আনসার ও ভিডিপি/ডিজিএফআই/এনএনআইয়ের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের বৈঠকে উপস্থিত থাকার জন্য বলা হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকাউত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু নির্বাচনের আড়াই বছর পর ২০১৭ সালের ৩০নভেম্বর চিকিৎসাধীন অবস্থায় মেয়র আনিসুর হক লন্ডনে মারা যান। এর ফলে আসনটি শূন্য হয়ে পড়ে।

অন্যদিকে দুই সিটিতে ২০১৭ সালে ১৮টি করে ৩৬টি নতুন ওয়ার্ড যুক্ত হয়। নতুন ওয়ার্ডগুলোতে নির্বাচন না হওয়ায় মেয়র পদে উপ-নির্বাচনের পাশাপাশি দুই সিটির ৩৬ ওয়ার্ডে কাউন্সিলর পদে সাধারণ নির্বাচন করা হচ্ছে। মেয়র পদে শূন্য আসনে উপনির্বাচন ও ৩৬ টি নতুন ওয়ার্ডে সাধারণ নির্বাচন করতে ২০১৮ সালের ৯ জানুয়ারি ইসি ডিএনসিসি নির্বাচনের তফসিল ঘোষণা করে।

বিজ্ঞাপন

ঘোষিত তফসিল অনুযায়ী গত বছরের ২৬ ফেব্রুয়ারি ভোটগ্রহণের কথা ছিল। কিন্তু গত বছরের ১৭ জানুয়ারি এই নির্বাচন তিন মাসের জন্য স্থগিতের আদেশ দেন হাইকোর্টের একটিবেঞ্চ।

এরপর চলতি বছরের ১৬ জানুয়ারি স্থগিতের আদেশ খারিজ করে দেন হাইকোর্ট। এরপর গত ২২ জানুয়ারি ইসি নতুন তফসিল ঘোষণা করেন। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৮ ফ্রেব্রুয়ারি ডিএনসিসির মেয়র পদে উপনির্বাচন এবং নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডে সাধারণ নির্বাচন।

সারাবাংলা/ জিএস/এমএনএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন