বিজ্ঞাপন

ঢাকা সিটি নির্বাচন নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ইসির বৈঠক

February 18, 2019 | 12:17 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনে ( ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন ও নতুন যুক্ত হওয়া দুই সিটির ১৮টি করে ৩৬ টি ওয়ার্ডের সাধারণ নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক বসছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) সকাল সোয়া ১১টায় আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে এই বৈঠক শুরু হয়। এতে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। চার নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম, বিগ্রেডিয়ার (অব.) শাহাদাত হোসেন চৌধুরী ও ইসি সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত আছেন।

অন্যদিকে আইনশুঙ্খলা সমন্বয় কমিটির সভায় মহাপুলিশ পরিদর্শক, ড. জাবেদ পাটোয়ারী, র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমেদ, ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া, বিজিবি প্রতিনিধি, ডিজিএফআই পরিচালকসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত আছেন।

বিজ্ঞাপন

এছাড়া স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের যুগ্ম সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব ওই বৈঠকে উপস্থিত আছেন।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু নির্বাচনের আড়াই বছর পর ২০১৭ সালের ৩০ নভেম্বর চিকিৎসাধীন অবস্থায় মেয়র আনিসুর হক লন্ডনে মারা যান। এতে করে আসনটি শূন্য হয়ে পড়ে। অন্যদিকে দুই সিটিতে ২০১৭ সালে ১৮টি করে ৩৬টি নতুন ওয়ার্ড যুক্ত হয়, নতুন ওয়ার্ডগুলোতে নির্বাচন না হওয়ায় মেয়র পদে উপনির্বাচনের পাশাপাশি দুই সিটির ৩৬ ওয়ার্ডে কাউন্সিলর পদে সাধারণ নির্বাচন করা হচ্ছে। মেয়র পদে শূন্য আসনে উপনির্বাচন ও ৩৬ টি নতুন ওয়ার্ডে সাধারণ নির্বাচন করতে ২০১৮ সালের ৯ জানুয়ারি ইসি ডিএনসিসি নির্বাচনের তফসিল ঘোষণা করে।

ঘোষিত তফসিল অনুযায়ী গত বছরের ২৬ ফেব্রুয়ারি ভোটগ্রহণের কথা ছিল। কিন্তু গত বছরের ১৭ জানুয়ারি এই নির্বাচন তিন মাসের জন্য স্থগিতের আদেশ দেন হাইকোর্টের একটি বেঞ্চ। চলতি বছরের ১৬ জানুয়ারি স্থগিতের আদেশ খারিজ করে দেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

এরপর গত ২২ জানুয়ারি ইসি নতুন তফসিল ঘোষণা করেন। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৮ ফ্রেব্রুয়ারি ডিএনসিসির মেয়র পদে উপ-নির্বাচন এবং নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডে সাধারণ নির্বাচন।

সারাবাংলা/জিএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন