বিজ্ঞাপন

নেত্রকোনার দুই রাজাকারের বিরুদ্ধে রায় যেকোনো দিন

March 7, 2019 | 12:58 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের মামলায় নেত্রকোনার আটপাড়া থানার সোহরাব ফকিরসহ দুই রাজাকারের বিরুদ্ধে যেকোনো দিন রায় দেওয়া হবে।

বৃহস্পতিবার (৭ মার্চ) বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন বিচারপতির আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মামলার শুনানি শেষে আদেশের জন্য সিএভি করেন।

ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর মোখলেছুর রহমান, সাবিনা ইয়াসমিন মুন্নী ও তাপস কান্তি বল। আসামিদের পক্ষে ছিলেন আব্দুর শুক্কর খান।

বিজ্ঞাপন

পরে প্রসিকিউটর তাপস কান্তি বল সারাবাংলাকে জানান, এ আসামিদের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণ করতে সক্ষম হয়েছি। আশা করছি আসামিদের সর্বোচ্চ শাস্তি হবে। আজ শুনানি শেষ হলে আদালত মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রেখে দেন।

২০১৬ সালের ৮ সেপ্টেম্বর তিন রাজাকারের বিরুদ্ধে তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেন তদন্ত সংস্থা। যচাই-বাছাইয়ের পর ২৮ নভেম্বর তা ট্রাইব্যুানালে দাখিল করে প্রসিকিউশন।

মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত নেত্রকোনার এই তিন জন হলেন— একাত্তরে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাবিরোধী শান্তি কমিটির সদস্য হেদায়েত উল্লাহ ওরফে মো. হেদায়েতুল্লাহ ওরফে আঞ্জু বিএসসি (৮০), রাজাকার এনায়েত উল্লাহ ওরফে মঞ্জু (৭০) ও রাজাকার সোহরাব ফকির ওরফে সোহরাব আলী ওরফে ছোরাপ আলী (৮৮)। এদের মধ্যে মো. হেদায়েতুল্লাহ ওরফে আঞ্জু পলাতক। আর বিচার চলাকালে এনায়েত উল্লাহ মারা যান।

বিজ্ঞাপন

প্রসিকিউটর মুন্নী বলেন, আসামিদের বিরুদ্ধে আটক, অপহরণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ, হত্যা, গণহত্যা ও দেশত্যাগে বাধ্য করার মতো ছয়টি অপরাধের অভিযোগ আনা হয়েছে। ট্রাইব্যুনাল অভিযোগ আমলে নিয়েছেন।

তিন আসামির গ্রামের বাড়ি নেত্রকোনার আটপাড়া থানার কুলশ্রীতে। তবে আঞ্জু থাকতেন রাজশাহীর বোয়ালিয়া থানার হেতেম খাঁ মেথর পাড়ায়। অন্যদিকে ছোরাপ একই জেলার মদন থানার জাহাঙ্গীরপুরে থাকেন।

সারাবাংলা/এজেডকে/টিআর

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন