বিজ্ঞাপন

একরাশ স্বপ্নে তাদের পথচলা

December 3, 2017 | 3:20 pm

এমদাদুল হক তুহিন

বিজ্ঞাপন

প্রতিবন্ধী স্কুলের শিক্ষক হতে চায় বুদ্ধিপ্রতিবন্ধী রাশেদুল হাসান আবীর। বর্তমানে সে সিরাজগঞ্জের বুদ্ধিপ্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ে বৃত্তিমূলক শ্রেণিতে পড়ালেখা করছে। ঢাকায় জাতীয় প্রতিবন্ধী দিবসের অনুষ্ঠানে অংশ নিতে এসে সে একথা জানায়।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) থেকে কথা বলার সময় বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ছবি বুকে চেপে সারাবাংলাকে জানায়, পড়ালেখা শেষ করে তার চাকরি করার ইচ্ছা আছে। তবে সে প্রতিবন্ধী স্কুলের শিক্ষক হতে চায়।

সঙ্গে থাকা তার শিক্ষক বলেন, প্রতিবন্ধীরা সাধারণ স্কুলে গেলে ছাত্র-ছাত্রীরা তাদের সাথে খারাপ আচরণ করে, তাছাড়া চলাফেরাতেও নানা সমস্যা হয়।

বিজ্ঞাপন

জন্ম থেকেই সেরিব্রাল পালসি রোগে আক্রান্ত জান্নাতুল নাঈমা। ২০১৬ সালে প্রতিবন্ধীতাকে জয় করে এসএসসিতে পেয়েছে ২.৭৮। একা চলাফেরা করাটা যার জন্য বড় সমস্যা, তার জন্য এটা ভালো ফলাফল বলা যায়। এসএসসি পাশের পর কম্পিউটার ডিপ্লোমাতে ভর্তি হলেও সমস্যায় পড়তে হয় নিয়মিত কলেজে যেতে। মৌ সারাবাংলাকে বলেন, ‘একটা সিএনজি অটোরিকশার ব্যবস্থা করতে পারলে ভালো হতো।’

ওয়াকারে ভর দিয়ে হাঁটতে থাকা মৌকে দেখিয়ে তার মা বলেন, মৌয়ের অপারেশনে ৩০ লাখ টাকা খরচ হয়ে গিয়েছে। এ কারণে সিএনজি অটোরিকশা কিনতে পারছি না। একটা অটোরিকশা হলে সে নিয়মিত কলেজে গিয়ে লেখাপড়াটা চালিয়ে যেতে পারত।

বিজ্ঞাপন

প্রতিবন্ধীদের নিয়ে নানা সমস্যার কথা উল্লেখ করে মৌয়ের মা বলেন, আমাদের দুঃখের বলার মতো কোনো প্লাটফর্ম নেই। আমাদের সামাজিক ব্যবস্থাও ততটা অগ্রসর হয়নি। শুধু বিশেষ দিনগুলোই আমরা কিছুটা কথা বলতে পারি। গ্রামের অনেকেই প্রতিবন্ধী দিবস সম্পর্কেই জানে না।

অনুষ্ঠানে কথা হচ্ছিল প্রতিবন্ধী পায়েলের সঙ্গে। পুরোটা সময় জুরে তার দিকে ক্যামেরা তাক করা ছিল। কথা হলে জানা যায়, সে রাজধানীর আগারগাঁও থেকে এসেছে। সে খুব অস্পষ্ট স্বরে কথা বলছিল।

ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসিবে বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ সময় তিনি সকলকে প্রতিবন্ধী শিশুদের অবহেলা না করে তাদের প্রতি নজর রাখার আহ্বান জানান।

এ উপলক্ষে প্রতিবন্ধী শিশুদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের সঞ্চালনা থেকে শুরু করে বিভিন্ন পরিবেশনায়ও তারা অংশ নেয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএম/একে/০৩ ডিসেম্বর, ২০১৭

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন