বিজ্ঞাপন

পুলিশ পরিচয়ে অপহরণকারী চক্রের পাঁচজন গ্রেফতার

March 9, 2019 | 2:12 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: পুলিশ পরিচয়ে রাস্তায় গাড়ি থামিয়ে এক ব্যবসায়ীকে তুলে নিয়ে জোরপূর্বক টাকা আদায়ের অভিযোগে দুই নারীসহ পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। সংঘবদ্ধ চক্রের এই সদস্যরা গত পাঁচ বছর ধরে চট্টগ্রাম নগরীতে ব্যবসায়ীদের জিম্মি করে এই ধরনের অপরাধ করে আসছে বলে জানিয়েছে পুলিশ।

শুক্রবার (৮ মার্চ) বিকেলে নগরীর চশমা হিলের একটি বাসায় অভিযান চালিয়ে তিনজনকে গ্রেফতার করে কোতোয়ালী থানা পুলিশ। এরা হল- মোহাম্মদ দিদারুল ইসলাম দিদার (৩৫), ফাতেমা ইয়াছমিন নিশি (২৮) ও বিথিত মাহমুদ মোস্তফা সিফা (২৩)।

তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে নগরীর বায়েজিদ বোস্তামি এলাকা থেকে আনোয়ার হোসেন আনু (৪৪) ও পাহাড়তলী থেকে রাকিব আল ইমরানকে (২৬) গ্রেফতার করা হয় বলে জানিয়েছেন নগর পুলিশের উপ-কমিশনার (ডিসি-দক্ষিণ) মেহেদী হাসান।

বিজ্ঞাপন

নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি-দক্ষিণ) শাহ মো. আব্দুর রউফ সারাবাংলাকে জানান, নগরীর স্টেশন রোডের নুপুর মার্কেটের দোকানি মো. ইমরান (৩২) গত ২ মার্চ রাত পৌনে ১০টার দিকে দোকান বন্ধ করে সিএনজি অটোরিকশায় করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে যাচ্ছিলেন। অটোরিকশা কাজীর দেউড়ির মোড়ে যাবার পর রাস্তায় দাঁড়ানো তিনজন সেটিকে থামার সংকেত দেয়। অটোরিকশা থামার পর তারা পুলিশ পরিচয় দিয়ে ইমরানকে নামিয়ে আনে। এরপর কোতোয়ালি থানায় নেওয়ার কথা বলে আরেকটি অটোরিকশায় তুলে চোখ বেঁধে নগরীর চশমাহিল এলাকায় একটি বাসায় নিয়ে যায়। সেখানে নারীর সঙ্গে ও ইয়াবা দিয়ে আপত্তিকরভাবে তার ছবি তোলে সাংবাদিক পরিচয়ধারী একজন। সেই ছবি ফেসবুক ও ইউটিউবে আপলোডের ভয় দেখিয়ে দুই লাখ টাকা মুক্তিপণ দাবি করে। পরে বিকাশ’র মাধ্যমে তিন দফায় ৫৫ হাজার টাকা আদায় করে ৩ মার্চ বিকেলে ছেড়ে দেয়।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন সারাবাংলাকে বলেন, ‘ঘটনার ৬ দিন পর শুক্রবার দুপুরে ইমরান থানায় এসে মামলা দায়ের করে। এরপরই আমরা আসামিদের গ্রেফতারে অভিযানে নামি। পাঁচজনকে গ্রেফতার করতে পারলেও কামরুল হাসান নামে একজন এখনও পলাতক আছে।’

ওসি বলেন, ‘প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানতে পেরেছি- ইমরানকে রাস্তা থেকে তুলে নিয়েছিল দিদার, কামরুল ও রাকিব। চশমা হিলের বাসায় আগে থেকে অবস্থান করছিল নিশি ও সিফা। একপর্যায়ে আসে আনোয়ারও। সিফাকে ইমরানের পাশে বসিয়ে আপত্তিকর ছবি তোলা হয়। এসময় ইমরান ছবি তুলতে না চাইলে আনোয়ার তাকে মারধর করে। পরে ইয়াবা দিয়েও ছবি তোলা হয়। কামরুল সাংবাদিক সেজে ছবি তোলে। নিশি সেই ছবি ফেসবুক ও ইউটিউবে আপলোডের ভয় দেখায়।’

বিজ্ঞাপন

ইমরানের কাছ থেকে প্রথম দফায় ১০ হাজার, দ্বিতীয় দফায় ১৫ হাজার এবং শেষ ধাপে আরও ৩০ হাজার টাকা আদায় করা হয় বলে জানান ওসি মোহাম্মদ মহসীন।

কোতোয়ালী থানার পরিদর্শক (তদন্ত) মো.কামরুজ্জামান সারাবাংলাকে বলেন, ‘কয়েকদিন আগে অপরিচিত নম্বর থেকে আসা ফোনকলের মাধ্যমে ইমরানের সঙ্গে নিশি’র পরিচয় হয়। এরপর তাদের মধ্যে মাঝে মাঝে কথাবার্তা হোত। ঘটনার দিন ইমরান যখন দোকান থেকে বেরিয়ে অটোরিকশায় উঠে, তখন নিশি’র ফোন আসে এবং ইমরান তার গন্তব্যের বিস্তারিত নিশিকে জানান। এভাবে ইমরানকে বহনকারী অটোরিকশাটি টার্গেট করে অপহরণকারীরা। চশমা হিলের বাসায় নেওয়ার পর ইমরান প্রথম নিশিকে দেখেন।’

তিনি আরও বলেন, ‘এরা একটি সংঘবদ্ধ চক্র। গত পাঁচ বছর ধরে এই ধরনের অপরাধ করে যাচ্ছে। এর আগে একবার পাহাড়তলী থানায় গ্রেফতার হয়েছিল এই চক্রের কয়েকজন। গত পাঁচ বছরে তারা কমপক্ষে ৫০টি অপহরণের ঘটনা ঘটিয়েছে। প্রতিমাসে অন্ত:ত একটি অপরাধ তারা করে। চক্রের মূল হোতা হচ্ছে দিদার ও নিশি। তারা স্বামী-স্ত্রী পরিচয়ে বিভিন্ন এলাকায় বাসা ভাড়া নেয় এবং ব্যবসায়ীদের জিম্মি করে টাকা আদায় করে। বাস্তবে তারা স্বামী-স্ত্রী নয়। আর আনোয়ার এই অপরাধী চক্রের গডফাদার হিসেবে কাজ করে।’

নাম প্রকাশে অনিচ্ছুক একজন পুলিশ কর্মকর্তা সারাবাংলাকে জানান, আনোয়ার হোসেন নগরীর বায়েজিদ বোস্তামি এলাকায় নিজেকে রাজনৈতিক নেতা হিসেবে পরিচয় দেয় এবং এলাকায় সে খুবই প্রভাবশালী। নগরীতে এই ধরনের অসংখ্য অপরাধের সঙ্গে তার সম্পৃক্ততা পাওয়া গেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন