বিজ্ঞাপন

দাম বাড়ানো নয়, গ্যাসের দাম কমাতে গণশুনানির দাবি

March 13, 2019 | 6:46 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: নতুন করে গ্যাসের দাম বাড়ানোর প্রক্রিয়ার প্রতিবাদ জানিয়ে গণঅবস্থান কর্মসূচি পালন করেছে বাম গণতান্ত্রিক জোট। তারা বলছেন, বিশেষজ্ঞরা গ্যাসের দাম বাড়ানোর যৌক্তিকতা নেই বললেও কোম্পানিগুলো দাম বাড়ানোর প্রস্তাব করেছে। আবার আইনেও বছরে একবার দাম বাড়ানোর কথা বলা আছে। ফলে এই গ্যাসের দাম বাড়ানোর লক্ষ্যে আয়োজিত এই গণশুনানি অবৈধ। তাই দাম বাড়ানোর এই গণশুনানি বন্ধ করে দাম কমানোর গণশুনানি আয়োজনের দাবি জানান বাম গণতান্ত্রিক জোটের নেতারা।

বুধবার (১৩ মার্চ) সকাল ১১টা থেকে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) কার্যালয়ের সামনে গণঅবস্থান কর্মসূচি পালন করে বাম গণতান্ত্রিক জোট। কারওয়ান বাজারে এই কমিশন কার্যালয়েই গ্যাসের দাম বাড়ানোর গণশুনানি অনুষ্ঠিত হচ্ছে। সোমবার (১১ মার্চ) থেকে শুরু হওয়া এই গণশুনানিতে পেট্রোবাংলা, তিতাস, বাখারাবাদ, জালালাবাদসহ বিভিন্ন গ্যাস বিতরণ ও সঞ্চালন কোম্পানির পক্ষ থেকে দাম বাড়ানোর প্রস্তাব তুলে ধরা হয়।

অবস্থান কর্মসূচিতে বাম গণতান্ত্রিক জোটের নেতারা বলেন, গ্যাস এমন একটি উপাদান যার দাম বাড়লে জীবনধারণের জন্য প্রয়োজনীয় প্রায় সব পণ্যের দাম বেড়ে যায়। জনগণের ভোগান্তি বাড়ে, জীবনযাত্রার ব্যয় বেড়ে যায়, দুর্ভোগে পড়ে সাধারণ মানুষ।

বিজ্ঞাপন

নেতারা বলেন, বিশেষজ্ঞরা দেখিয়েছেন, গ্যাসের দাম বাড়ানোর যৌক্তিকতা নেই। গত ১৬ অক্টোবরই গ্যাসের দাম বাড়ানো হয়েছে। আইনে আছে, বছরে একবারের বেশি দাম বাড়ানো যাবে না। ফলে এখন যে গণশুনানি হচ্ছে, তা বেআইনি।

এখনই ভোক্তারা গ্যাসের দাম দ্বিগুণ দিচ্ছে উল্লেখ করে নেতারা বলেন, গত জানুয়ারিতে কোম্পানিগুলো আবাসিক খাতে ১ বার্নার চুলায় ৭৫০ টাকা থেকে বাড়িয়ে ১১৫০ টাকা, দুই বার্নার চুলায় ৮০০ টাকা থেকে বাড়িয়ে ১২০০ টাকা করার প্রস্তাব করেছিল। চলতি শুনানিতে তারা সেটা আবার বাড়িয়ে ১৩৫০ ও ১৪৪০ টাকা করার প্রস্তাব করেছে। অথচ আবাসিক যে গ্যাস ভোক্তারা ব্যবহার করে, তার চেয়ে দ্বিগুণ দাম জনগণ দিচ্ছেই। অর্থাৎ গ্যাসের ব্যবহার করে ৪৫ থেকে ৫০ ইউনিট, দাম দেয় ৮৫/৯২ ইউনিটের।

বিইআরসি’র ভোক্তা স্বার্থ রক্ষার দায়িত্ব থাকলেও তারা গণশুনানির নামে সরকারের স্বার্থ রক্ষা করে অভিযোগ জানিয়ে নেতারা বলেন, আমরা বিইআরসি’কে বলব— দাম বাড়ানোর গণশুনানি বন্ধ করে দাম কমানোর জন্য গণশুনানির আয়োজন করুন। তা না হলে কঠোর আন্দোলন করা হবে। এসময় গ্যাসের দাম বাড়ানোর পাঁয়তারার বিরুদ্ধে দেশপ্রেমিক জনগণকে বাম জোটের নেতৃত্বে আন্দোলনে সামিল হওয়ার আহ্বান জানান তারা।

বিজ্ঞাপন

বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন বাসদ সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান, সিপিবি সাধারণ সম্পাদক শাহ আলম, বাসদ মার্কসবাদী নেতা মানস নন্দী, গণসংহতি আন্দোলনের মনিরুদ্দিন পাপ্পু, কম্যুনিস্ট লীগের নেতা নজরুল ইসলাম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির নেতা মোফাজ্জল হোসেন মোস্তাক, সিপিবি’র রুহীন হোসেন প্রিন্স।

সমাবেশ পরিচালনা করেন বাসদ নেতা জুলফিকার আলী। কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন বাসদ নেতা রাজেকুজ্জামান রতন, ইউসিবিএল নেতা মোশাররফ হোসেন নান্নু, গণসংহতি আন্দোলনের নেতা বাচ্চু ভূইয়া, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির নেতা আকবর খান, সিপিবি নেতা জলি তালুকদার, শামীম, বাসদ মার্কসবাদী নেতা জহিরুল ইসলাম, বাসদ নেতা আবদুর রাজ্জাক, খালেকুজ্জামান লিপনসহ অন্যরা।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন