বিজ্ঞাপন

‘পিলখানা হত্যায় পরিকল্পনাকারীদের পরিচয় আজও প্রকাশ হয়নি’

February 25, 2019 | 5:41 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ১০ বছর আগে পিলখানায় সেনা কর্মকর্তাদের হত্যার ঘটনার মূল পরিকল্পনাকারীদের পরিচয় আজও প্রকাশ করা হয়নি বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ওই ঘটনার মূল পরিকল্পনাকারী কারা ছিল এবং কারা লাভবান হয়েছিল, তা আজও প্রকাশ হয়নি। এটি জাতির একটা বড় প্রশ্ন। সেদিন যারা প্রাণ হারিয়েছিলেন তাদের স্বজনরা বলছেন, ওই হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত হয়নি। আমরাও মনে করি, এ ঘটনার সুষ্ঠু তদন্ত হয়নি।

আরও পড়ুন- পিলখানা হত্যাকাণ্ডের রায় দ্রুত বাস্তবায়ন হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

বিজ্ঞাপন

সোমবার (২৫ ফেব্রুয়ারি) রাজধানীর বনানী সামরিক কবরস্থানে পিলখানা বিদ্রোহে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, এই দিনে ৫৭ জন বীর সেনা কর্মকর্তা এবং ১৭ জন নারী ও শিশুকে হত্যা করা হয়েছে। দিনটি আমাদের জন্য ও জাতির জন্য একটি কলঙ্কময় দিন।

বিজ্ঞাপন

হত্যাকাণ্ডের তদন্ত প্রসঙ্গে মির্জা ফখরুল ইসলাম বলেন, দুর্ভাগ্যজনকভাবে যে তদন্তগুলো হয়েছিল সেই তদন্তের প্রতিবেদন জাতির সামনে প্রকাশ করা হয়নি। বিশেষ করে সেনাবাহিনী যে তদন্ত করেছিল, সে তদন্তের প্রতিবেদনও প্রকাশ করা হয়নি। তাই স্বাভাবিকভাবেই জাতির সামনে প্রশ্ন আসে, ভয়াবহ এই ঘটনার পেছনে মূল হোতা কারা ছিল? পরিকল্পনাকারী কারা ছিল? এসব বিষয় নিরুপণ করা হয়নি। আমরা নিহতদের পরিজন ও জাতির সঙ্গে একমত, পিলখানা হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত হয়নি। এখানে আরও সুষ্ঠু তদন্ত হওয়া উচিত বলে আমরা মনে করি।

আরও পড়ুন- ‘বাবাকে ভীষণ মিস করি’

বিএনপি মহাসচিব বলেন, গভীর ষড়যন্ত্রের মাধ্যমে বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা ধ্বংস করার জন্য ৫৭ সেনাসদস্যকে প্রাণ দিতে হয়েছিল। সেনাবাহিনীর মনোবলকে দুর্বল করতেই এ হত্যাকাণ্ড চালানো হয়েছিল। দিনটি জাতির ইতিহাসের জন্য একটি কলঙ্কময় দিন। দিনটিকে স্মরণ করে দেশের জনগণকে গণতন্ত্র এবং দেশের সার্বভৌমত্ব পুনরুদ্ধারে শপথ নিতে হবে। আমরা দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে পালন করতে বলছি।

মির্জা ফখরুল বলেন, একইসঙ্গে আমরা শহিদদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছি। তাদের আত্মার মাগফেরাত কামনা করছি, তাদের পরিবার-পরিজনের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। এ দিনটি যেন জাতির জীবনে আর না আসে, সে প্রত্যাশা করছি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন