বিজ্ঞাপন

পদ্মা সেতুর অষ্টম স্প্যান বসানোর কাজ শুরু

February 20, 2019 | 9:22 am

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: শুরু হয়েছে পদ্মা সেতুর অষ্টম স্প্যান বসানোর কাজ। সকালে ঘন কুয়াশায় স্প্যানটি উঠাতে খানিকটা দেরি হওয়ায় কিছুক্ষণ আগে শুরু হয়েছে স্প্যান তোলার কার্যক্রম। এই স্প্যানটি বসানোর মাধ্যমে দৃশ্যমান হবে সেতুর সোয়া এক কিলোমিটার। এরপর বাকি থাকবে আরো ৩৩ টি স্প্যান।

এরই মধ্যে স্প্যান‌টি ৩৫ এবং ৩৬ নম্বর পিলারের কাছে নিয়ে যাওয়া হয়েছে। সেতুর প্রকৌশলীরা জানিয়েছেন সকাল সাড়ে ১০ টা থেকে ১১ টা নাগাদ স্প্যানটি পিলারে স্থাপন করা হতে পারে।

এর আগে মঙ্গলবার বিকেলে স্প্যান‌টি পদ্মা সেতু থেকে সাত কিলোমিটার দূরে নিয়ে যাওয়া হয়েছিল। প্রবল বর্ষায় ক্রে‌নের চলাচ‌লের বিষয়‌টি ধারণা নি‌তে এটা করা হয়।

বিজ্ঞাপন

এর আগে পদ্মা সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম সারাবাংলাকে জানিয়েছিলেন, মঙ্গলবার সকাল আটটার দিকে মাওয়া থেকে স্প্যানটি ৩ হাজার ৬০০ ট‌ন ক্ষমতাসম্পন্ন একটি ক্রেনে তুলে জাজিরা প্রান্তে নিয়ে যাওয়া হয়েছে। জাজিরা প্রান্তে সেতুর শেষ পিলার ৪২ থেকে ৩৬ নম্বর পিলারের মধ্যে এখন পর্যন্ত ৬টি স্প্যান বসানো হয়েছে। আর মাওয়া প্রান্তে ৪ ও ৫ নম্বর পিলারে একটি স্প্যান বসানো হয়েছে।

চার বছর আগে বছর আগে ২০১৫ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর কাজ শুরু হয়েছিল। ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের এই সেতুর কাজ শেষ হওয়ার কথা ছিলো গত বছরের ডিসেম্বরে। তবে প্রকৃতির প্রতিকূলতায় ২০২০ সালের শেষে যান চলাচলের জন্য খুলবে পদ্মা সেতু। এর নির্মাণে ব্যয় হচ্ছে ৩৩ হাজার কোটি টাকা।

এখন পর্যন্ত পদ্মা সেতুতে পানির ওপর ও নিচের পাইল বসানো পুরোপুরি শেষ হয়েছে ১৮৮টির। শুধুমাত্র পাইলের নিচের অংশ বসানো শেষ হয়েছে ১১টির। আর ২২০টি পাইল বানানো শেষ হয়েছে। এছাড়া পিয়ারের পূর্ণাঙ্গ কাজ শেষ হয়েছে ১৫টি।

বিজ্ঞাপন

অন্যদিকে, স্প্যান বসানো হয়েছে ৭টি, বাকি আছে ৩৪টি। মোট ৪১টি স্প্যান এবং ৪২ খুঁটিতে পূর্ণরূপ পাবে ৬ কিলোমিটারের বেশি লম্বা এই পদ্মা সেতু।

এরমধ্যে যেসব পিয়ারে ৬টি করে পাইল বসছে সেগুলো হলো- পি২-পি৫, পি১৩-পি১৪, পি১৬-পি১৮, পি২০-পি২৩, পি৩৭-পি-৪১, এবং যেসব পিয়ারে ৭টি করে পাইল বসছে সেগুলো হলো- পি৬-পি১২, পি১৫, পি১৯, পি২৪-পি৩৬। তবে এখনও স্কিন গ্রাউটেডে ৭৭টি পাইল বসানোর কাজ বাকি রয়েছে।

সারাবাংলা/এসএ/জেএএম

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন