বিজ্ঞাপন

আরেকটু হলে স্টিভ ওয়াহকেই টপকে যেতেন ব্যানক্রফট

February 26, 2019 | 2:03 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

গত বছর বল টেম্পারিং কাণ্ডে সরাসরি জড়িয়ে সমালোচিত ছিলেন অস্ট্রেলিয়ান তরুণ ব্যাটসম্যান ক্যামেরন ব্যানক্রফট। নিষেধাজ্ঞা কাটিয়ে ঘরোয়া ক্রিকেটে ফেরা এই ব্যাটসম্যান শেফিল্ড শিল্ডে নিজেকে অন্যভাবে প্রমাণ করে চলেছেন। সিডনিতে নিউ সাউথ ওয়েলসের বিপক্ষে পুরো ম্যাচে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার খেলা ২১৮.২ ওভারের মধ্যে ২১৬.৪ ওভারই উইকেটে ছিলেন ব্যানক্রফট। গড়েছেন বেশি বল মোকাবেলা করার দারুণ এক কীর্তি।

শেফিল্ড শিল্ডের ২০তম ম্যাচে আগে ব্যাটিংয়ে নামা ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া নিজেদের প্রথম ইনিংসে তোলে ২৭৯ রান। নিজেদের প্রথম ইনিংসে নিউ সাউথ ওয়েলস ৮ উইকেট হারিয়ে ৪৭৭ রান তুলে ইনিংস ঘোষণা করে। পরে নিজেদের দ্বিতীয় ইনিংসে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ১৪৭ রানে গুটিয়ে যায়। নিউ সাউথ ওয়েলস ইনিংস ও ৫১ রানের জয় তুলে নেয়।

প্রথম ইনিংসে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার হয়ে ওপেনিংয়ে নেমে অপরাজিত ছিলেন ব্যানক্রফট। হোয়াইটম্যানের সঙ্গে ওপেনিং জুটিতে তুলেছিলেন ১১৯ রান। হোয়াইটম্যান ৬৬ রানে বিদায় নিলেও ব্যানক্রফট করেন অপরাজিত ১৩৮ রান। শেষ দিকে ১০ রান করেন দশ নম্বরে নামা লিয়াম গুথ্রি। আর কেউ দুই অঙ্কের দেখা পাননি। ব্যানক্রফট ইনিংসের শুরু থেকে শেষ অবধি অপরাজিত থেকে মোকাবেলা করেন ৩৫৮টি বল। যেখানে তার স্ট্রাইকরেট ছিল মাত্র ৩৮.৫৪, চার ছিল চারটি, ছক্কা ছিল তিনটি।

বিজ্ঞাপন

নিউ সাউথ ওয়েলসের প্যাটারসন ১৩৪, দলপতি পিটার নেভিল অপরাজিত ১০১ রান করেন। দ্বিতীয় ইনিংসে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার হয়ে ওপেনিংয়ে নেমে ব্যাক্রফট করেন ইনিংস সর্বোচ্চ ৮৬ রান। যেখানে ৩২.৬৯ স্ট্রাইকরেটে মোকাবেলা করেন ২৬৩টি বল। তাতে ছিল ৯টি বাউন্ডারির মার। প্রথম ইনিংসে তার দলের খেলা ১২৭ ওভারের পুরোটাই ক্রিজে ছিলেন ব্যানক্রফট। আর দ্বিতীয় ইনিংসে ৯১.২ ওভার খেলেছে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া, যেখানে ব্যানক্রফট আউট হন ইনিংসের ৯০তম ওভারে।

দুই ইনিংস মিলিয়ে মোট ৬২১ (৩৫৮+২৬৩) বল খেলে শেফিল্ড শিল্ডের ইতিহাসে এক ম্যাচে চতুর্থ সর্বোচ্চ বল মোকাবেলা করার রেকর্ড গড়েন ব্যানক্রফট। আর মাত্র ২৮ বল খেলতে পারলেই ১৯৯৬ সালে স্টিভ ওয়াহর গড়া ৬৪৯ বলের রেকর্ড ভাঙতে পারতেন তিনি। এর আগেও একবার সর্বোচ্চ বল খেলার কীর্তি দেখান ব্যানক্রফট। তার এখনকার দল ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার হয়ে ২০১৫ সালে এই নিউ সাউথ ওয়েলসের বিপক্ষে খেলেছিলেন ৫৬৭ বল।

শেফিল্ড শিল্ডে এক ম্যাচে সর্বোচ্চ বল খেলার রেকর্ড:
১. স্টিভ ওয়াহ (নিউ সাউথ ওয়েলস) – ৬৪৯ বল বনাম কুইন্সল্যান্ড, ১৯৯৬
২. বব সিম্পসন (নিউ সাউথ ওয়েলস) – ৬২৮ বল বনাম কুইন্সল্যান্ড, ১৯৬৩
৩. রিক ম্যাকস্কার (নিউ সাউথ ওয়েলস) – ৬২৬ বল বনাম ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া, ১৯৭৪
৪. ক্যামেরন ব্যানক্রফট (ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া) – ৬২১ বল বনাম নিউ সাউথ ওয়েলস, ২০১৯
৫. জন ডাইসন (নিউ সাউথ ওয়েলস) – ৫৮৯ বল বনাম সাউথ অস্ট্রেলিয়া, ১৯৮৪
৬. গ্রেগ শিপার্ড (তাসমানিয়া) – ৫৭১ বল সাউথ অস্ট্রেলিয়া, ১৯৮৯
৭. ক্যামেরন ব্যানক্রফট (ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া) – ৫৬৭ বল বনাম নিউ সাউথ ওয়েলস, ২০১৫

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন