বিজ্ঞাপন

বার্সাকে হারিয়ে কাতালান চ্যাম্পিয়ন জিরোনা

March 7, 2019 | 11:09 am

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

কাতালান সুপার কাপে বার্সেলোনাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে জিরোনা। স্প্যানিশ জায়ান্টদের ১-০ গোলের ব্যবধানে হারায় জিরোনা। যদিও এই ম্যাচে বার্সার স্কোয়াডে মূল একাদশের অর্ধেকের বেশি তারকা ফুটবলার খেলেননি। জিরোনার হয়ে একমাত্র গোলটি করেন উরুগুইয়ান তারকা ফরোয়ার্ড ক্রিস্টিয়ান স্তুয়ানি।

ম্যাচের ৬৯তম মিনিটে বার্সার সীমানায় মিডফিল্ডার ভালেরি ফার্নান্দেস ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। পেনাল্টি থেকে স্তুয়ানির বল জালে জড়ান। এবারই প্রথম শিরোপার স্বাদ পেল জিরোনা। আগের তিনবারের দুবার শিরোপা জিতেছিল বার্সা। একবার শিরোপা ঘরে তুলেছিল কাতালানদের আরেক জনপ্রিয় ক্লাব এস্পানিওল।

দুর্দান্ত একটি সপ্তাহ কাটিয়ে মাঠে ফিরেছিল স্প্যানিশ জায়ান্টরা। চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে তাদেরই মাঠে পর পর দুই এল ক্লাসিকোতে হারিয়েছে কাতালান ক্লাবটি। এবার জিরোনার বিপক্ষে লা লিগার শীর্ষ দলটিকে হারতে হলো কাতালান সুপার কাপে। উড়ন্ত বার্সার মূল স্কোয়াডের অর্ধেকের বেশি খেলোয়াড়কে বিশ্রাম দিয়েছিলেন দলের কোচ আরনেস্টো ভালভারদে। সাবাদেল এফসির ঘরের মাঠ নোভা ক্রিউ আলট্রাতে আতিথ্য নেয় বার্সা-জিরোনা।

বিজ্ঞাপন

যেখানে বিশ্রামে ছিলেন মেসি, সুয়ারেজ, কুতিনহো সহ বার্সার অন্যসব তারকারা। কাতালান সুপার কাপে বার্সার একাদশে ছিলেন না নেলসন সেমেদো, জেরার্ড পিকে, ইভান রেকেটিচ, সার্জিও বুসকেটস, ওসমান দেম্বেলে, ক্লেমন্ত লেঙ্গলেট, জরদি আলবা, সার্জি রবার্তো এবং আরতুরো ভিদালরা। তাদেরও বিশ্রামে রেখেছিলেন বার্সা কোচ।

এই ম্যাচ সহ দুই দলের সবশেষ সাত দেখায় পাঁচটিতে জিতেছে বার্সা, এই হারের পাশাপাশি বাকি ম্যাচটি ড্র হয়। ২০১১ সালে ২-১, ২০১৪ সালে ৩-২, ২০১৭ সালে ৩-০, ২০১৮ সালে ৬-১ এবং চলতি বছর ২-০ গোলে জিতেছে বার্সা। এই মৌসুমে লিগের একটি ম্যাচে বার্সাকে ২-২ গোলে ড্র করতে বাধ্য করেছিল জিরোনা।

স্পেনের কাতালুনিয়া অঞ্চলের ক্লাবগুলোকে নিয়ে কোপা কাতালুনিয়া আয়োজন হত। ২০১৪ সালে সে নিয়ম পাল্টে যায়। ২০১৪ সাল থেকে লা লিগায় খেলা কাতালুনিয়ার সেরা দুই ক্লাবকে নিয়ে কাতালান সুপার কাপ আয়োজনের সিদ্ধান্ত হয়। গত মৌসুমে বার্সা লা লিগার চ্যাম্পিয়ন হয়েছিল। আর জিরোনা দশম স্থান নিয়ে আসর শেষ করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন