বিজ্ঞাপন

‘নারী-পুরুষের হাত ধরেই গড়ে উঠবে নতুন বাংলাদেশ’

March 8, 2019 | 7:08 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: শোভাযাত্রা, সফল ব্যক্তিত্বদের সম্মাননা, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে চট্টগ্রামে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়েছে। এসব কর্মসূচি থেকে নারী-পুরুষের সমতায় নতুন বাংলাদেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করা হয়েছে।

চট্টগ্রাম সিটি করপোরেশন

আন্তর্জাতিক নারী দিবস শুক্রবার (৮ মার্চ) সকালে বর্ণাঢ্য র‌্যালি বের করে চট্টগ্রাম সিটি করপোরেশন। এতে নেতৃত্ব দেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। ‘উন্নয়নের মূল কথা, নারী-পুরুষের সমতা’ স্লোগান লেখা ব্যানার-প্ল্যাকার্ড, ফেস্টুন নিয়ে সিটি করপোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা র‌্যালিতে অংশ নেন।

বিজ্ঞাপন

র‌্যালি শেষে আলোচনা সভায় মেয়র বলেন, ‘বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও নারীরা এগিয়ে যাচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রীর রূপকল্প-২০৪১ বাস্তবায়নে নারী-পুরুষ সবাই সমানভাবে কাজ করছেন। নারী-পুরুষ সবার হাত ধরেই আগামী দিনের নতুন বাংলাদেশ গড়ে উঠবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়নের সব ধরনের উদ্যোগ নিয়েছেন। নারী শিক্ষার হার বাড়াতে শিক্ষার্থীদের স্কুলে ভাতা প্রদান করা হচ্ছে। সমাজিক কর্মকাণ্ড, রাজনীতি, বিচার বিভাগ, প্রশাসন, অর্থ, শিক্ষা, চিকিৎসা, সশস্ত্র বাহিনী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সবক্ষেত্রে এখন নারীর সফল পদচারণা।

দেশের সকল উন্নয়ন ও অগ্রগতিতে নারী-পুরুষের অবদান সমান বলে মন্তব্য করেছেন মেয়র। এসময় চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলর এম আশরাফুল ইসলাম, মোহাম্মদ শফিউল আলম, মনোয়ারা বেগম মনি, নিলু নাগ, সচিব মোহাম্মদ আবু শাহেদ চৌধুরী, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া ছিলেন।

বিজ্ঞাপন

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি

এদিকে নারীর ক্ষমতায়নে সমাজের দৃষ্টিভঙ্গির পরিবর্তন গুরুত্বপূর্ণ বলে মত এসেছে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউর) এক আলোচনা সভায়। শুক্রবার নগরীর জামালখানে সিআইইউ ক্যাম্পাসে ‘নারী দিবস ও আপনার ভাবনা’ শীর্ষক আয়োজিত এই সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, সমাজ বিনির্মাণে পুরুষের পাশাপাশি নারীরা এখন যথেষ্ঠ সাফল্য আনছে। প্রতিটি সেক্টরে তাদের অবাধ বিচরণই বলে দিচ্ছে আগামী দিনের নতুন বাংলাদেশ হবে ‘দুরন্ত বাংলাদেশ’ ।

সিআইইউ’র আমেরিকান কর্নার, চট্টগ্রামের আয়োজনে এই অনুষ্ঠানে ১৫ জন নারীব্যক্তিত্ব অংশ নেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য দেন সিআইইউ’র ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আনজুমান বানু লিমা ও আমেরিকান কর্নারের সহকারী পরিচালক রমা দাশ।

বিজ্ঞাপন

টাউন ফেডারেশন

নারী দিবস উপলক্ষে টাউন ফেডারেশন নামে একটি সংগঠন চট্টগ্রাম নগরীর নাছিরাবাদে ডা.মকবুল আহমদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আলোচনা সভার আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

টাউন ফেডারেশনের ম্যানেজার ড. সোহেল ইকবালের সভাপতিত্বে সভায় চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলর মো. মোরশেদ আলম বক্তব্য রাখেন।

সারাবাংলা/আরডি

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন