বিজ্ঞাপন

কাদেরের জন্য সিঙ্গাপুরের চিকিৎসক বিএসএমএমইউতে

March 3, 2019 | 8:08 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের চিকিৎসার জন্য সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতাল থেকে বিশেষজ্ঞ দু’জন চিকিৎসক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) পৌঁছেছেন।

আরও পড়ুন- এয়ার অ্যাম্বুলেন্স নিয়ে আসছে সিঙ্গাপুরের চিকিৎসক দল

রোববার (৩ মার্চ) সন্ধ্যা ৭টা ৫০ মিনিটের দিকে এই দুই চিকিৎসক পৌঁছান বিএসএমএমইউয়ে। ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থা দেশের বাইরে নিয়ে যাওয়ার উপযোগী না হওয়ায় উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরের চিকিৎসকদের এই দলটিকে নিয়ে আসা হয়েছে দেশে।

বিজ্ঞাপন

রোববার সকাল সাড়ে ৭টার দিকে শ্বাস-প্রশ্বাসে সমস্যার কারণে বিএসএমএমইউয়ে ভর্তি করা হয় ওবায়দুল কাদেরকে। সেখানে প্রাথমিক ওষুধপত্র দেওয়ার পর তার এনজিওগ্রাম করা হয়। তাতে তার হৃদযন্ত্রের রক্তনালীতে তিনটি ব্লক চিহ্নিত হয়। এর মধ্যে বাম পাশের প্রধান রক্তনালীর ব্লকটি স্টেন্ট (রিং) পরানোর মাধ্যমে অপসারণ করা হয়। শারীরিক অবস্থা বিবেচনায় বাকি দুইটি ব্লক অপসারণের জন্য কোনো প্রক্রিয়া শুরু করা যায়নি।

আরও পড়ুন- লাইফ সাপোর্টে ওবায়দুল কাদের

বিজ্ঞাপন

চিকিৎসকরা জানান, তার শারীরিক অবস্থার কখনও একটু উন্নতি হয়েছে, কখনও অবনতি হয়েছে। শারীরিক অবস্থা টানা স্থিতিশীল না থাকায় উন্নত চিকিৎসার জন্য তাকে দেশের বাইরে নেওয়ার কথা ভাবা হলেও তা বাস্তবায়ন করা সম্ভব হয়নি। সে কারণেই প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে যোগাযোগ করে সিঙ্গাপুর থেকে বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে আসা হয়েছে।

আরও পড়ুন- ‘ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থা স্থিতিশীল নয়’

জানা গেছে, এয়ার অ্যাম্বুলেন্সে করে এসেছেন সিঙ্গাপুরের এই চিকিৎসকরা। ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থা অনুমোদন করলে দেশি-বিদেশি চিকিৎসকদের সিদ্ধান্ত ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদন সাপেক্ষে এই এয়ার অ্যাম্বুলেন্সে করেই সিঙ্গাপুর নিয়ে যাওয়া হবে তাকে।

বিজ্ঞাপন

তবে ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থা সম্পর্কে জানাতে আয়োজিত সর্বশেষ ব্রিফিংয়ে বিএসএমএমইউ উপাচার্য কনক কান্তি বড়ুয়া বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, চিকিৎসকরা যদি মনে করেন, তাহলেই তাকে দেশের বাইরে পাঠানো হবে। আর চিকিৎসকরা যদি মনে না করেন অথবা পরিস্থিতি যদি পাঠানোর মতো না থাকে, ডিটেরিওরেট (অবনতি) করার সম্ভাবনা থাকে, তাহলে কিন্তু তাকে পাঠানো যাবে না।

আরও পড়ুন- ওবায়দুল কাদেরকে দেখতে হাসপাতালে রাষ্ট্রপতি ও স্পিকার

বিএসএমএমইউ উপাচার্য আরও বলেন, বিদেশ থেকে একটি টিম আসছে। এয়ার অ্যাম্বুলেন্সে করে তাকে নিয়ে যাওয়ার সময় কোনো জটিলতা তৈরি হলে সেটা ফেস করার মতো বা ট্যাকল করার মতো যে ধরনের প্রযুক্তি, জনবল ও বিশেষায়িত দক্ষতা প্রয়োজন, তা যদি তাদের থাকে তাহলেই কেবল আমরা অ্যালাউ করব (দেশের বাইরে পাঠানোর বিষয়ে), নয়তো আমরা (অ্যালাউ) করব না।

আরও পড়ুন- ওবায়দুল কাদেরকে দেখতে হাসপাতালে প্রধানমন্ত্রী

ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থা সম্পর্কে সর্বশেষ ওই ব্রিফিংয়ে বিএসএমএমইউ কার্ডিওলজি বিভাগের প্রধান অধ্যাপক আলী আহসান বলেন, তিনি চোখ খুলছেন, কথা বলছেন, কিন্তু ক্রিটিক্যাল অবস্থাতে আছেন। তিনি পা নাড়ছেন, চেষ্টা করছেন কথা বলার। এ অবস্থা যদি আরও কিছু সময় থাকে, তাহলে মেডিকেল থেরাপি বা বাইপাস সার্জারির মাধ্যমে পরবর্তী চিকিৎসা কার্যক্রম শুরু করা যাবে।

সারাবাংলা/এইচআর/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন