বিজ্ঞাপন

মনসুর-মোকাব্বিরের শপথ ৭ মার্চ, সকালে চিঠি পেয়েছেন স্পিকার

March 3, 2019 | 5:44 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।
সংসদ ভবন থেকে: একাদশ জাতীয় সংসদের সদস্য হিসেবে শপথ নিতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে চিঠি দিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দল গণফোরামের দুই নেতা সুলতান মোহাম্মদ মনসুর ও মোকাব্বির খান।

বিজ্ঞাপন

রোববার (৩ মার্চ) স্পিকারের দফতরে সেই চিঠি পৌঁছেছে। চিঠিতে দুই সংসদ সদস্যের আবেদনের পরিপ্রেক্ষিতে আগামী ৭ মার্চ সকাল সাড়ে ১১টায় তাদের শপথের সময় নির্ধারণ করেছেন স্পিকার।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন সুলতান মোহাম্মদ মনসুর ও মোকাব্বির খান। নির্বাচনে ঐক্যফ্রন্টের ভরাডুবির মধ্যেও বিএনপি ও গণফোরামের আট প্রার্থী নির্বাচিত হন। তাদেরই দু’জন ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন গণফোরামের সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ ও মোকাব্বির খান। এর মধ্যে মৌলভীবাজার-২ আসন থেকে ধানের শীষ প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করেন সুলতান মনসুর ও সিলেট-২ আসন থেকে উদীয়মান সূর্য প্রতীকে মোকাব্বির খান।

নির্বাচনের চার দিনের মাথায় ৩ জানুয়ারি শপথ গ্রহণ করেন ওই নির্বাচনে নিরঙ্কুশ জয় পাওয়া আওয়ামী লীগসহ জাতীয় পার্টি ও ১৪ দলে আওয়ামী লীগের শরিক দলগুলোর সদস্যরা। তবে বিএনপি ও গণফোরামের প্রার্থীরা সেদিন শপথ নেননি। পরে ৩০ জানুয়ারি একাদশ সংসদের প্রথম অধিবেশন শুরু হয়।

বিজ্ঞাপন

কার্যপ্রণালী বিধি অনুযায়ী, সংসদ নির্বাচনের পর সংসদ সদস্যদের শপথ গ্রহণের পরবর্তী ৯০ দিনের মধ্যে কেউ শপথ না নিলে তার আসনটি শূন্য হয়ে যায়। সেই হিসাবে বিএনপি ও গণফোরামের আট প্রার্থী আগামী ৩০ এপ্রিলের মধ্যে শপথ না নিলে তাদের আসন শূন্য হয়ে যাবে।
সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন