বিজ্ঞাপন

‘দেশের জনগণ আওয়ামী লীগের পক্ষে গণরায় দিয়েছে’

February 18, 2019 | 11:14 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

সংসদ ভবন থেকে: রাষ্ট্রপতির ভাষণ সম্পর্কিত ধন্যবাদ প্রস্তাবের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সংসদ সদস্যরা বলেছেন, সত্তরের নির্বাচনের মতোই একাদশ জাতীয় নির্বাচনে জনজোয়ারের সৃষ্টি হয়েছিল। দেশের জনগণ উন্নয়ন, সমৃদ্ধি ও মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে থাকা বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার পক্ষে সত্তরের মতোই গণরায় দিয়েছে। জঙ্গীবাদ-সন্ত্রাস-দুর্নীতি-অগ্নিসন্ত্রাসী বিএনপি-জামায়াতকে আবারও ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে।

ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে সোমবার (১৮ ফেব্রুয়ারি) রাতে রাষ্ট্রপতি ভাষণ সম্পর্কে আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে তারা এসব কথা বলেন। আলোচনায় অংশ নেন সাবেক গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সাবেক মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, সরকারি দলের জোয়াহেরুল ইসলাম, আহসানুল ইসলাম টিটু ও বিরোধী দল জাতীয় পার্টির আহসান আদেলুর রহমান।

আলোচনায় অংশ নিয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, সত্তরের নির্বাচনের মতোই এবার একাদশ জাতীয় নির্বাচনেও গণমানুষের জোয়ার উঠেছিল। সত্তরের নির্বাচনে যে অভূতপূর্ব দৃশ্য দেখেছি, তারই যেন পুনরাবৃত্তি ঘটেছিল ৩০ ডিসেম্বরের নির্বাচনেও। সত্তরের নির্বাচনে দেশের মানুষ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৬ দফার পক্ষে, স্বাধীনতার প্রশ্নে আওয়ামী লীগের পক্ষে গণরায় দিয়েছিলেন। ঠিক তেমনি এবারের একাদশ জাতীয় নির্বাচনে গত ১০ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের যে অভাবনীয় উন্নয়ন করেছেন, যার সুফল দেশবাসী পাচ্ছেন। সেই উপকৃত ও সুফলভোগী দেশের জনগণ দলমত নির্বিশেষে একাট্টা হয়ে উন্নয়নের রূপকার শেখ হাসিনার পক্ষেই গণরায় দিয়েছেন।

বিজ্ঞাপন

চট্টগ্রামের পুরাতন সার্কিট হাউসে জিয়া স্মৃতি যাদুঘর নামটি পরিবর্তন করে মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর নামকরণের দাবি জানিয়ে সাতবার নির্বাচিত এই সংসদ সদস্য বলেন, জিয়াকে কেউ কেউ স্বাধীনতার ঘোষক বলতে চান। কিন্তু আমরা ছিলাম এ ঘটনার অন্যতম সাক্ষী। ২৬ মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণাটি ওয়্যারলেসের মাধ্যমে পেয়েই চট্টগ্রামে তা প্রথম পাঠ করেন ওই সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ হান্নান। এরপর বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণাটি আমরা রিকশায় মাইক লাগিয়ে প্রচার করি।

তিনি বলেন, পরদিন ২৭ মার্চ মেজর রফিক, এম এ হান্নান ও আমি পুরাতম সার্কিট হাউসে গিয়ে প্রথম স্বাধীন দেশের জাতীয় পতাকা উত্তোলন করি। এই স্থানটি পাকিস্তানী হানাদাররা মুক্তিযোদ্ধাদের টর্চার সেল হিসেবে ব্যবহার করত। পুরাতন সার্কিট হাউজে জিয়াউর রহমান কী কারণে নিহত হয়েছেন, তা আমরা জানি না। তবে এই স্থানটি জিয়া স্মৃতি জাদুঘরের পরিবর্তে মুক্তিযোদ্ধা স্মৃতি জাদুঘর নামকরণ করা উচিত। জিয়াউর রহমান যে স্থানে নিহত হয়েছেন, সেখানে তার স্মৃতি রাখা হলে আমাদের কোনো আপত্তি থাকবে না।

সাবেক মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, দেশ আজ প্রতিটি সেক্টরে এগিয়ে যাচ্ছে। উন্নয়ন-সমৃদ্ধির মহাসড়ক দিয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। ২০০১ সালের পর বিএনপি-জামায়াত সরকারের সময় সংখ্যালঘুদের ওপর নির্মম নির্যাতন চালিয়েছিল। কিন্তু এবারের নির্বাচনের পর দেশের কোথাও কোনো সংখ্যালঘু নির্যাতনের ঘটনা ঘটেনি। কারণ দেশে আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে। তাই বর্তমান সরকার যেভাবে জঙ্গি-সন্ত্রাসকে মোকাবিলা করেছে, ঠিক তেমনিভাবে শক্তহাতে মাদকমুক্ত করে দেশকে আরও এগিয়ে নিয়ে যেতে হবে।

বিজ্ঞাপন

জাতীয় পার্টির আহসান আদেলুর রহমান বলেন, আগামী প্রজন্মকে আগামীতে দেশের হাল ধরার জন্য প্রস্তুত করতে হবে। এ জন্য তাদের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। কিন্তু দেশে বেকারদের সংখ্যা দিন দিন বাড়ছে। দেশে উচ্চ শিক্ষিতের মধ্যে বেকারের সংখ্যা বেশি। বেকারত্ব যে প্রধান সমস্যা, এটি আড়াল করার কোন সুযোগ নেই।

জোয়াহেরুল ইসলাম বলেন, লন্ডনে বসে দুর্নীতিগ্রস্ত লন্ডনে বসে দেশের বিরুদ্ধে এখনও ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। ২১ আগস্ট গ্রেনেড হামলার মূল পরিকল্পনাকারী ছিল এই তারেক রহমান। তাই যাবজ্জীবন নয়, আমরা তারেক রহমানের ফাঁসির দাবি জানাচ্ছি।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন