বিজ্ঞাপন

ভেঙে ফেলা হলো কামরাঙ্গীরচরে হেলে পড়া ভবন

February 27, 2019 | 12:07 am

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

রাজধানীর কামরাঙ্গীরচরে হেলে পড়া পাঁচ তলা ভবনটি ভেঙে ফেলা হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উদ্যোগে বিআইডব্লিউটিএ ভবনটি ভেঙে ফেলে। মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) রাত সাতটায় ভেঙ্গে ফেলার কাজ শুরু হয়। সাড়ে দশটা পর্যন্ত চলে ভবন ভাঙার কাজ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ভবনটির কংক্রিটসহ অন্যান্য জিনিস নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার কাজ চলছে।

বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক আরিফ হাসনাত সারাবাংলাকে বলেন, ‘ডিএসসিসির অনুরোধে গতকাল কামরাঙ্গীরচরের খলিফাঘাটে হেলে পড়া ঝুঁকিপূর্ণ পাঁচ তলা ভবনটি মঙ্গলবার সন্ধ্যা ৭ টা থেকে ভেঙ্গে ফেলার কাজ শুরু করেছি আমরা। এতে নেতৃত্ব দিয়েছেন বিআইডব্লিউটিএ’র সদ্য যোগদানকৃত চেয়ারম্যান কমডোর এম মাহবুব-উল ইসলাম। এছাড়া পরিচালক (বন্দর) সহ সিটি কর্পোরেশন, রাজউক, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স, ডিপিডিসি, তিতাস গ্যাস, আইন শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

এর আগে মঙ্গলবার দুপুরে ডিএনসিসির মেয়র সাঈদ খোকন ঘটনাস্থলে এসে বুয়েটের বিশেষজ্ঞ দলের পরামর্শ মোতাবেক ভবনটি সতর্কতার সাথে দ্রুত ভেঙ্গে ফেলার জন্য বিআইডব্লিউটিএ’কে লজিষ্টিক ও জনবল দিয়ে সহযোগিতা প্রদানের জন্য অনুরোধ জানান। পরে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যানের নির্দেশে ঢাকা নদী বন্দরের পক্ষ থেকে তাৎক্ষণিকভবে এই ভবন ভাঙার উদ্যোগ নেওয়া হয়।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, গত সোমবার দুপুর ১২টার দিকে কামরাঙ্গীরচরের দক্ষিণ রসূলপুরে পাঁচ তলা একটি ভবন হঠাৎ হেলে পড়ে। এতে ওই ভবনের আতংকগ্রস্থ বাসিন্দারা দ্রুত ভবন থেকে নেমে আসে। পরে ফায়ার সার্ভিস এবং রাজউক ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে ভবনটিকে ভেঙে ফেলার উদ্যোগ নেয়।

অভিযোগ ছিল ভবনটি রাজউকের অনুমোদন ছাড়ায় নিয়ম বহির্ভুতভাবে তিন তলার ফাউন্ডেশনে পাঁচ তলা নির্মান করেছে। যে কারণে ভবনটি হেলে পড়েছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে জানতে চাইলে ডিএসিসির মেয়র সাঈদ খোকন সারাবাংলাকে বলেন, ‘ভবনটি হেলে পড়ার খবর পেয়ে বুয়েটের বিশেষজ্ঞদের দিয়ে পরীক্ষা করা হয়েছে। তারা জানান ভবনটি ব্যবহার অনুপযোগী। তাদের নির্দেশে ভবনটি ভেঙে ফেলা হয়েছে। সেই সঙ্গে অনুমোদন ছাড়া এভাবে ভবন নির্মানকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলছে বলেও জানান তিনি। মেয়র বলেন, রাজধানীর সকল ঝুঁকিপূর্ণ ভবন এভাবেই ভেঙে ফেলা হবে।

আরো পড়ুন : ‘৩ তলার ফাউন্ডেশনে ৫ তলা বিল্ডিং, হেলে তো পড়বেই’

সারাবাংলা/এসএইচ/এসএন

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন