বিজ্ঞাপন

চকবাজারে আগুনে মৃতদের স্মরণে গায়েবানা জানাজা ও দোয়া

February 22, 2019 | 3:39 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: পুরান ঢাকার চকবাজারের আগুনের ঘটনায় মৃতদের জন্য জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ সারাদেশে দোয়া ও গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২২ ফেব্রুয়ারি) জুমার নামাজের পর বায়তুল মুকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। গায়েবানা জানাজা পরিচালনা করেন মাওলানা আবদুল হালিম সিরাজী।

এরআগে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। চকবাজারের চুড়িহাট্টায় আগুনের ঘটনায় মৃতদের আত্মার মাগফিরাত কামনাসহ আহতদের দ্রুত আরোগ্য লাভের প্রার্থনা করা হয় মোনাজাতে।  পাশাপাশি শোকসন্তপ্ত পরিবার ও আত্মীয়-স্বজনদের শোক কাটিয়ে ওঠার জন্য মোনাজাত করা হয়।  এ সময় দেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নতি কামনা করে দোয়া করা হয়।  দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মহিউদ্দিন কাসেম।

গায়েবানা জানাজা ও বিশেষ মোনাজাতে ধর্মপ্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ, ধর্মসচিব মো. আনিছুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নূরুল ইসলাম, পরিচালক মুহাম্মদ মহীউদ্দিন মজুমদার, পরিচালক ড. মোহাম্মদ হারুনূর রশীদসহ বিপুল সংখ্যক মুসল্লি অংশ নেন।

বিজ্ঞাপন

এরআগে, বৃহস্পতিবার এই ঘটনায় নিহতদের আত্মার শান্তি কামনা করে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ সারাদেশে গায়েবানা জানাজার অনুরোধ জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

প্রসঙ্গত, বুধবার (২০ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১০টার দিকে আগুন লাগে চুড়িহাট্টার হাজী ওয়াহেদ ম্যানসনে। প্রত্যক্ষদর্শীদের কারও কারও দাবি, ওয়াহেদ ম্যানসনের সামনে দাঁড়িয়ে থাকা একটি পিকআপের সিলিন্ডার বিস্ফোরণ থেকে আগুনের সূত্রপাত।

বিজ্ঞাপন

কেউ বলছেন, আগুনের সূত্রপাত হোটেল আমানিয়া থেকে। কেউ মনে করছেন, ওই ভবনের দ্বিতীয় ও তৃতীয় তলার কেমিক্যালের গোডাউন থেকেই শুরু আগুনের। তবে কেমিক্যালের গোডাউনে আগুন লাগার পর তা মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে আশপাশের কয়েকটি ভবনে।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে এ অগ্নিকাণ্ডে ফায়ার সার্ভিসের উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করেন ঢাকা দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকন।

উদ্ধার পরবর্তী সময়ে ৬৭ জনের মারা যাওয়ার তথ্য নিশ্চিত করেছে ফায়ার সার্ভিস ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। আহত হয়েছেন আরও ৪১ জন।

আরও পড়ুন- ‘কেমিক্যাল অবশ্যই ছিল, অগ্নিনির্বাপক ব্যবস্থা ছিল না’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন