বিজ্ঞাপন

প্রভাব খাটিয়ে দুর্দান্ত পারফর্মে জুড়ি নেই নেইমারের

March 11, 2019 | 12:07 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা ছেড়ে ফরাসি ক্লাব পিএসজিতে নাম লেখানোর পর থেকেই আলোচনা শুরু। কখনো আলোচনার টেবিলের মূল গল্প-নেইমার কি পিএসজিতে থাকবেন না কী আবারো যোগ দেবেন বার্সায়? গল্পের খোরাক হয়েছিল-বার্সায় না গেলে নেইমার কি রিয়াল মাদ্রিদে যোগ দেবেন?

বার্সার আগে থেকেই নেইমারকে টার্গেট করেছিল রিয়াল মাদ্রিদ। সান্তিয়াগো বার্নাব্যুর দলটির আশা পূরণ হয়নি। ট্রান্সফার ফির বিশ্ব রেকর্ড গড়ে বার্সা থেকে তিনি নাম লেখান পিএসজিতে। এখনও নাকি রিয়াল তাদের আশা পূরণে নেইমারের দিকে তাকিয়ে আছে! ক্রিস্টিয়ানো রোনালদো রিয়াল ছেড়ে ইতালির ক্লাব জুভেন্টাসে নাম লেখানোয় আক্রমণভাগের শক্তি বাড়াতে নেইমারের উপর দৃষ্টি স্প্যানিশ ক্লাবটির। রিয়ালের চাওয়া পূরণ হবে কী না সেটি সময় বলে দেবে।

বার্সার সাবেক কোচ লুইস এনরিকের মতে, বিশ্বসেরা ফুটবলার নেইমার। বার্সায় কোচ হিসেবে কাজ করার সময় এনরিকে শিষ্য হিসেবে পেয়েছিলেন নেইমারকে। খুব কাছ থেকে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে দেখেছেন তিনি। নেইমারকে সঙ্গী করেই কাতালান ক্লাবটিতে ট্রেবল জিতেছেন এনরিকে। ব্রাজিল সুপারস্টারের প্রতিভায় মুগ্ধ স্পেন জাতীয় দলের এই কোচ।

বিজ্ঞাপন

এনরিক তার সাবেক ছাত্রকে নিয়ে কথা বলতে গিয়ে জানালেন, ‘কোনো সন্দেহ নেই নেইমার বিশ্বসেরা ফুটবলারদের একজন। তার প্রতিভা বিশকিত করার আরও সুযোগ আছে। প্রভাব খাটিয়ে মাঠে দুর্দান্ত পারফর্ম করতে নেইমারের জুড়ি নেই। বিশ্বমানের খেলোয়াড়ের সব ধরনের গুণ আছে তার মধ্যে। সময়ই বলে দেবে নেইমার কতদূর যাবে। তবে আমি নিশ্চিত নই সে কী করবে। যদিও মাঠের ফুটবলে সে বিজয়ী।’

ইনজুরির কারণে এ মুহূর্তে নিজ দেশ ব্রাজিলে অবস্থান করছেন নেইমার। আপাতত মাঠের বাইরে। গত মৌসুমের মতো এই মৌসুমেও পিএসজি চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে উঠতে ব্যর্থ হয়েছে। গতবারের মতো ইনজুরিতে পড়ায় এবারো নেইমার চ্যাম্পিয়ন্স লিগের দর্শক। গত মৌসুমে ইনজুরিতে পড়ে প্রায় চার মাস মাঠের বাইরে ছিটকে যেতে হয়েছিল পিএসজির তারকা নেইমারকে। এবার নতুন করে ইনজুরিতে পড়ায় প্রায় সাত সপ্তাহ মাঠের বাইরে থাকতে হচ্ছে এই ব্রাজিলিয়ানকে।

স্ট্রাসবুর্গের বিপক্ষে ফরাসি কাপের শেষ ষোলোতে জায়গা করে নেওয়ার ম্যাচে চোটে পড়েন নেইমার। ডান পায়ের অ্যাঙ্কেলে চোট পান। সেই ম্যাচে ইনজুরির পর নেইমারকে হাসপাতালে নেয়া হয়। এরপর ক্লাবের পক্ষ থেকে নিশ্চিত করা হয়, তার ডান পায়ের ফিফথ মেটাটারসাল ছিড়ে গেছে। রাশিয়া বিশ্বকাপের আগে এমন ইনজুরিতে পড়েই অস্ত্রোপচার করাতে হয়েছিল নেইমারকে।

বিজ্ঞাপন

ক্লাব ক্যারিয়ারে নেইমার খেলেছেন ৪৬১ ম্যাচ, গোল করেছেন ২৮৯টি। দেশের জার্সিতে ব্রাজিল তারকা ৯৬ ম্যাচে গোল করেছেন ৬০টি। নেইমার ব্রাজিলের জার্সিতে সর্বোচ্চ ম্যাচ খেলুড়ের তালিকায় দশে, গোল করার দিক দিয়ে তিনে। নেইমারের (৬০টি গোল) সামনে আছেন ফুটবলের কিংবদন্তি পেলে (৭৭টি গোল) এবং রোনালডো (৬২টি গোল)। সতীর্থদের দিয়ে গোল করাতে নেইমার অ্যাসিস্ট করেছেন ১৭৮ বার। ব্রাজিল সুপারস্টার নেইমার স্বাদ পেয়েছেন ১৯টি মেজর ট্রফির। বলে রাখা ভালো, সর্বোচ্চ ৫টি করে ব্যালন ডি অর জেতা মেসি-রোনালদো যুগে নেইমারই সবার আগে তাদের প্রতিদ্বন্দ্বী হওয়ার আভাস দিয়েছেন।

** রিয়ালের কাছে নেইমারের এতো দাম!

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন